Logo
×
ব্রেকিং নিউজ :
চসিকের স্বাস্থ্যসেবা ঢেলে সাজানো হবে : মেয়র শিশু রাকিবকে হত্যার অপরাধের শাস্তি একটি বার্তা : এটর্নি জেনারেল দেশে এ পর্যন্ত ২৩ লক্ষাধিক মানুষ করোনা টিকা নিয়েছেন লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য মোহাম্মদ শহিদ ইসলামের (পাপুল) সদস্য পদ বাতিল শিক্ষা-প্রতিষ্ঠান খুলে দেয়ার বিষয় পর্যালোচনায় প্রধানমন্ত্রীর নির্দেশ নিজ মাঠে কাডিজের সঙ্গে ড্র করলো বার্সেলোনা প্রধানমন্ত্রী দ্রুততম সময়ে করোনার টিকার ব্যবস্থা করেছেন : হুইপ ইকবালুর রহিম সড়ক দুর্ঘটনায় নাটোরে পুলিশ সদস্য ও বগুড়ায় ব্যাংকের ম্যানেজার নিহত যশোর পৌর নির্বাচন ২৮ ফেব্রুয়ারি হবে না : সিইসি দেশের সব বিশ্ববিদ্যালয় খুলবে ২৪ মে : শিক্ষামন্ত্রী
  • আপডেট টাইম : 02/02/2021 10:56 PM
  • 28 বার পঠিত

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার নেতৃত্বে গঠিত নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের (এনডিবি) সদস্য হওয়ার বিষয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আজ ব্যাংকের প্রেসিডেন্ট মার্কোস প্রাদো ট্রয়জোর সাথে ভার্চ্যুয়াল সভা করেছেন।
সভায় বাংলাদেশ সরকারের অর্থ বিভাগ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ ও এনডিবির কর্মকর্তারা যুক্ত ছিলেন। সভায় এনডিবিতে বাংলাদেশের ভূমিকা,নতুন ব্যাংকের ঋণের শর্তাবলী, বিনিয়োগ ও পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে আলোচনা হয়। একইসাথে বাংলাদেশের এনডিবির মূল কার্যক্রমে অংশগ্রহণের বিষয়ে একটি কারিগরি কমিটি গঠনের বিষয় আলোচনায় উঠে আসে।
অর্থমন্ত্রী গত ১২ বছরে বাংলাদেশের উন্নয়নের চিত্র তুলে ধরে বলেন, সদস্য পদের জন্য যে সকল শর্ত রয়েছে,তার সবগুলোই বাংলাদেশে বিদ্যমান। তাই বাংলাদেশ অচিরেই এনডিবির সদস্য পদ অর্জন করতে পারবে বলে আশা করছি।
এনডিবিতে বাংলাদেশকে সদস্য পদ প্রদানের বিষয়ে সক্রিয়ভাবে বিবেচনা করা হবে বলে জানান মার্কোস প্রাদো।
উল্লেখ্য, এনডিবির আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় ২০১৫ সালের ২১ জুলাই। ব্যাংকটির মোট মূলধন ১০ হাজার কোটি মার্কিন ডলার। আর প্রাথমিক মূলধন ৫ হাজার কোটি ডলার। ২০১৬ সাল হতে এনডিবি অবকাঠামো এবং টেকসই উন্নয়নের লক্ষ্যে ব্রিক্সভূক্ত দেশে ১ দশমিক ৫ বিলিয়ন ডলারের ঋণ প্রদান করেছে। এছাড়া অবকাঠামো,সেচ, পানি সম্পদ ব্যবস্থাপনা,পয়:নিষ্কাশন,সবুজ জ্বালানী ও নগর উন্নয়ন প্রকল্পে ঋণ প্রদান করে ব্যাংকটি।
ইতোমধ্যে কোভিড-১৯ মহামারির চ্যালেঞ্জ মোকাবেলার লক্ষ্যে সদস্য রাষ্টসমূহের কার্যক্রমে ব্যাংকটি অংশ নিচ্ছে। ২০২০ সালে ব্যাংকটি একসাথে ৭২টি প্রকল্পে ২৫ দশমিক ৭ বিলিয়ন ডলারের ঋণ প্রদানের অনুমোদন করেছে।
আগামী ২০২৬ সালে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হওয়ার পর সহজ শর্তে ঋণ পাওয়ার সুযোগটি সীমিত হয়ে যাবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...