×
ব্রেকিং নিউজ :
নীলফামারীতে গোপন বৈঠককালে জামায়াতের তিন নেতা গ্রেপ্তার রবীন্দ্রনাথ বর্তমানে বিশ্বে আরো বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে : অর্থ প্রতিমন্ত্রী হাবিবের সেঞ্চুরিতে সুপার লিগের টিকিট পেল গাজী গ্রুপ টাঙ্গাইলে সম্প্রসারিত হয়েছে আদা ও হলুদ চাষের জমি গোপালগঞ্জে ৬ হাজার ৭২০ হেক্টর জমিতে বোনা আমন আবাদের লক্ষ্যমাত্রা হালদা থেকে বালু উত্তোলন, ৪ জনের কারাদন্ড নড়াইলে বরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প চট্টগ্রামে আন্তর্জাতিক উইম্যান এসএমই এক্সপো শুরু হচ্ছে খেলাধুলায় অংশগ্রহণ শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী: হাছান মাহমুদ
  • প্রকাশিত : ২০২১-০৭-০৮
  • ৬৮১ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

 দেশে করোনাভাইরাস শনাক্তের ৪৯০তম দিনে গত ২৪ ঘন্টায় ১৯৯ জন মারা গেছেন। গতকাল এ যাবতকালের একদিনে সর্বোচ্চ রেকর্ডসংখ্যক ২০১ জন মারা যায়। গতকালের চেয়ে আজ ২ জন কম মারা গেছে। আজ মৃতদের মধ্যে পুরুষ ১৩৩ ও নারী ৬৬ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ হাজার ৭৯২। এদিকে আজ নতুন আক্রান্ত ১১ হাজার ৬৫১ জন। 
করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৬০ শতাংশ। গতকালও মৃত্যুর একই হার বিদ্যমান ছিল। এখন পর্যন্ত যারা মারা গেছে, তাদের মধ্যে পুরুষ ১১ হাজার ১৩৫ জন, ৭০ দশমিক ৫১ শতাংশ এবং নারী ৪ হাজার ৬৫৭ জন, ২৯ দশমিক ৪৯ শতাংশ।  
গত ২৪ ঘন্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়,  ১১ থেকে ২০ বছর বয়সী ২ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ৯ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ৬ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ২৮ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৪৭ জন এবং ষাটোর্ধ বয়সী ১০৭ জন রয়েছেন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ ৬৫ জন, চট্টগ্রাম বিভাগে ৩৭ জন, রাজশাহী বিভাগে ১৫ জন, খুলনা বিভাগে সর্বোচ্চ ৫৫ জন, বরিশাল বিভাগে ৩ জন, সিলেট বিভাগে ৫ জন, রংপুর বিভাগে ৯ জন এবং ময়মনসিংহ বিভাগে ১০ জন রয়েছেন। এদের মধ্যে ১৪৫ জন সরকারি, ৪২ জন বেসরকারি হাসপাতালে এবং ১২ জন বাসায় মারা গেছেন।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ৩৬ হাজার ৮৫০ জনের নমুনা পরীক্ষায় ১১ হাজার ৬৫১ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ৩৫ হাজার ৬৩৯ জনের নমুনা পরীক্ষায় ১১ হাজার ১৬২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। গতকালের চেয়ে আজ ৪৮৯ জন বেশি আক্রান্ত হয়েছেন। 
দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৩১ দশমিক ৬২ শতাংশ। আগের দিন এই হার ছিল ৩১ দশমিক ৩২ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৩০ শতাংশ বেশি। এদিকে ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘন্টায় ১২ হাজার ১৭১ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ৪৫৬ জন। ঢাকায় শনাক্তের হার ২৮ দশমিক ৩৯ শতাংশ। গতকাল ১১ হাজার ৪১১ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছিল ৩ হাজার ২৮৫ জন, যা ২৮ দশমিক ৭৮ শতাংশ। এই জেলায় গত ২৪ ঘন্টায় মারা গেছেন ২৮ জন। গতকাল মারা যায় ২৯ জন।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৬৮ লাখ ৬৬ হাজার ৬৮২ জনের নমুনা পরীক্ষায় ৯ লাখ ৮৯ হাজার ২১৯ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের ১৪ দশমিক ৪১ শতাংশ।
স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৫ হাজার ৮৪৪ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ৫ হাজার ৯৮৭ জন। গতকালে চেয়ে আজ ১৪৩ জন কম সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮ লাখ ৫৬ হাজার ৩৪৬ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক ৫৭ শতাংশ। গতকাল এই হার ছিল ৮৭ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ৪৩ শতাংশ কম।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩৮ হাজার ২৪ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ৩৭ হাজার ১৪৭ জনের। গতকালের চেয়ে আজ ৮৭৭টি নমুনা বেশি সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৩৬ হাজার ৮৫০ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ৩৫ হাজার ৬৩৯ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ২১১টি নমুনা বেশি পরীক্ষা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat