×
ব্রেকিং নিউজ :
বিশ্ব-গণমাধ্যম এবং রাষ্ট্রনায়কদের চোখে বঙ্গবন্ধু ছিলেন ক্ষণজন্মা পুরুষ ষড়যন্ত্রকারীদের অব্যাহত অপচেষ্টা চলমান রয়েছে: ওবায়দুল কাদের শেখ হাসিনা প্রমাণ করেছেন সঠিক নেতৃত্ব দিতে পারলে দুর্যোগ মোকাবেলা সম্ভব : তথ্যমন্ত্রী জুলাইয়ে ২.৬ বিলিয়ন মার্কিন ডলারের রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা করোনা আক্রান্ত সংসদ সদস্য রুমাকে হেলিকপ্টারে রাজবাড়ী থেকে ঢাকায় আনা হয়েছে পাটের ন্যায্যমূল্য নিশ্চিত করতে সরকার সচেষ্ট : বস্ত্র ও পাট মন্ত্রী করোনা পরিস্থিতিতে নতুন উপায় বের করতে হবে গণপরিবহনগুলোকে শিমুলিয়ায় আরেকটি ফেরিঘাট নির্মাণের নির্দেশ দেওয়া হয়েছে : নৌপরিবহন প্রতিমন্ত্রী ঈদের ছুটি শেষে আজ খুলেছে অফিস কোভিড মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বে প্রশংসিত হয়েছেন : স্বাস্থ্যমন্ত্রী
  • আপডেট টাইম : 14/07/2020 11:36 AM
  • 72 বার পঠিত

বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৩০ লাখ ছাড়িয়ে গেছে। অর্ধেকেরও বেশি সংক্রমণ ঘটেছে যুক্তরাষ্ট্র ও ল্যাটিন আমেরিকায়।
সোমবার গ্রীনিচ মান সময় ২০০০ টায় বিশ্বের বিভিন্ন দেশের সরকারি সূত্রের বরাত দিয়ে এএফপি এ তথ্য জানায়।
এএফপি’র পরিসংখ্যান অনুযায়ী, কোভিড-১৯ ভাইরাসে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা বেড়ে মোট ১ কোটি ৩০ লাখ ১৬৬ জনে এবং মৃতের সংখ্যা বেড়ে মোট ৫ লাখ ৬৯ হাজার ৯৯০ জনে দাঁড়িয়েছে।
বিশ্বে করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে এ ভাইরাসে মোট ৩৩ লাখ ৪১ হাজার ৮৩৮ জন আক্রান্ত হয়েছে এবং ১ লাখ ৩৫ হাজার ৪২৫ জন প্রাণ হারিয়েছে।
এদিকে ল্যাটিন আমেরিকা ও ক্যারিবীয়তে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে এ পর্যন্ত মোট ৩৩ লাখ ৮০ হাজার ২১৮ জনে এবং মৃতের সংখ্যা বেড়ে মোট ১ লাখ ৪৪ হাজার ৮৪৭ জনে দাঁড়িয়েছে। ইউরোপে কোভিড-১৯ ভাইরাসে ২৮ লাখ ৪৯ হাজার ৩৩৫ জন আক্রান্ত এবং ২ লাখ ২ হাজার ৭৮০ জনের মৃত্যু হয়েছে।
বিশ্বব্যাপী এ মহামারি ভাইরাসের বিস্তার বেড়েই চলেছে। গত ১ জুলাই থেকে নতুন করে ২৬ লাখেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে।
বিশ্বের বিভিন্ন দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দেয়া তথ্য থেকে এএফপি’র সংগ্রহ করা উপাত্ত ব্যবহার করে তৈরি করা এ পরিসংখ্যান করোনাভাইরাসের প্রকৃত আক্রান্তের সংখ্যার কেবলমাত্র একটি আংশিক প্রতিফলন বলে ধারণা করা হচ্ছে। কেননা, বিশ্বের অনেক দেশ কেবলমাত্র গুরুতর আক্রান্ত লোকদেরই করোনা পরীক্ষা করছে।
গত ডিসেম্বরে চীনের উহান নগরীতে প্রথম এ ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয় এবং তা মহামারি আকারে দ্রুত সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। এর ফলে বিশ্ব অর্থনীতি ভয়াবহ ধসের মুখে পড়েছে।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...