,

শিরোনাম :

গরমে অতিরিক্ত ঘাম ঠেকানোর পদ্ধতি

লাইফস্টাইল ডেক্স:-অনবরত শরীর ঘেমেই চলেছে। এতে শরীর থেকে প্রয়োজনীয় লবণ ও পানি বেরিয়ে যায়। দুর্বল থেকে দুর্বলতর হতে থাকে শরীর। জরুরি মিটিং বা অনুষ্ঠানে যেতে সাধের পোশাকটিও ঘামে জবজবে হয়ে পরিপাটি ভাবটাই নষ্ট করে দেয় কখনো। তবে কিছু নিয়ম মেনে চললে ঘাম থেকে মুক্তি পেতে পারেন। কিছু জিনিস লাগবে, যা আপনার রান্না ঘরেই পাবেন। আর ঘাম নামক সমস্যাটি দূর করা যাবে সহজেই।

১. টমেটো একটি উপকারি সবজি। এর শাস রোদে পোড়া ভাব দূর করার পাশাপাশি ঘাম আটকানোর মতো কাজও করে। তাই টমেটোর আঁশ বের করে তা সারা শরীরে মেখে নিন। রাখুন ১৫ মিনিট তারপর ধুয়ে ফেলুন। আবার চাইলে গোসলের পানিতে এক কাপ টমেটোর আঁশ মিশিয়ে গোসল সেরে নিতে পারেন। কিছুদিন ব্যব্হারের পর পার্থক্যটা নিজেই টের পাবেন।

২. শরীরের ঘাম ও দুর্গন্ধ দুটোই আটকায় বেকিং সোডা। দুই চামচ বেকিং সোডা ও পরিমাণ মত পানি একটি স্প্রে বোতলে নিয়ে ঝাঁকিয়ে মিশিয়ে নিয়ে স্প্রে করে নিতে হবে সারা গায়ে। তোয়ালেতে গা না মুছে কিছুক্ষণ অপেক্ষা করে গা শুকিয়ে নিতে হবে, তারপর ঝেড়ে নিয়ে কাপড় পড়ে নিন। গরম বাড়লে বা শরীরে বেশি ঘাম হলে নিয়মিত কিছুদিন এই পদ্ধতি অনুসরণ করে দেখুন চমক।

৩. লেবুর রসেও দূর হবে অতিরিক্ত ঘাম। পাতি লেবুর রসের সাথে অল্প লবণ মিশিয়ে শরীরে লোশনের মতো মেখে মিনিট পাঁচেক অপেক্ষা করে গোসল করে নিন। এই মিশ্রণ ব্যবহারে লোমকূপের মুখ পরিষ্কারের পাশাপাশি ঘামের দুর্গন্ধও দূর হবে। শরীরে কোনো প্রকার ক্ষত থাকলে লেবু লবণের মিশ্রণটি এড়িয়ে চলতে হবে।

৪. চা পাতায় থাকা ট্যানিন ত্বক শুকনো রাখে। বিশেষত গ্রীন টি এর পাতা ফুটানো গরম পানিতে দিয়ে তা ঠাণ্ডা করে বোতলে নিয়ে শরীরে স্প্রে করুন। এই সকল পদ্ধতি অনুসরণের পাশাপাশি পান করতে হবে প্রচুর পরিমাণে পানি ও খেতে হবে পুষ্টি সমৃদ্ধ তরল খাবার।

Share Button
সর্বস্বত্ব সংরক্ষিত : সিএনআই২৪ ডটকম লিমিটেড || Desing & Developed BY Themesbazar.com