×
ব্রেকিং নিউজ :
দুই-একটা ট্রেন বাদে আজ ৩০টা ট্রেন সময়মতো ছেড়ে গেছে : রেলপথ মন্ত্রী অবসরে গেলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আবু আহমেদ জমাদার রাঙ্গামাটিতে শিশু হত্যার দায়ে একজনের মৃত্যুদন্ড জমে উঠেছে খাগড়াছড়ির কোরবানীর হাট: প্রাকৃতিকভাবে পালন করা গরুর চাহিদা সমতলেও নেদারল্যান্ডসকে হারিয়ে সুপার এইটের পথে বাংলাদেশ জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা কাদের, উপনেতা আনিসুল ও রওশনকে প্রধানমন্ত্রীর ঈদ শুভেচ্ছা বায়ুদূষণ রোধে আইনের যথাযথ ব্যবহার ও বাস্তবায়ন জরুরি : স্থানীয় সরকার মন্ত্রী ঈদে ঘরমুখো মানুষের নিরাপত্তায় ৮টি পয়েন্টে নিয়ন্ত্রণ কক্ষ কাজ করছে স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন ওবায়দুল কাদের সরকার হয়রানি বিহীন ভূমিসেবা নিশ্চিত করেছে : ভূমিমন্ত্রী
  • প্রকাশিত : ২০২৩-০৫-২২
  • ৫৬৯৭৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
যুক্তরাজ্যের ইন্টারন্যাশনাল একাডেমি অব সুফি স্কলার্স ‘দি এসেন্স অব তাসাউফ’ গ্রন্থের জন্য শাহ্সুফি সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী মাইজভান্ডারীকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করেছে। 
এই গ্রন্থে তিনি কাদিরিয়া মাইজভান্ডারীয়া তরিকার ঐতিহ্য, একজন মানুষের মহামহিম, সর্বশক্তিমান আল্লাহর পথে যাত্রা, আধ্যাতিœক পথের শুরু থেকে শেষ পর্যন্ত নানা দিক, তাসাউফের ঐশ্বর্য অর্জনের জন্য একজন প্রকৃত সুফি শেইখের সান্নিধ্যে গমনের গুরুত্ব অত্যন্ত সফলতার সাথে সহজভাবে উপস্থাপন করেছেন। 
 ডক্টরেট ডিগ্রি প্রদানের পর একাডেমির শীর্ষ স্কলারগণ এবং সম্মেলনের স্কলারবৃন্দ বুদ্ধিজীবীগণ ও গবেষকগণ তাকে অভিনন্দন জানান। 
এর পাশাপাশি মরক্কোর শেইখ মা আল আইনিন ফাউন্ডেশন ফর সায়েন্স এন্ড হেরিটেজ, মিশরের অর্গানাইজেশন ফর টলারেন্স এন্ড পিস এবং যুক্তরাজ্যের একাডেম অব সুফি স্কলার্স তাসাউফের বাণী প্রচার প্রসারে তার বহুমুখী অবদানের স্বীকৃতি স্বরূপ বিশেষ সম্মাননা স্মারক প্রদান করেছে।
মরক্কোর ঐতিহাসিক শহর গুয়েলমিমে, শাহ্জাদা সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী মাইজভান্ডারী গত ১৭ মে থেকে দশম আন্তর্জাতিক সুফিবাদ সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে যোগদান করেছেন। তার সফরসঙ্গী হিসেবে সম্মেলনে অংশগ্রহণ করেছেন, মইনীয়া যুব ফোরামের এক্সিকিউটিভ প্রেসিডেন্ট, সাইয়্যিদ মাশুক-এ-মইনুদ্দীন আল হাসানী। 
এ সম্মেলনের আলোচনার মূল বিষয় ছিল ‘আধুনিক সমাজ বিনির্মাণে সুফি তরিকার প্রভাব এবং নিজ নিজ দেশকে গড়তে, সমৃদ্ধির দিকে এগিয়ে নিতে সুফিদের করণীয়।’ 
সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী মাইজভান্ডারী উল্লিখিত বিষয়ে আলোচনার পাশাপাশি, মরক্কোর স্বাধীনতার অগ্রনায়ক, শেইখ মা আল আইনিনের মহৎ বীরত্ব ও আত্মত্যাগকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন। তিনি বিশ্বের সুফিদেরকে তাদের খানকাহ্ শরীফ থেকে বেরিয়ে এসে সামাজিক ও নাগরিক সমস্যাগুলো সমাধানে কার্যকরী অবদান রাখার আহ্বান জানান। 
মাইজভান্ডার শরীফের সাজ্জাদানশিন অন্যান্য সুফি শেইখদের সাথে ১৯ মে ‘আধুনিক যুগে তাসাউফের গুরুত্ব’ শীর্ষক সাধারণ ডিবেটে অংশগ্রহণ করেন। 
প্রায় ১০ দিনের মরক্কো সফর শেষে আগামী ২৭ মে তার দেশে ফেরার কথা রয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat