×
ব্রেকিং নিউজ :
বৈরুত বিস্ফোরণে প্রাণহানিতে প্রধানমন্ত্রীর শোক শেখ কামালের আদর্শ যুব সমাজের জন্য এক উজ্জ্বল আলোক বর্তিকা : রাবাব ফাতিমা এপ্রিল-জুনে বিদেশী বিনিয়োগ প্রস্তাব বেড়েছে ৫৩৭.৫১ শতাংশ চসিক প্রশাসকের দায়িত্ব নিলেন সুজন সাবরিনা-আরিফসহ আট জনের বিরুদ্ধে অভিযোগ গঠন ১৩ আগস্ট বিনিয়োগ আকৃষ্ট করতে সর্বোচ্চ আন্তরিকতার সঙ্গে কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর স্যোশাল মিডিয়ার সার্ভিস প্রোভাইডাররা অপব্যবহারের দায় এড়াতে পারে না : তথ্যমন্ত্রী কক্সবাজারে সেনাবাহিনী ও পুলিশের যৌথ টহল পরিচালনা করা হবে : আইএসপিআর স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক আবুল কালাম আজাদকে দুদকে তলব সাবেক সেনা কর্মকর্তা সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলার সাত আসামিকে কারাগারে প্রেরণ
  • আপডেট টাইম : 26/07/2020 07:23 PM
  • 53 বার পঠিত

রুয়ান্ডার শীর্ষস্থানীয় সামরিক কর্মকর্তা অ্যালোস নটিভিরাগাবোর বিরুদ্ধে ১৯৯৪ সালের গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার বিষয়ে তদন্ত শুরু করেছে ফ্রান্স । ঔ গণহত্যায় আট লক্ষাধিক লোক নিহত হয়েছে বলে ধারনা করা হচ্ছে।
সন্ত্রাসবিরোধী প্রসিকিউটগন শনিবার এএফপিকে জানান, নাটিভিরাগাবো প্যারিসের প্রায় ১০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অরলেন্স শহরের উপকন্ঠে লুকিয়ে ছিলেন। সেখানে তাকে খুঁজে পাওয়ার পর প্রাথমিক তদন্ত শুরু করা হয়েছে।
ফরাসী তদন্ত সংবাদমাধ্যম মিডিয়া পার্ট গণহত্যার অন্যতম রুপকার হিসেবে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল (আইসিটিআর) দ্বারা চিহ্নিত রুয়ান্ডার এই সাবেক গুপ্তচর প্রধান নাটিভিরাগাবোকের সন্ধান পায়।
প্যারিসের প্রান্তে আরেক সন্দেহভাজন গণহত্যাকারী ফেলিচিয়েন কাবুগাকে গ্রেফতার করার দু’মাস পরে নটিভিরাগাবোর সন্ধানের বিষয়টি প্রকাশ পায়। ২৫ বছর ধরে বেশ কয়েকটি দেশে পুলিশকে এড়িয়ে যাওয়া
কাবুগার বিরুদ্ধে গণহত্যার জন্য অর্থ ব্যয়ের অভিযোগ রয়েছে। ফ্রান্সে কবুগার বিচারের জন্য বলা হয়েছে। তবে তার দূুর্বল স্বাস্থ্য ও আফ্রিকায় জাতিসংঘের আদালতে তার বিরুদ্ধে পক্ষপাতিত্বের দাবির প্রেক্ষিতে সম্ভবত তাকে রুয়ান্ডা কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে।
ফরাসী তদন্তকারীরা বর্তমানে কয়েক ডজন মামলার গুলি করে ভূপাতিত করা হয়। এতে কওে ওই বিমানে থাকা সব যাত্রী নিহত হন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...