,

শিরোনাম :

দেশের ১৬ লাখ প্রতিবন্ধী জনগোষ্ঠীকে জনসম্পদে পরিণত করা হবে : সমাজকল্যাণ মন্ত্রী

নিউজ ডেস্ক:-সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, সরকার দেশের ১৬ লাখ প্রতিবন্ধী জনগোষ্ঠীকে প্রশিক্ষণ ও সহায়তার মাধ্যমে জনসম্পদে পরিণত করার লক্ষ্যে কাজ করছে।
আজ রাজধানীর মহাখালীস্থ ব্র্যাক সেন্টারে ‘ইনক্লুশন ওয়ার্কস’ প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
সাইট সেভারস, এডিডি ইন্টারন্যাশনাল ও বিবিসি মিডিয়া এ্যাকশন কর্তৃক আয়োজিত এবং এ ডি ডি ইন্টারন্যাশনাল-এর প্রধান নির্বাহী জিমি ইনসের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সাইট সেভার্স- এর কান্ট্রি ডিরেক্টর খন্দকার আরিফুল ইসলাম, ‘ইনক্লুশন ওয়ার্কস’ এর প্রকল্প পরিচালক ডগলাস স্মিথ ও বিবিসি মিডিয়া অ্যাকশনের কান্ট্রি ডিরেক্টর রিচার্ড লেইস প্রমুখ।
নুরুজ্জামান আহমেদ বলেন, দেশের মোট জনসংখ্যার প্রায় শতকরা ৭ ভাগেরও অধিক প্রতিবন্ধী। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিবন্ধিতা শণাক্তকরণ কর্মসূচীর আওতায় পরিচালিত জরিপ অনুযায়ী দেশে ১৬ লাখ ৬৫ হাজার ৭০৮ জন প্রতিবন্ধী রয়েছে। তাদের বাদ দিয়ে দেশের উন্নয়ন লক্ষমাত্রা অর্জন সম্ভব নয় বলে তিনি উল্লেখ করেন।
মন্ত্রী বলেন, দেশের কোন মানুষ যাতে অসহায়ভাবে জীবনযাপন না করে সে লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার কাজ করছে। চলতি অর্থ বছরে জাতীয় বাজেটে সামাজিক সুরক্ষা কর্মসুচিতে ৫হাজার ৫২ কোটি টাকার বেশী বরাদ্দ রাখা হয়েছে। ২০২১ সালের মধ্যে দেশের সকল অসহায় মানুষকে সামজিক নিরাপত্তার আওতায় আনার পরিকল্পনা সরকারের রয়েছে বলে তিনি জানান।
মন্ত্রী বলেন, প্রতিযোগিতামূলক শ্রমবাজারে প্রতিবন্ধী যুবদের চাকুরীতে প্রবেশ ও অন্তর্ভূক্তি বেশ কঠিন। পর্যাপ্ত ও উপযুক্ত দক্ষতা, জ্ঞান এবং প্রয়োজনীয় তথ্য যাদের জানা নেই তাদের জন্য এ বিষয়টি আরও বেশি চ্যালেঞ্জিং।
তিনি সরকারের পাশাপাশি বেসরকারি ও উন্নয়ন সংগঠনসমূহ প্রতিবন্ধীদের কর্মসংস্থান তৈরির জন্য কাজ করায় সবার প্রতি আহবান জানান। পরে মন্ত্রী প্রকল্পের উদ্বোধন ঘোষণা করেন।

Share Button
সর্বস্বত্ব সংরক্ষিত : সিএনআই২৪ ডটকম লিমিটেড || Desing & Developed BY Themesbazar.com