×
ব্রেকিং নিউজ :
দক্ষতার সাথে দ্রুত কাজ করার তাগিদ গণপূর্তমন্ত্রীর গোপালগঞ্জে মুকসুদপুরে অভিযোগ প্রতিকার বিষয়ক সমন্বয় সভা নড়াইলে দুস্থদের মাঝে বিনামূল্যে ছাগল বিতরণ বিলাইছড়িতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন আওয়ামীলীগ নেতৃবৃন্দ পিরোজপুরে ঈদ-উল ফিতরে ৩ লক্ষ দরিদ্র মানুষ পাচ্ছে ৯০৯ মেট্রিক টন চাল প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২১-০৩-২৬
  • ৫৩৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

পূর্বঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী আগামী পহেলা মে’র মধ্যে আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য সম্পূর্ণরুপে প্রত্যাহার করার কথা রয়েছে। তবে যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, নির্ধারিত সময়ের মধ্যে সেনা সরানো কঠিন হয়ে যাবে। এমনকি আরো এক বছর পর্যন্ত সময় লেগে যেতে পারে। আজ শুক্রবার (২৬ মার্চ) এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।
বৃহস্পতিবার হোয়াইট হাউজে নিজের প্রথম আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে মার্কিন প্রেসিডেন্ট বলেন, পহেলা মে’র সময়সীমার মধ্যে আফগানিস্তান থেকে সেনাদের প্রত্যাহার করা কঠিন হয়ে যাবে। তবে আগামী বছরও যে সৈন্যরা সেখানে থাকবে, তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।এ সময় এক সাংবাদিক প্রশ্ন করেন, এমনটা সম্ভব কিনা যে আগামী বছরও সেনারা আফগানিস্তানে থাকবে? জবাবে প্রেসিডেন্ট বাইডেন বলেন, আমি ঠিক ছবি আঁকতে পারি না। এটি হচ্ছে ঘটনা।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বর্তমানে ইউরোপ সফরে আছেন উল্লেখ করে তিনি বলেন, সেখানে তিনি মিত্র রাষ্ট্রদের সঙ্গে আফগানিস্তানে সেনা উপস্থিতির বিষয়টি নিয়েও বৈঠক করছেন। যদি আমরা সেনা প্রত্যাহার করি তাহলে নিরাপদ ও সুশৃঙ্খল উপায়ে এটি করবো।
জো বাইডেনের মন্তব্যটি এমন সময়ে এলো যখন তালেবান ও আফগান সরকারের মধ্যকার শান্তি আলোচনা পুনরায় শুরু এবং নির্ধারিত সময়সীমার (১ মে) মধ্যে শেষ করার জন্য তাদেরকে আন্তর্জাতিকভাবে ক্রমাগত চাপ দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র।এর আগে ২০২০ সালের ফেব্রুয়ারিতে এই সময়সীমা নির্ধারণ করেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পাশাপাশি তিনি একটি চুক্তিও করেন। সেখানে বলা হয়, তালেবান ও আফগান সরকার যদি তাদের মধ্যে দীর্ঘদিন ধরে চলমান যুদ্ধের অবসান ঘটায় তাহলে অঞ্চলটি থেকে নিজেদের সৈন্য প্রত্যাহার করে নেবে যুক্তরাষ্ট্র। সেই অনুযায়ী নিজ শাসনামলের শেষ দিকে কিছু সৈন্য সরিয়ে নেন সাবেক প্রেসিডেন্ট।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat