×
ব্রেকিং নিউজ :
কৃষকের দামে তরমুজ বিক্রির কার্যক্রম পরিদর্শন কৃষিমন্ত্রীর অবন্তিকার আত্মহত্যায় প্ররোচনা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন নামঞ্জুর উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন : পরিবেশমন্ত্রী কুল চেইন উন্নয়নের জন্য সমন্বিত নীতির বাস্তবায়ন চান শিল্প উদ্যোক্তারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্নি চিকিৎসকদের কর্মবিরতি আন্দোলন প্রত্যাহার চীনের সঙ্গে এফটিএ করতে সম্ভাব্যতা সমীক্ষা প্রতিবেদন বিনিময় জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান পণ্যের দাম বাড়াতেই বিএনপির ভারত বর্জন কর্মসূচি : নাছিম কর্ণফুলী নদীতে ফিশিং বোটে বিস্ফোরণ, দগ্ধ ৪ জনকে চমেকে ভর্তি যুক্তরাষ্ট্রে ছুরি হামলায় ৪ জন নিহত
  • প্রকাশিত : ২০২১-০৭-০৫
  • ৩৪৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তি গোটা বাঙ্গালি জাতির জন্যেও বিশ্ব দরবারে এক বিরাট সন্মানের বিষয়। এ কারণে বঙ্গবন্ধু ও বিশ্ব শান্তিকে প্রতিপাদ্য করে এবছর ডিসেম্বর মাসে বাংলাদেশ সরকারের উদ্যোগে ঢাকায় অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক শান্তি সম্মেলন তাৎপর্য বহন করবে।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে রাষ্ট্রীয় কর্মসূচি প্রসঙ্গে বাংলাদেশ শান্তি পরিষদের এক ভার্চূয়াল আলোচনা সভায় এ অভিমত ব্যক্ত করা হয়। বাংলাদেশ শান্তি পরিষদের সভাপতি মোজাফফর হোসেন পল্টুর সভাপতিত্বে সভাটি আজ দুপুরে অনুষ্ঠিত হয়।
এতে বক্তব্য রাখেন বাংলাদেশ শান্তি পরিষদের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মো. শাহজাহান খান, সভাপতি মন্ডলীর সদস্য অধ্যাপিকা মাহফুজা খানম, মুজাহিদুল ইসলাম সেলিম, হাসানুল হক ইনু, এডভোকেট এস এম এ সবুর, ডা. শাহাদাত হোসেন, পার্থসারথী চক্রবর্তী, এম্বাস্যাডর মমতাজ হোসেন, নাজমুল হক প্রধান, ফজলে হোসেন বাদশা, উপদেষ্টা মন্ডলীর সদস্য মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক মেজর (অবঃ) সামসুল আরেফিন, সাবেক এম পি বীর মুক্তিযোদ্ধা হারুনুর রশিদ, সম্পাদক মন্ডলীর সদস্য এডভোকেট হাসান তারিক চৌধুরী প্রমুখ।
বাংলাদেশ শান্তি পরিষদ নেতৃবৃন্দ বিশ্ব শান্তি, স্বাধীনতা ও গণতন্ত্রের সংগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসামান্য অবদানের কথা গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন। তারা বলেন, ১৯৭১ সালে হানাদার পাকিস্তানী বাহিনীর বিরুদ্ধে বাঙ্গালি জাতির মুক্তিযুদ্ধ শুধু স্বাধীনতা এবং আত্মনিয়ন্ত্রণ অধিকারের লড়াই ছিল না। এ লড়াই ছিল দখলদার পাকিস্তানী বাহিনী এবং সা¤্রাজ্যবাদের বিরুদ্ধে শান্তিকামী মানুষের লড়াই। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন সেই শান্তির লড়াইয়ের প্রধান নেতা।
নেতৃবৃন্দ বলেন, বিশ্ব শান্তি পরিষদ ১৯৭২ সালের ২৩ মে অত্যন্ত ন্যায্য কারণেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বিশ্ব শান্তি এবং স্বাধীনতার লড়াইয়ে অবদান রাখার জন্য জুলিও কুরি শান্তি পদক এর মতো বিরল আন্তর্জাতিক সন্মানে ভূষিত করে। বঙ্গবন্ধুর এই ‘জুলিও কুরি’ শান্তি পদক প্রাপ্তি গোটা বাঙ্গালি জাতির জন্যেও বিশ্ব দরবারে এক বিরাট সন্মানের বিষয়। বঙ্গবন্ধু ও বিশ্ব শান্তিকে প্রতিপাদ্য করে এবছর ডিসেম্বর মাসে ঢাকায় অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক শান্তি সম্মেলন বিরাট তাৎপর্য বহন করবে। সভায় মধ্যপ্রাচ্যে শান্তির পক্ষে বাংলাদেশের অবস্থান আরও জোরদার করার আহ্বান জানানো হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat