×
  • প্রকাশিত : ২০২১-০১-০৩
  • ৬৫৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

 পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলেন আমাদের জাতীয় পতাকা, মানচিত্র ও স্বাধীনতার প্রতীক। তিনি আজ দুপুরে মুজিববর্ষ উদযাপনের অংশ হিসেবে মন্ত্রণালর উদ্যোগে আয়োজিত বাংলাদেশ বিনির্মাণে বঙ্গবন্ধুর অবদান শীর্ষক ভার্চুয়াল সেমিনারে ঢাকাস্থ সরকারি বাসভবন থেকে অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
সেমিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা ডঃ তৌফিক-ই-এলাহী চৌধুরী বীর বিক্রম।
পরিবেশ মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু সারা জীবন বাংলার সাধারণ মেহনতি কৃষক-শ্রমিক-জেলে-তাতী-আপামর জনগণের সার্বিক মুক্তির জন্য সংগ্রাম করেছেন। বঙ্গবন্ধুকে বাদ দিয়ে বাংলাদেশের বাঙালির ইতিহাস হয় না। ইতিহাসের মহানায়ক বঙ্গবন্ধুকে অস্বীকার করলে কার্যত বাংলাদেশকে অস্বীকার করা হয়।
তিনি বলেন, বঙ্গবন্ধু জন্মগ্রহণ না করলে আমরা পরাধীনতার শৃঙ্খল কখনোই ভাঙতে পারতাম না। তিনি মুক্তিযুদ্ধ সংগঠিত করেছিলেন জাতিকে মুক্তির মন্ত্র শুনিয়ে। মুক্তিযোদ্ধাদের দিয়েছিলেন বিদ্রোহ ও বিপ্লবের দীক্ষা। তাঁরই নির্দেশে বীর জনতা ঝাঁপিয়ে পড়েছিলো রণাঙ্গণে।
ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী বীর বিক্রম বলেন, জাতির পিতার ৭ মার্চের ভাষণ ছিলো মুক্তিযোদ্ধাদের কাছে দীক্ষামন্ত্র। অস্ত্র কম থাকলেও সবার কাছেই ছিলো সবচাইতে বড়ো অস্ত্র জয় বাংলা স্লোগান।
তিনি বলেন, বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধের সময় কারাগারে থেকেও ছিলেন সবার সাথে স্বাধীনতার পর অত্যন্ত সফলতার সাথে তিনি ভারতীয় সেনাবাহিনীকে দেশে ফেরত পাঠাতে সক্ষম হয়েছিলেন। জাতির পিতার নেতৃত্বে পাকিস্তান নামের এক অদ্ভুত ও অবাস্তব রাষ্ট্রকে সমাহিত করা হয়।
পরিবেশ সচিব জিয়াউল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার। অতিরিক্ত সচিব (প্রশাসন) ড. মো. বিল্লাল হোসেনের পরিচালনায় অন্যান্যের মধ্যে মন্ত্রাণালয়ের অতিরিক্ত সচিব (পরিবেশ) মাহমুদ হাসান, অতিরিক্ত সচিব (পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ) মোঃ মনিরুজ্জামান, অতিরিক্ত সচিব (উন্নয়ন) আহমদ শামীম আল রাজী, অতিরিক্ত সচিব (জলবায়ু পরিবর্তন) মিজানুল হক চৌধুরী আলোচনায় অংশ নেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat