,

শিরোনাম :
«» খুলনা শিশু হাসপাতালকে ১৫ কোটি টাকার অনুদান প্রধানমন্ত্রীর «» যুক্তরাষ্ট্র ও ইরানের উত্তেজনার প্রেক্ষিতে শান্ত থাকার আহ্বান চীনের «» বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে হারের বৃত্তেই আটকে থাকলো ইংল্যান্ড «» সড়ক ও রেলপথের সেতুর অবকাঠামো জরিপের নির্দেশ প্রধানমন্ত্রীর «» হাতে ট্রলি আর কাঁধে ব্যাগ নিয়ে গভীর রাতে বিমানবন্দরে মালাইকা-অর্জুন! «» একনেকে রেলওয়ের আধুনিকায়নসহ ১০ প্রকল্প অনুমোদন «» প্রমাণিত হয়েছে ইভিএমে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব : তথ্যমন্ত্রী «» পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালনে ডিএমপি কমিশনারের নির্দেশনা «» দেশে মানবতাবাদী শক্তিকে সাম্প্রদায়িক জঙ্গিবাদী শক্তি হুমকি দিয়ে যাচ্ছে : ওবায়দুল কাদের «» বিনামূল্যে ২৯৬ কোটি ৭ লাখ ৮৯ হাজার ১৭২ কপি বই বিতরণ করা হয়েছে : শিক্ষামন্ত্রী

চট্টগ্রাম ও কক্সবাজারের মধ্যে রেল সংযোগ নির্মাণে এডিবি সঙ্গে চুক্তি স্বাক্ষর

নিউজ ডেস্ক:- চট্টগ্রাম ও কক্সবাজারের মধ্যে ডুয়েল গেজ রেল সংযোগ নির্মাণে সহযোগিতা দিতে ৪০০মিলিয়ন মার্কিন ডলার অর্থায়নে সরকার আজ এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে।
কর্মকর্তারা বলেন, এসএএসইসি চট্টগ্রাম কক্সবাজার রেলওয়ে প্রকল্পে এডিবির ১.৫ বিলিয়ন ডলার ঋণের এটি দ্বিতীয় কিস্তি।
তারা বলেন, বাণিজ্য ও পর্যটন বাড়াতে চট্টগ্রাম ও কক্সবাজারের মধ্যে ১০২ কিলোমিটার ট্রেন লাইনের প্রায় ২৭ শতাংশ ঋণের অর্থায়নে সম্পন্ন হবে।
অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি)সচিব মনোয়ার আহমেদ এবং এডিবি’র কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ ইআরডি ভবনে নিজ নিজ পক্ষে এই চুক্তিতে সাক্ষর করেন।
এক বিবৃতিতে এডিবি’র মনমোহন প্রকাশ বলেন, বাংলাদেশে নিরাপদ, সাশ্রয়ী ও পরিবেশ বান্ধব রেলওয়ে যোগাযোগ উন্নয়নে সহযোগিতা দিতে এডিবি অঙ্গীকারাবদ্ধ।
নতুন এই রেল সংযোগ ২০২৩ সালে চালু হবে এবং ২০২৪ সাল নাগাদ এই চট্টগ্রাম ও কক্সবাজার রেলপথে ২.৯ মিলিয়ন যাত্রী পরিবহনে সক্ষম হবে।

Share Button
সর্বস্বত্ব সংরক্ষিত : সিএনআই২৪ ডটকম লিমিটেড || Desing & Developed BY Themesbazar.com