,

শিরোনাম :
«» উন্নয়নের ধারা অব্যাহত রাখতে প্রশাসনকে দুর্নীতিমুক্ত করতে চাই : মো. শাহাব উদ্দিন «» দলীয় কর্মীদের প্রতি তথ্যমন্ত্রী,বিজয়ে বিনয়ী হোন যাতে মানুষ ভালোবাসে «» আলোকচিত্র কথার চেয়ে শক্তিশালী : নৌপরিবহন প্রতিমন্ত্রী «» মৎস্য অভয়াশ্রমকে লিজ না দেওয়ার নির্দেশ মৎস্য প্রতিমন্ত্রীর «» কুয়েতে বাংলাদেশ দূতাবাসে সংঘটিত শ্রমিক সংক্রান্ত সমস্যা সমাধানে পদক্ষেপ গৃহীত «» জাতীয় ঐক্যফ্রন্ট জোটে নীতি ও আদর্শের ঘাটতি আছে : ওবায়দুল কাদের «» আওয়ামী লীগের বিজয় এশিয়া ও বিশ্ব সম্প্রদায়ের জন্য ইতিবাচক ফল আনতে সহায়ক হবে : বিশেষজ্ঞগণ «» এরশাদের অবর্তমানে চেয়ারম্যানের দায়িত্ব জিএম কাদেরের «» বিজয় সমাবেশ ঘিরে ডিএমপি’র ট্রাফিক নির্দেশনা «» আগামীকাল আওয়ামী লীগের বিজয় সমাবেশ

নিম পাতার উপকারিতা

স্বাস্হ্য ডেস্ক:-ত্বক থেকে চুল, হজমের সমস্যা থেকে সর্দি-কাশি— সারা বছরই কম-বেশি এই সব অসুখে ভোগে মানুষ। তবে এই সব অসুখ সামলাতে ওষুধের পাশাপাশি আপনাকে কিন্তু সতর্কতা অবলম্বন করতে হবে নানা ভাবে। এই সব রোগকে জব্দ করতে পারে নিম।

নিমের যেমন জীবাণুনাশক ক্ষমতা আছে, তেমনই এর অ্যান্টিঅক্সিড্যান্ট শরীরের টক্সিনকে দূর করে তাকে সুস্থ-সবল রাখে। নিম পাতা বেটে লাগালেযেমন নানা অসুখ প্রতিহত হয়, তেমনই নিম পাতা খেলেও অনেক অসুখ দূরে থাকে।

দেখে নিন নিম পাতা কী ভাবে আপনার দৈনন্দিন রুটিনে কাজে আসবে। খাদ্যতালিকায় রাখুন নিম আর নিমের সাহায্যে কাটিয়ে উঠুন নানা অসুখ।

চুল: নিমের জীবাণুনাশক গুণ খুশকি দূর করে সহজেই। শুকনো স্কাল্পের সমস্যায় খুব উপকারী নিম। আবহাওয়া বদলের সঙ্গে আমাদের স্কাল্পের পিএইচ-এর ভারসাম্য হেরফের হয়। ফলে চুল কখনও তৈলাক্ত হয়,কখনও শুষ্ক।

সঙ্গে বাড়ে খুশকির সমস্যা। নিম এই সমস্যাকে সহজেই কাটিয়ে তোলে।

রক্ত: নিমে অ্যান্টিঅক্সিড্যান্ট ক্ষমতা প্রচুর। শরীরের টক্সিন দূর করে রক্তকে শুদ্ধ রাখতে বিশেষ উপকারী নিম।ফলে নিম পাতা ভাজা বা তেতো ডাল রান্নায় নিম পাতা দিয়ে সহজেই খাদ্যতালিকায় যোগ করুন নিম। প্রতি দিন সকালে নিমের রস খেতে পারলেও ভাল ফল পাবেন।

পেট: পেটের সমস্যা দূর করতে নিমের জুড়ি নেই। বদহজমের অসুখ কমাতে ভাল ভাবে হলে শরীর সুস্থ থাকে, যার প্রভাব পড়ে ত্বক ও চুলে। নিম আমাদের হজমে সাহায্য করে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ফলে নিমের সময় প্রতি দিন পাতে কিছুটা নিম পাতা ফেলতে পারলে তা আখেরে আপনার লাভ।

দাঁত: নিম অ্যান্টিবায়োটিক। অনেকেই টুথপেস্ট ও মাউথওয়াশের উপাদানে নিম খোঁজেন। নামী ব্র্যান্ডের টুথপেস্টেও নিমকে প্রধান উপাদান হিসাবে বাজারীকরণ করে বেশির ভাগ সংস্থা। দাঁত ও মাড়ির ব্যথা কমিয়ে দিতে পারে নিমের ডালে থাকা অ্যান্টিবায়োটিক উপাদান।

ত্বক: ত্বকের যে কোনও সমস্যা সমাধানে নিম খুব উপকারী। ত্বক পরিষ্কার রাখতে ও ত্বকের তৈলাক্ত ভাব নিয়ন্ত্রণে নিমের অ্যান্টিব্যাকটিরিয়াল উপাদান সাহায্য করে। জীবাণুনাশক হওয়ার কারণে ব্রণ, কালো দাগ এ সব দূর করতে কার্যকর নিম।

সূত্র-আনন্দবাজার

Share
সর্বস্বত্ব সংরক্ষিত : সিএনআই২৪ ডটকম লিমিটেড || Desing & Developed BY Themesbazar.com