×
ব্রেকিং নিউজ :
দুই বোন মুশফিকা ও মোবাশশারাকে গুলশানের বাড়িতে প্রবেশসহ নিরাপত্তা নিশ্চিতে হাইকোর্টের নির্দেশ অবৈধ অস্ত্র ও মাদক রাখার দায়ে ইরফান সেলিম ও দেহরক্ষীর এক বছর করে কারাদন্ড প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো সনাতন ধর্মাবলম্বীদের পাঁচ দিনব্যাপী দুর্গাপূজা নীলফামারীতে দুর্গাপূজায় চারশ’ পরিবারের মাঝে খাদ্য সহায়তা বিতরণ তাসকিন-রুবেলের পারফরমেন্সে মুগ্ধ পাপন ক্রিকেট-দক্ষিণ আফ্রিকা : একত্রে বোর্ডের সকল কর্মকর্তার পদত্যাগ বাড়ি ফিরলেন কপিল চট্টগ্রামে করোনায় সংক্রমণ হার বেড়েছে সিলেট বিভাগে ২৪ ঘন্টায় করোনায় সুস্থ ৪২, আক্রান্ত ৩৭ জন অপরাধ করলে তাকে আইনের মুখোমুখি হতেই হবে : স্বরাষ্ট্রমন্ত্রী
  • আপডেট টাইম : 17/10/2020 10:57 PM
  • 29 বার পঠিত

২০২০ সালের বৈশ্বিক ক্ষুধা সূচকে (জিএইচআই) গত বছরের চেয়ে ১৩ ধাপ এগিয়ে ক্ষুধা দূরীকরণে বাংলাদেশ অগ্রগতি বজায় রেখেছে।
জিআইএইচ ২০২০-এ ২০ দশমিক ৪ স্কোর নিয়ে বাংলাদেশ ১০৭টি দেশের মধ্যে ৭৫তম স্থান অর্জন করেছে এবং গত বছর ১১৭ টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ৮৮।
কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড এবং ওয়েল্ট হাঙ্গার হিলফে যৌথভাবে প্রকাশিত জিএইচআই রিপোর্ট অনুসারে, ভারত ও পাকিস্তানের চেয়ে বাংলাদেশ এগিয়ে রয়েছে। প্রতিবেশী এই দুই দেশ জিআইএইচ ২০২০-এ যথাক্রমে ৯৪তম এবং ৮৮তম স্থানে রয়েছে।
তবে, জিএইচআই-তে বাংলাদেশের নিবিড় অগ্রগতি সত্ত্বেও, প্রতিবেদনে দেশের ক্ষুধার অবস্থাটিকে ‘গুরুতর’ হিসাবে বর্ণনা করা হয়েছে।
দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে, শ্রীলঙ্কা ৬৪তম এবং নেপাল ৭৩তম স্থানে থেকে সূচকে বাংলাদেশের চেয়ে এগিয়ে রয়েছে।
জিএইচআই হ’ল এমন একটি পর্যালোচনাকৃত বার্ষিক প্রতিবেদন যা বিশ্ব, আঞ্চলিক এবং দেশ পর্যায়ে ক্ষুধা নিখুঁতভাবে পরিমাপ ও সনাক্ত করতে কাজ করে। ক্ষুধা মোকাবেলায় অগ্রগতি এবং বিপর্যয়সমূহ মূল্যায়ন করতে প্রতি বছর জিএইচআই স্কোর গণনা করে থাকে।
জিএইচআই ক্ষুধা বিরোধী সংগ্রামে সচেতনতা বৃদ্ধি এবং এ বিষয়ে বোঝার জন্য দেশ ও অঞ্চলগুলির মধ্যে ক্ষুধার মাত্রার তুলনা করার একটি উপায় বের করে। বিশ্বের যেসব অঞ্চলে ক্ষুধার হার সবচেয়ে বেশি এবং যেখানে অতিরিক্ত প্রচেষ্টা গ্রহণের প্রয়োজন রয়েছে সেদিকে দৃষ্টি আকর্ষণের জন্যও এটি কাজ করে থাকে।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...