,

শিরোনাম :
«» আফগানিস্তানকে বড় ব্যবধানে হারিয়ে শীর্ষে ইংল্যান্ড «» রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নেয়ার জন্য রিয়াদে কূটনৈতিকদের প্রতি রাষ্ট্রদূতের আহবান «» অর্থনৈতিক অঞ্চলে সংযুক্ত আরব আমিরাতের বিনিয়োগ কামনা করেছেন প্রধানমন্ত্রী «» কার্তিকের সঙ্গে সম্পর্ক কি মেনে নিয়েছেন সারার মা অমৃতা সিং? «» বিএনপি ভিতরে ভিতরে ষড়যন্ত্র করছে : মোহাম্মদ নাসিম «» ইমাম বুখারীর মাজার জিয়ারত রাষ্ট্রপতির «» ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে ইভিএম ছিনতাইয়ে দায়ীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা: ইসি সচিব «» বাংলাদেশের দিনাজপুরে প্রথম লোহার খনি আবিষ্কার «» যুক্তরাষ্ট্রে নাসা’র কর্মসূচিতে যাচ্ছে শাবির ‘টিম অলিক’ «» ৮,০৫৩ কোটি টাকা ব্যয়ে ১১ প্রকল্পের অনুমোদন

জেএসসি ও পিইসির ফল প্রকাশ

অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল করা হয়েছে। একই সঙ্গে প্রকাশ করা হয়েছে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ীর ফল।

সোমবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান গণভবনে ফলের অনুলিপি তুলে দেন। এরপর শিক্ষার্থীদের জন্য ফলাফল প্রকাশ করা হয়। জেএসসিতে গড় পাসের হার ৮৫.২৮। জিপিএ-৫ পেয়েছে ৬৮ হাজার ৯৫ জন। জেডিসিতে গড় পাসের হার ৮৯.০৪। আর পিইসিতে গড় পাসের হার ৯৭.৫৯। জিপিএ-৫ পেয়েছে ৩ লাখ ৬৮ হাজার ১৯৩ জন

জেএসসি ও জেডিসিতে সব মিলিয়ে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২৪ লাখ ১৮ হাজার ৩৮২ জন। প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল। প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা ১৮ থেকে ২৬ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হয়। আর ১ নভেম্বর জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হয়। শেষ হয় ১৫ নভেম্বর।

ফল জানা যাবে যেভাবে

জেএসসি-জেডিসি : জেএসসি-জেডিসি ফল জানা যাবে www.educationboardresults.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে। এছাড়া নিজ নিজ বোর্ডের ওয়েবসাইট থেকেও এই ফল জানা যাবে।

মোবাইলে ফল পেতে মোবাইলের এসএমএস অপশনে গিয়ে JSC/JDC লিখে স্পেস দিয়ে বোর্ড লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বর্ষ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করলেও ফল পাওয়া যাবে।

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী : প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট www.dpe.gov.bd থেকে ফল জানা যাবে। মোবাইলে ফল পেতে DPE/EBT স্পেস দিয়ে পরীক্ষার্থীর নিজ উপজেলা/থানার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সন লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানা যাবে। পরীক্ষার্থীর নিজ উপজেলা/থানার কোড নম্বর প্রবেশপত্রে উল্লেখ করা আছে।

Share Button
সর্বস্বত্ব সংরক্ষিত : সিএনআই২৪ ডটকম লিমিটেড || Desing & Developed BY Themesbazar.com