,

শিরোনাম :
«» আমরা এখনো এই দেশকে ভালোবাসি : নিউজিল্যান্ডে আক্রান্ত মসজিদের ইমাম «» যুক্তরাষ্ট্রে কিউবানদের ভিসার মেয়াদ কমছে «» ক্রাইস্টচার্চে মসজিদে হামলাকারী ব্রেন্টন টারান্টকে কোর্টে হাজির করা হয়েছে «» বাংলাদেশের ক্রিকেটাররা দেশের উদ্দেশে রওনা হয়েছেন «» ইজি লাইফ ই-কর্মাস লিমিটেডে নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯ «» নিউজিল্যান্ডে মসজিদে সন্ত্রাসী হামলার নিন্দায় বাংলাদেশ «» নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে হামলাকারী কে?, কেন এই হামলা? «» নিরাপত্তার নিশ্চয়তা ছাড়া আর কোনো বিদেশ সফর নয় : নাজমুল হাসান এমপি «» মুজিবনগরে বিশ্বমানের পর্যটন কেন্দ্র গড়ে তোলা হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী «» ভাল ফলাফলই শিক্ষার একমাত্র উদ্দেশ্য হতে পারে না : শিক্ষামন্ত্রী

ডাক অধিদপ্তরের কর্মচারীদের প্রযুক্তির সাথে সমান্তরালে চলার সক্ষমতা অর্জন করতে হবে : মোস্তাফা জব্বার

নিউজ ডেস্ক:–ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, সারাদেশে ডাক অধিদপ্তরের বিশাল নেটওয়ার্কের যথাযথ ব্যবহার নিশ্চিত করার মাধ্যমে গ্রামীণ জনগোষ্ঠীকে অতি সহজে উন্নত সেবা দেয়া সম্ভব। এ লক্ষ্যে তেইশ হাজার অবিভাগীয় (ইডি) ডাক কর্মচারীকে প্রযুক্তি উপযোগী করে তৈরি করা হবে। তিনি বলেন, প্রযুক্তির বিকাশের ফলে কায়িক শ্রমনির্ভর কাজের পরিবর্তনের সাথে সমান্তরালে এগিয়ে যেতে হলে ডাক বিভাগ ডিজিটাল রূপান্তর করার পাশাপাশি বিদ্যমান জনবলকে প্রযুক্তির সাথে সমান্তরালে চলার সক্ষমতা অর্জন করতে হবে।
মন্ত্রী গতকাল সন্ধ্যায় ঢাকায় ডাক ভবন মিলনায়তনে গ্রামীণ জনগগোষ্ঠীকে ডাকঘরের মাধ্যমে ডিজিটাল সেবা প্রদান বিষয়ে বাংলাদেশ পোস্টাল ইডি কর্মচারী ইউনিয়ন আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, ডাক অধিপ্তরের মহাপরিচালক সুশান্ত কুমার ম-ল, অতিরিক্ত মহাপরিচালক এসএস ভদ্র এবং ইডি কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক এম এ হাকিম বক্তৃতা করেন।
সম্প্রতি বাংলাদেশ ডাক বিভাগের অবিভাগীয় (ইডি) কর্মচারীদের মাসিক সম্মানী ভাতা ৭৭ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। ডাক বিভাগের ২৩ হাজার ২১ জন ইডি কর্মচারী এই সুবিধা পাবে। সম্মানী পুনর্নির্র্ধারণের ফলে ইডিএসপিএম পদমর্যাদার সম্মানী বর্তমান ৩ হাজার ৩শ’ টাকা থেকে বৃদ্ধি পেয়ে ৫ হাজার ৮৪১ টাকা, ইডিএ পদমর্যাদার কর্মচারীদের ২ হাজার ৫২০ টাকা থেকে বৃদ্ধি পেয়ে ৪ হাজার ৪৬০ টাকা, ইডিডিএ পদমর্যাদার কর্মচারীদের ২ হাজার ৪৬০ টাকা থেকে বৃদ্ধি পেয়ে ৪ হাজার ৩৫৪ টাকা, ইডিএমসি পদমর্যাদার কর্মচারীদের ২ হাজার ৩৬০ টাকা থেকে বৃদ্ধি পেয়ে ৪ হাজার ১৭৭ টাকা এবং অন্যান্য ইডি কর্মচারীদের ২ হাজার ২৬০ টাকা থেকে বৃদ্ধি পেয়ে ৪ হাজার টাকায় উন্নীত হয়েছে। গড়ে পাঁচ ক্যাটেগরির কর্মচারীদের সম্মানীভাতা বৃদ্ধির এ হার শতকরা ৭৭ ভাগ। দীর্ঘ তিন মাস যাচাই বাছাই শেষে গত ২৫ নভেম্বর এ আদেশ জারি হয়।
মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৮ হাজার ৫শ’ গ্রামীণ ডাকঘরকে ডিজিটাল ডাকঘরে রূপান্তরিত করেন। তিনি বলেন, প্রযুক্তির উৎকর্ষতার ফলে দুনিয়াব্যাপী প্রতিদিন অসংখ্য প্রচলিত পেশা বিলুপ্ত হচ্ছে। তিনি ডাক বিভাগের প্রতিটি কর্মীকে যুগোপযোগী প্রযুক্তি ব্যবহারের উপযোগী করে গড়ে তোলার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

Share Button
সর্বস্বত্ব সংরক্ষিত : সিএনআই২৪ ডটকম লিমিটেড || Desing & Developed BY Themesbazar.com