×
ব্রেকিং নিউজ :
তিনি নির্বাচিত হলে মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ করা দেশগুলোকে ‘মূল্য দিতে হবে’ : বাইডেন নেভালনিকে ব্যক্তিগতভাবে জার্মানিতে চিকিৎসার অনুমতি দিলেন পুতিন সমুদ্র বন্দরসমূহের জন্য চার নম্বর সতর্কতা সংকেত ঘূর্ণিঝড় মোকাবেলায় আগাম প্রস্তুতিমূলক সিদ্ধান্ত গ্রহণ জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় সক্ষম হচ্ছে দেশ : পরিবেশ মন্ত্রী কৃষি উৎপাদন ও মজুদ বিষয়ে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বৈঠক বঙ্গবন্ধুর নামে পদক প্রবর্তন সংক্রান্ত কমিটির সভা অনুষ্ঠিত চাইনিজ ফুটবলের ফাইনালে ১০ হাজার দর্শক প্রবেশের অনুমোদন : এফএ কর্মকর্তা দেশে সকল ধর্মের মানুষ সুন্দর পরিবেশে নিজ ধর্মীয় উৎসব পালন করছে : স্পিকার শারদীয় দুর্গাপূজা উপলক্ষে র‌্যাবের নিরাপত্তা ব্যবস্থা জোরদার
  • আপডেট টাইম : 14/10/2020 02:52 PM
  • 42 বার পঠিত
ছবি-সংগৃহীত

 ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন,শিল্প-বাণিজ্যের প্রসারে ‘ট্রেডবডিগুলোর’ গুরুত্বপূর্ণ অবদান রাখার সুযোগ রয়েছে।
তিনি বলেন, দেশে কম্পিউটার প্রযুক্তির বিকাশে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) কম্পিউটারের অপরিহার্য প্রয়োজনীয়তা তুলে ধরার মাধ্যমে সরকার ও জনসাধারণের মধ্যে কম্পিউটার প্রযুক্তির চাহিদা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে।
মোস্তাফা জব্বার উল্লেখ করেন,দেশে কম্পিউটার বিপ্লবের পথযাত্রায় ১৯৬৪ সালে হানিফ মিয়ার পর যে ক‘জন মানুষের ভূমিকা রয়েছে তার মধ্যে মরহুম সাজ্জাদ হোসেন অন্যতম ।
টেলিযোগাযোগ মন্ত্রী মঙ্গলবার রাতে রাজধানীর ডিজিটাল প্লাটফর্মে বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সাবেক সভাপতি মরহুম সাজ্জাদ হোসেন স্মরণে সমিতি আয়োজিত এক স্মরণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
মোস্তাফা জব্বার সাজ্জাদ হোসেনের কর্মময় জীবনের বিভিন্ন দিক তুলে ধরে বলেন,তিনি কেবল বোর্ডস্ট্যান্ড করা মেধাবী শিক্ষার্থীই ছিলেন না, বাংলাদেশের প্রযুক্তি ব্যবসা খাতের দিকপাল। তার হাত ধরেই দেশে কম্পিউটার মেলার যাত্রা শুরু হয়।
স্মরণ সভায় মন্ত্রী, প্রয়াত সাজ্জাদ হোসেন কীভাবে স্বাতন্ত্র্য বৈশিষ্ট নিয়ে বিসিএস’র যাত্রা শুরু ও বাংলাদেশে প্রথম কম্পিউটার মেলা চালু করেন এবং সকলের জন্য কম্পিউটার আন্দোলনে অবদান রেখে অগ্রদূতের ভূমিকা পালন করেন সে বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।
তিনি বলেন, বাংলাদেশে প্রথম কম্পিউটার ব্যবহারকারী মো. হানিফউদ্দিন মিয়ার সন্ধানও পাওয়া গিয়েছিলো তার কাছ থেকে। ষাটের দশকে প্রগতিশীল ছাত্র আন্দোলনে সাজ্জাদ হোসেনের অবদান গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে মোস্তাফা জব্বার বলেন,বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্বদ্যিালয় (বুয়েট) ছাত্র সংসদের জিএস হিসেবে দেশের স্বাধিকার আন্দোলনে প্রয়াত এই প্রযুক্তি বীরের অবদানও চির অম্লান থাকবে।
এশিয়ান ওশেনিয়ান কম্পিউটার ইন্ডাস্ট্রির সাবেক সভাপতি আব্দুল্লাহ এইচ কাফির সঞ্চালনায় বিসিএস’র প্রথম সভাপতি এসএম কামাল,ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সার্ভিসের (উইটসা) পরিচালনা পর্ষদের সদস্য মো. সবুর খান, বিসিএস’র সাবেক সভাপতি আফতাব উল ইসলাম, সাবেক মহাসচিব ম্নি খান এবং প্রাক্তণ মহাসচিব মুনিম হোসেন রানা অনুষ্ঠানে বক্তৃতা করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...