×
ব্রেকিং নিউজ :
উল্লাপাড়ায় কৃষক সমাবেশ শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ে টাইগারদের প্রতি রাষ্ট্রপতি’র অভিনন্দন গাজীপুরে গ্যাসের আগুনে দগ্ধ হয়ে মৃতের সংখ্যা বেড়ে ১০ মেহেরপুরে বিদেশ ফেরত অভিবাসীদের বিষয়ে সেমিনার পীরগঞ্জ প্রেসক্লাবে ড. এম এ ওয়াজেদ মিয়া পাঠাগারে স্পিকারের বই উপহার ই-জিপি বাস্তবায়ন সম্পর্কে জানতে তানজানিয়ার প্রতিনিধিদল ঢাকায় ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী পররাষ্ট্রমন্ত্রীর সাথে আয়ারল্যান্ডের এন্টারপ্রাইজ, বাণিজ্য ও কর্মসংস্থান মন্ত্রীর বৈঠক বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার সাধ্য কারো নেই : ওবায়দুল কাদের আত্মতুষ্টি নয়, আগামী পাঁচ বছর দেশ পাহারা দেবো : পররাষ্ট্রমন্ত্রী
  • প্রকাশিত : ২০২১-০৭-০৬
  • ৫৭৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বন্দুকধারীরা সোমবার নাইজেরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় একটি বোর্ডিং স্কুল থেকে ১৪০ শিক্ষার্থীকে অপহরণ করেছে। স্কুল পড়ুয়া শিশু ও শিক্ষার্থীদের লক্ষ্য করে গণ অপহরণ চালানোর  এটি সর্বশেষ ঘটনা। স্কুলের এক কর্মকর্তা একথা জানিয়েছেন। খবর এএফপি’র।
সশস্ত্র অপরাধী চক্র নাইজেরিয়ার উত্তরপশ্চিম ও মধ্যাঞ্চলের বিভিন্ন গ্রাম লুট, গবাধি পশু চুরি এবং মুক্তিপণ আদায় করতে প্রায়শই হামলা চালায়। তবে এ বছরের শুরু থেকে তারা বিভিন্ন স্কুল ও কলেজ লক্ষ্য করে হামলা ও অপহরণ চালানো অনেক বাড়িয়ে দিয়েছে।
হামলাকারীরা সোমবার কাদুনা রাজ্যের বেথেল বপটিস্ট উচ্চ বিদ্যালয়ে জোরপূর্বক প্রবেশ করে আকাশে ফাঁকা  গুলি ছুড়ে এবং নিরাপত্তা কর্মীদের পরাভূত করে সেখানে বোর্ডিয়ে থাকা ১৬৫ শিশুর অধিকাংশকে অপহরণ করে নিয়ে যায়।
ওই স্কুলের শিক্ষক ইমানুয়েল পল এএফপি’কে বলেন, ‘অপহরণকারীরা ১৪০ শিক্ষার্থীকে নিয়ে যায়। তবে কেবলমাত্র ২৫ শিক্ষার্থী তাদের কবল থেকে পালাতে সক্ষম হয়। এসব শিক্ষার্থীর কোথায় নেয়া হয়েছে আমরা এখন পর্যন্ত সে ব্যাপারে কিছু জানি না।’
এদিকে কাদুনা রাজ্য পুলিশ মুখপাত্র মুহাম্মাদ জলিগ সোমবার ভোরের এ হামলার খবর নিশ্চিত করেছেন। তবে সেখান থেকে অপহরণ করে নিয়ে যাওয়া শিশুর সংখ্যার ব্যাপারে তিনি বিস্তারিত কিছু জানাতে পারেননি।
তিনি বলেন, এ অপহরণ ঘটনার পর ‘অপহরণকারীদের গ্রেফতারে ওই অঞ্চলে কৌশলগত পুলিশ টিম পাঠানো হয়েছে। আমরা এখন উদ্ধার অভিযান চালাচ্ছি।’
পুলিশ জানায়, তারা ২৬ জনকে নিরাপদে উদ্ধার করেছে। এদের মধ্যে এক নারী শিক্ষক রয়েছেন।
উল্লেখ্য, গত ডিসেম্বর থেকে এ পর্যন্ত নাইজেরিয়ায় প্রায় এক হাজার শিক্ষার্থী ও  শিশুকে অপহরণ করা হয়েছে। স্থানীয় কর্মকর্তাদের সাথে আলোচনার পর এদের অধিকাংশকে মুক্তি দেয়া হয়েছে। তবে এখনো কিছু শিক্ষার্থী অপহরণকারীদের হাতে জিম্মি অবস্থায় রয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat