,

শিরোনাম :
«» গার্মেন্টস শ্রমিকের বোনাস ৩০ মে এবং বেতন ২ জুনের আগেই প্রদানের আহবান শ্রম প্রতিমন্ত্রীর «» জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে গৃহীত কর্মসূচি «» চীনা বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান মোমেনের «» কৃষকদের ধান কাটতে সহযোগিতা করছে ছাত্রলীগ «» দেশের আর্থ-সামাজিক উন্নয়ন অব্যাহত রাখতে সকলের দোয়া চাইলেন প্রধানমন্ত্রী «» বিশ্বে সাম্য প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু থেকে শিক্ষা গ্রহণের অনেক কিছু আছে : তথ্যমন্ত্রী «» মোদিকে প্রধানমন্ত্রীর ফোন, নির্বাচনে বিপুল বিজয়ে আন্তরিক অভিনন্দন «» চট্টগ্রাম ও কক্সবাজারের মধ্যে রেল সংযোগ নির্মাণে এডিবি সঙ্গে চুক্তি স্বাক্ষর «» আসন্ন ঈদ-উল ফিতরে ঘরমুখো মানুষের বাড়ি ফেরা নির্বিঘ্ন করতে সংশ্লিষ্টদের প্রতি সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের আহবান «» শিশু-কিশোরদের জন্য সাংস্কৃতিক কার্যক্রম বাড়াতে হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

পবিত্র রমজান উপলক্ষে সারাদেশে ইসলামিক ফাউন্ডেশনের মাসব্যাপি কর্মসূচি

নিউজ ডেস্ক:-পবিত্র রমজান যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্য পরিবেশে পালনের জন্য ইসলামিক ফাউন্ডেশন সারাদেশে মাসব্যাপি বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।
এসব কর্মসূচির মধ্যে রয়েছে- মাহে রমজানের পবিত্রতা রক্ষায় র‌্যালি ও সমাবেশ, পবিত্র কুরআন শিক্ষা, ইসলামী বইমেলা, হালাল পণ্য বিক্রি ও প্রদর্শনী, ইসলামি ক্যালিগ্রাফি, পুস্তক ও মহানবী (সা.) এর জীবনীভিত্তিক পোস্টার প্রদর্শনী, ইফতার মাহফিল প্রভৃতি।
ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ রোববার একথা জানানো হয়।
মাহে রমজানের পবিত্রতা রক্ষায় র‌্যালি ও সমাবেশ : পবিত্র রমযানের পবিত্রতা রক্ষায় জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে আগামীকাল সোমবার সকাল ১০টায় বায়তুল মুকাররম জাতীয় মসজিদের উত্তর গেট থেকে র‌্যালি শুরু হবে।
ধর্মপ্রতিমন্ত্রী শেখ মোঃ আব্দুল্লাহর নেতৃত্বে এই র‌্যালি বায়তুল মুকাররম মসজিদের উত্তর গেট থেকে শুরু হয়ে জাতীয় প্রেস ক্লাব, সচিবালয় ও জিপিও হয়ে বায়তুল মুকাররম জাতীয় মসজিদের দক্ষিণ গেটে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হবে। এছাড়া সকল বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ে অনুরূপ র‌্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হবে।
পবিত্র কুরআন শিক্ষা : বায়তুল মুকাররমে ১ হতে ২৫ রমজান পর্যন্ত বয়স্কদের জন্য বোগদাদী কায়দায় কুরআন শিক্ষা দেয়া হবে। মহিলা ও পুরুষদের পৃথক ব্যাচে প্রতিদিন ৩টি ব্যাচ অনুষ্ঠিত হবে। ১ম ব্যাচ: বেলা ১২টা হতে দুপুর ১টা, ২য় ব্যাচ: দুপুর ২টা হতে বিকাল ৩টা এবং ৩য় ব্যাচ: বিকাল ৫টা হতে ৬ টা।
ইসলামী বইমেলা: বায়তুল মুকাররমের দক্ষিণ চত্বরে ১ রমযান থেকে মাসব্যাপি ইসলামি বইমেলা অনুষ্ঠিত হবে। মেলা প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।
হালাল পণ্য বিক্রি ও প্রদর্শনী : মাহে রমজানে বায়তুল মুকাররমের দক্ষিণ সাহানে মাসব্যাপি হালাল পণ্য বিক্রয় ও প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রদর্শনী প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে। মেলায় বিশেষ কমিশনের ইসলামী বই বিক্রয় করা হবে।
ইসলামি ক্যালিগ্রাফি, পুস্তক ও মহানবী (সা.) এর জীবনীভিত্তিক পোস্টার প্রদর্শনী : বায়তুল মুকাররমের উত্তর সাহানে ইসলামি ক্যালিগ্রাফি, পুস্তক ও নবী করিম (সা.) এর জীবনীভিত্তিক পোস্টার প্রদর্শনী হবে। প্রতিদিন বাদ যোহর থেকে মাগরিব নামাযের পূর্ব পর্যন্ত প্রদর্শনী দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।
ইফতার মাহফিল : জাতীয় মসজিদের পূর্ব সাহানে প্রতিদিন প্রায় ৪ হাজার রোজাদার মুসল্লিদের জন্য ইফতারের ব্যবস্থা করা হবে।
বাদ যোহর তাফসির ও প্রাক তারাবীহ্ আলোচনা : মাহে রমজানে জাতীয় মসজিদে প্রতিদিন বাদ যোহর তাফসিরুল কুরআন মাহফিল অনুষ্ঠিত হবে। এছাড়া প্রতিদিন তারাবীহ নামাজে পঠিতব্য আয়াতের ওপর তারাবীহ নামাজের পূর্বে আলোচনা করা হবে।
খতমে বোখারী ও মাসয়ালা-মাসায়েল আলোচনা: পবিত্র রমজান মাসে বায়তুল মুকাররমের পূর্ব সাহানে প্রতিদিন বাদ আসর থেকে খতমে বোখারী (দরসে হাদীস) ও রমযানে মাসয়ালা মাসায়েল সম্পর্কে আলোচনা অনুষ্ঠিত হবে।
কিয়ামুল লাইল : জাতীয় মসজিদে ২০ রমজান দিবাগত রাত থেকে ২৬ রমজান দিবাগত রাত পর্যন্ত প্রতিদিন রাত ১২টা থেকে ৩টা পর্যন্ত ৭ দিনব্যাপি কিয়ামুল লাইল নামাযে তিলাওয়াতের মাধ্যমে পবিত্র কুরআন শরীফ এক খতম সম্পন্ন করা হবে।
ইতিকাফের ব্যবস্থা : পবিত্র রমজান মাসের শেষ ১০ দিন বায়তুল মুকাররমে আগ্রহী মুসল্লীদের জন্য ইতিকাফের ব্যবস্থা করা হবে।
সালাতুত্তাসবীহ্ আদায় : মাহে রমজানের ২৮ তারিখ দিবাগত রাতে জাতীয় মসজিদে ফজিলতপূর্ণ নামাজ সালাতুত্তাসবীহ আদায় করা হবে।
৬৭ হাজার ৩৬৮টি মসজিদে কুরআন শিক্ষা প্রদান : মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের আওতায় সারাদেশে ৬৭ হাজার ৩৬৮টি কেন্দ্রের প্রতিটিতে নিয়মিত পাঠদানের পাশাপাশি পবিত্র রমজান মাসে এলাকাবাসীদের কুরআন শিক্ষা প্রদান করা হবে।
১ হাজার ১০টি দারুল আরকাম মাদ্রাসায় আলোচনা সভা : ইসলামিক ফাউন্ডেশন পরিচালিত ১হাজার ১০টি দারুল আরকাম ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষার্থীদের পবিত্র রমজানের গুরুত্ব ও মাসয়ালা-মাসায়েল শিক্ষা প্রদান করা হবে।
ইসলামিক মিশনের ৫০টি কেন্দ্রে অনুষ্ঠান : ইসলামিক মিশনের ৫০টি কেন্দ্রের ৪২৫টি মক্তব ও ১৯টি ইবতেদায়ী মাদ্রাসার মাধ্যমে পবিত্র রমজান মাসে এলাকাবাসীকে পবিত্র কুরআন শিক্ষা প্রদান করা হবে এবং তাফসিরুল কুরআন মাহফিল অনুষ্ঠিত হবে।

Share Button
সর্বস্বত্ব সংরক্ষিত : সিএনআই২৪ ডটকম লিমিটেড || Desing & Developed BY Themesbazar.com