×
ব্রেকিং নিউজ :
  • প্রকাশিত : ২০২০-১২-১০
  • ৭৯৫ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামে নতুন ১৮৫ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। সংক্রমণের হার ১০ দশমিক ৪১ শতাংশ। এ সময়ে করোনাক্রান্তদের ১ জন মারা যান।
সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ রিপোর্টে বলা হয়, বুধবার সরকারি-বেসরকারি মিলিয়ে নগরীর আটটি ও কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে চট্টগ্রামের ১ হাজার ৭৭৭ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে নতুন ১৮৫ জন বাহকের মধ্যে শহরের বাসিন্দা ১৫৯ জন এবং নয় উপজেলার ২৬ জন। ফলে এ পর্যন্ত জেলায় মোট আক্রান্ত ব্যক্তির সংখ্যা ২৭ হাজার ২৩৩ জন। সংক্রমিতদের মধ্যে শহরের বাসিন্দা ২০ হাজার ৭৭৮ জন ও গ্রামের ৬ হাজার ৪৫৫ জন। উপজেলা পর্যায়ে এদিন শনাক্ত ২৭ জনের মধ্যে রাউজানে ৮ জন, ফটিকছড়ি ও হাটহাজারীতে ৫ জন, সীতাকু-ে ৩ জন এবং মিরসরাই, রাঙ্গুনিয়া, বাঁশখালী, পটিয়া ও বোয়ালখালীতে ১ জন রয়েছেন।
বুধবার করোনায় একজনের মৃত্যু হয়েছে। জেলায় মোট মৃতের সংখ্যা এখন ৩২৭ জন। এর মধ্যে ২৩২ জন শহরের ও ৯৫ জন গ্রামের।
ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ৭৮৩ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে ৩২ জনের রেজাল্ট পজিটিভ আসে। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৪৯৯ জনের নমুনার মধ্যে ৫৮ জন জীবাণুবাহক চিহ্নিত হন। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ৮৪ জনের নমুনায় ৫ জন আক্রান্ত শনাক্ত হন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ল্যাবে ১৩১টি নমুনার ৩৩টিতে করোনার ভাইরাস পাওয়া যায়। নগরীর একমাত্র বিশেষায়িত কোভিড-১৯ চিকিৎসা কেন্দ্র আন্দরকিল্লা জেনারেল হাসপাতালে স্থাপিত আরটিআরএলে ১৬টি নমুনা পরীক্ষা করা হলে ৮টিতে ভাইরাসের অস্তিত্ব মিলে।
বেসরকারি তিন ল্যাবরেটরির মধ্যে ইম্পেরিয়ালে হাসপাতালে ৭৮, শেভরনে ৫৫ এবং মা ও শিশু হাসপাতালে ২১ টি নমুনা পরীক্ষা করা হয়। এতে যথাক্রমে ৩২, ১০ ও ৭ টি নমুনায় ভাইরাস থাকার প্রমাণ মেলে। তবে এদিন চট্টগ্রামের ১১০ জনের নমুনা কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে পাঠানো হয়। পরীক্ষায় সবগুলোরই নেগেটিভ রেজাল্ট আসে।
ল্যাবভিত্তিক রিপোর্ট বিশ্লেষণে বিআইটিআইডি’তে ৪ দশমিক শূন্য ৯ শতাংশ, চমেকে ১১ দশমিক ৬২, সিভাসু’তে ৫ দশমিক ৯৫, চবি’তে ২৫ দশমিক ১৯, আরটিআরএলে ৫০ শতাংশ, শেভরনে ১৮ দশমিক ১৮ শতাংশ, ইম্পেরিয়ালে ৪১ দশমিক শূন্য ২, মা ও শিশুতে ৩৩ দশমিক ৩৩ শতাংশ সংক্রমণ হার নির্ণিত হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat