,

শিরোনাম :
«» খুলনা শিশু হাসপাতালকে ১৫ কোটি টাকার অনুদান প্রধানমন্ত্রীর «» যুক্তরাষ্ট্র ও ইরানের উত্তেজনার প্রেক্ষিতে শান্ত থাকার আহ্বান চীনের «» বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে হারের বৃত্তেই আটকে থাকলো ইংল্যান্ড «» সড়ক ও রেলপথের সেতুর অবকাঠামো জরিপের নির্দেশ প্রধানমন্ত্রীর «» হাতে ট্রলি আর কাঁধে ব্যাগ নিয়ে গভীর রাতে বিমানবন্দরে মালাইকা-অর্জুন! «» একনেকে রেলওয়ের আধুনিকায়নসহ ১০ প্রকল্প অনুমোদন «» প্রমাণিত হয়েছে ইভিএমে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব : তথ্যমন্ত্রী «» পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালনে ডিএমপি কমিশনারের নির্দেশনা «» দেশে মানবতাবাদী শক্তিকে সাম্প্রদায়িক জঙ্গিবাদী শক্তি হুমকি দিয়ে যাচ্ছে : ওবায়দুল কাদের «» বিনামূল্যে ২৯৬ কোটি ৭ লাখ ৮৯ হাজার ১৭২ কপি বই বিতরণ করা হয়েছে : শিক্ষামন্ত্রী

বাংলাদেশ গেজেট, মঙ্গলবার ২৩ এপ্রিল অনুসারে গেজেট প্রকাশের দিন থেকে পরবর্তী সময়ে রির্টান এর ফি ও জরিমানা কার্যকর করলে ব্যবসায়ীদের জন্য ব্যবসা সহজী করন হবে।

রিটার্ন এর ফি পূর্বের অবস্থানে ফিরিয়ে নেয়া বা পূর্বের বকেয়া ফি এর সাথে জরিমানা না আনা বা বাংলাদেশ গেজেট, মঙ্গলবার ২৩ এপ্রিল অনুসারে গেজেট প্রকাশের দিন থেকে পরবর্তী সময়ে রির্টান এর ফি ও জরিমানা কার্যকর করার জন্য আবেদন।

সর্ব প্রথমে ধন্যবাদ ও আন্তরিক ভাবে অভিনন্দন জানাই গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের চার বার প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জন নেত্রী শেখ হাসিনা কে, যার প্রচেষ্টায় বাংলাদেশ আজ উন্নয়নের মহা সড়কে। বিশে^র উন্নয়নশীল দেশের সাথে ব্যবসায়ীক তাল মিলিয়ে নতুন কোম্পানী নিবন্ধনের ফি কমিয়ে দেশী-বিদেশী ব্যবসায়ী বা উদ্যেক্তাগন বা বিনিয়োগকারী গনের মধ্যে ব্যবসা বান্ধব পরিবেশ সৃষ্টির লক্ষ্যে সরকার উন্নয়নের ধারা অব্যাহত রাখার এক দৃষ্টান্ত স্থাপন করেছেন এবং Ease of Doing Business এর সূচকে বাংলাদেশের অবস্থান এগিয়ে আনার পথ সুগম হয়। এখন সরকার এর কোম্পানি রিটার্নের ফি ও জরিমানা এর ব্যাপারে দেশী-বিদেশী ব্যবসায়ী বা উদ্যেক্তাগন বা বিনিয়োগকারী গনের মধ্যে আর একটি দৃষ্টান্ত স্থাপন করা প্রয়োজন যথা- গত ২৩ এপ্রিল মঙ্গলবার যে গেজেট প্রকাশিত হয়েছে কোম্পানীর রিটার্ন এর ফি নিয়ে তা ব্যাবসায়ীদের সাধ্যের মধ্যে নয় কারণ একটি Form-XII/PD এ যদি ১৫০০০-২০০০০ টাকা পর্যন্ত জরিমানা আসে যা পূবের্র তুলনায় ১০০ গুন বা তার অনেক বেশি, পূর্বে একটি Form-XII/PD তে যেখানে জরিমানা আসত সর্বোচ্চ ১০০০ টাকা, RJSC ব্যবসায়ীদের জন্য একটি সেবা প্রতিষ্ঠান সেখানে একটি Form-XII/PD তে ১৫০০০-২০০০০ টাকা এবং ক্ষেত্র বিশেষে আর বেশী ফি/জরিমানা আসে। এই অতিরিক্ত ফি এবং জরিমানা ব্যবসায়ীদের জন্য ব্যবসা সহজী করন হয় না বরং ব্যবসায়ীদের জন্য জটিলতা সৃস্টি করছে তাই ব্যবসা বান্ধব পরিবেশ সৃষ্টির লক্ষ্যে রিটার্ন এর ফি পূর্বের অবস্থানে ফিরিয়ে নেয়া বা পূর্বের বকেয়া ফি এর সাথে জরিমানা না আনা বা বাংলাদেশ গেজেট, মঙ্গলবার ২৩ এপ্রিল অনুসারে গেজেট প্রকাশের দিন থেকে পরবর্তী সময়ে রির্টান এর ফি ও জরিমানা কার্যকর করা প্রয়োজন। বিষয়টি মাননীয় প্রধানমন্ত্রী, আইনমন্ত্রী, সচিব-আইন মন্ত্রণালয়, বাণিজ্যমন্ত্রী, সচিব-বাণিজ্য মন্ত্রণালয়, অর্থ মন্ত্রী, সচিব- অর্থ মন্ত্রণালয়, সহ সংশ্লিষ্ট ব্যক্তি/প্রতিষ্ঠান উল্লেখিত প্রস্তাবনা বিষয় বিচার-বিশ্লেষণের মাধ্যমে গুরুত্বারোপ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করলে গ্রাহক বা দেশী-বিদেশী ব্যবসায়ী বা উদ্যেক্তাগন বা বিনিয়োগকারী গনের সেবার মান ও উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সহায়ক ভূমিকা পালন করবে বলে আমি বিশ্বাস করি এবং Ease of Doing Business এর সূচকে বাংলাদেশের অবস্থান সাফল্য অর্জন করবে ।
ব্যবসা বান্ধব পরিবেশ সৃষ্টির লক্ষ্যে যাহাতে রিটার্ন এর ফি পূর্বের অবস্থানে ফিরিয়ে নেয়া বা পূর্বের বকেয়া ফি এর সাথে জরিমানা না আনা বা বাংলাদেশ গেজেট, মঙ্গলবার ২৩ এপ্রিল অনুসারে গেজেট প্রকাশের দিন থেকে পরবর্তী সময়ে রির্টান এর ফি ও জরিমানা কার্যকর করা হয় তাহার বিহিত বিধান করার আজ্ঞা হয়।

Md. Abul Barkot Serniabat                                                                                                                   M.A, MBA, LL.B, LL.M, CS (F.L), MTM (DU) 2nd Batch.
Practical TAX & VAT Management (BIM),
ABUL BARKOT & Company (ABC) Ltd.
Company, Partnership Firm, Society, T/O, TAX, VAT,

Share Button
সর্বস্বত্ব সংরক্ষিত : সিএনআই২৪ ডটকম লিমিটেড || Desing & Developed BY Themesbazar.com