×
ব্রেকিং নিউজ :
ভৌগোলিক কারণে সিঙ্গাপুরের জন্য চট্টগ্রাম খুবই গুরুত্বপূর্ণ : হাই কমিশনার কৃষকবান্ধব রাজনৈতিক শক্তি গড়ে তুলতে হবে: গণপূর্তমন্ত্রী জাতির পিতার সমাধিতে বিজিএমইএ’র নবনির্বাচিত কমিটির শ্রদ্ধা আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে :রেলপথ মন্ত্রী আগামীকাল থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলছে গণতান্ত্রিক বিষয়কে বিএনপি ফাঁদ মনে করে : ওবায়দুল কাদের বিডিইউতে জিএসটি গুচ্ছভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত পরিবেশ সাংবাদিকতা সুরক্ষায় প্রাতিষ্ঠানিক উদ্যোগ নেয়া হবে : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী টেনিস খেলাকে জনপ্রিয় করতে কাজ করা হচ্ছে : নৌপরিবহন প্রতিমন্ত্রী কাপ্তাই লেকের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে উদ্যোগ গ্রহণ করা হবে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী
  • প্রকাশিত : ২০২৪-০১-২৭
  • ৫৪৪৫৩৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
কয়েক মাসের আলোচনার অবসান ঘটিয়ে যুক্তরাষ্ট্র সরকার শুক্রবার তুরস্কের কাছে এফ-১৬ যুদ্ধবিমান বিক্রির জন্য ২৩ বিলিয়ন ডলারের একটি চুক্তি অনুমোদন করেছে। আঙ্কারা সুইডেনের ন্যাটো সদস্যপদ অনুমোদন করার পর মার্কিন পররাষ্ট্র দফতর এই ঘোষণা দিয়েছে।  
মার্কিন আইন অনুসারে, পররাষ্ট্র দপ্তর কংগ্রেসকে চুক্তির বিষয়ে অবহিত করেছে। সেইসাথে গ্রিসের কাছে আলাদাভাবে ৮.৬ বিলিয়ন ডলারে ৪০টি এফ-৩৫ যুদ্ধ বিমান বিক্রির অনুমোদন দিয়েছে।
তুরস্ক ৪০টি নতুন এফ-১৬ পাবে এবং তার বিদ্যমান বহরে থাকা ৭৯টি জেট বিমানের উন্নয়ন করবে। পররাষ্ট্র দপ্তর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই কথা জানিয়েছে।
এক মার্কিন কর্মকর্তা বলেছেন, আলোচনার বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর হওয়ায় তুরস্কের সুইডেনের সদস্য পদ অনুমোদনের নথি ওয়াশিংটনে না আসা পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র লেনদেনের বিষয়ে সবুজ সংকেত দেয়নি।
অনুসমর্থনের সমস্ত উপকরন অবশ্যই মার্কিন রাজধানীতে জমা দিতে হবে। ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ আগামী সপ্তাহে ওয়াশিংটন যাবেন এবং  ট্রান্স-আটলান্টিক জোটের ৭৫তম বার্ষিকী উপলক্ষে জুলাই মাসে একটি শীর্ষ সম্মেলনের আয়োজন করবেন।
তুরস্কের পার্লামেন্ট এক বছরেরও বেশি সময় বিলম্বের পর মঙ্গলবার সুইডেনের ন্যাটো সদস্যপদ অনুমোদন করেছে যা ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধের মুখে তুরস্কের অনমনীয়তা পশ্চিমা প্রচেষ্টাকে বিরক্ত করেছে।
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান প্রাথমিকভাবে স্টকহোমের কুর্দি গোষ্ঠীগুলোর স্বীকৃতির বিষয়ে সুইডেনের ন্যাটো ভুক্তির ব্যাপারে আপত্তি জানিয়ে আসছিলেন। আঙ্কারা কুর্দি গোষ্ঠীগুলোকে ‘সন্ত্রাসী’ হিসেবে ঘোষণা দিয়েছে।
সুইডেন তার সন্ত্রাস বিরোধী আইন কঠোর করে এবং এরদোয়ানের দাবিকৃত অন্যান্য নিরাপত্তা পদক্ষেপ গ্রহণ করে প্রতিক্রিয়া জানায়।
কিন্তু এরদোয়ান তখন মার্কিন প্রতিশ্রুত এফ-১৬ যুদ্ধ বিমানের একটি ব্যাচ সরবরাহের দাবি জানায়। কিন্তু তুরস্কের মানবাধিকার পরিস্থিতি এবং ন্যাটো সদস্য গ্রিসের সাথে বিরোধের কারণে যুদ্ধ বিমান সরবরাহ কংগ্রেসের বাধার মুখোমুখি হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat