×
  • প্রকাশিত : ২০২০-১২-১৫
  • ৭১৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপ করলো ট্রাম্প প্রশাসন। রাশিয়ার কাছে এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনার দায়ে তুরস্কের ওপর এই নিষেধাজ্ঞা জারি করলো দেশটি।
ট্রাম্প প্রশাসন এমন সময়ে তুরস্কের ওপর নিষেধাজ্ঞা জারি করলো যখন প্রেসিডন্ট হিসেবে ট্রাম্পের ক্ষমতা হস্তান্তর প্রায় আসন্ন।প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় এক বছরের বেশি সময় ধরে দেশ দুইটির মধ্যে বিরোধ চলছে। যুক্তরাষ্ট্রের দাবি, তুরস্কের এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনা ন্যাটোর নীতি-বিরোধী এবং মার্কিন সেনার কাছে বিপদের কারণ।
ট্রাম্প প্রশাসনের এই নিষেধাজ্ঞার কারণে তুরস্কের সামরিক সাজসরঞ্জাম কেনার জন্য দায়িত্বপ্রাপ্ত এজেন্সি ও তার সঙ্গে যুক্ত অফিসারদের উপর লাগু হবে।
পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এক বিবৃতিতে বলেছেন, যুক্তরাষ্ট্র তুরস্কের সর্বোচ্চ নেতৃত্বকে একাধিকবার জানিয়েছে, তারা যদি এস ৪০০ সিস্টেম কেনেন, তা হলে তা মার্কিন সেনার নিরাপত্তার ক্ষেত্রে চিন্তার কারণ হবে। তুরস্কের প্রতিরক্ষা বাহিনীতে ও প্রতিরক্ষা শিল্প ক্ষেত্রে রাশিয়া ঢুকে যাবে। রাশিয়ার প্রতিরক্ষা ক্ষেত্রের হাতে প্রচুর অর্থ চলে আসবে।
পম্পেও আরো বলেছেন, আমি তুরস্ককে অনুরোধ করছি তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে সমন্বয় করে এস -৪০০ সমস্যা জলদি সমাধান করুন। আল জাজিরা, ডয়চে ভেলে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat