×
ব্রেকিং নিউজ :
দক্ষতার সাথে দ্রুত কাজ করার তাগিদ গণপূর্তমন্ত্রীর গোপালগঞ্জে মুকসুদপুরে অভিযোগ প্রতিকার বিষয়ক সমন্বয় সভা নড়াইলে দুস্থদের মাঝে বিনামূল্যে ছাগল বিতরণ বিলাইছড়িতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন আওয়ামীলীগ নেতৃবৃন্দ পিরোজপুরে ঈদ-উল ফিতরে ৩ লক্ষ দরিদ্র মানুষ পাচ্ছে ৯০৯ মেট্রিক টন চাল প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২১-০৭-২৯
  • ৫০৫ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

 মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার হোয়াইট হাউসে বেলারুশের নির্বাসিত বিরোধী নেতা সুভেতলানা টিখানভোস্কায়ার সাথে বৈঠক করেছেন।  
বাইডেন টুইট করে বলেছেন,  আজ সকালে হোয়াইট হাউসে টিখানভোস্কায়ার সাথে বৈঠক করে আমি গর্বিত।
তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্র গণতন্ত্র এবং সার্বজনীন মানবাধিকারের সন্ধানে থাকা বেলারুশের জনগণের পাশে রয়েছে। 
উল্লেখ্য, প্রায় তিন দশক ধরে কঠোরভাবে বেলারুশ শাসন করা প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেংকো ষষ্ঠবারের মতো ক্ষমতায় আসার দাবি করলে ২০২০ সালের আগস্টে দেশটিতে সরকারের বিরুদ্ধে গণবিক্ষোভ শুরু হয়। 
টিখানভোস্কায়া তখনও সাধারণ একজন গুহবধূ। কিন্তু আটক থাকা স্বামীর পরিবর্তে তিনি নির্বাচনে অংশ নেন। তিনি সহজেই জয়ী হতে পারলেও নির্বাচনে কারচুপির অভিযোগ ওঠে। লুকাশেংকো নিজেকে বিজয়ী ঘোষণা করেন।  
টিখানভোস্কায়া নির্বাসনে যেতে বাধ্য হন। বর্তমানে তিনি লিথুনিয়ায় বসাবস করছেন। 
বাইডেনের সাথে সাক্ষাতকে তিনি তার দেশের জনগণের জন্য অনুপ্রেরণা হিসেবে বর্ণনা করেন।
বৈঠকের পর এক সংক্ষিপ্ত সাক্ষাতকারে তিনি বলেন, বিশ্বের সর্বোচ্চ শক্তিধর দেশটি আমাদের সাথে আছে এই বৈঠক তারই বার্তা দিচ্ছে।  
তিনি আরো বলেন, সহিংসতা বন্ধ, রাজনৈতিক বন্দীদের মুক্তি এবং সংলাপ শুরুর বিষয়ে বেলারুশ সরকারকে চাপে রাখতে আমরা বিভিন্ন উপায় নিয়ে কথা বলেছি। 
টিখানভোস্কায়া বলেন, বিশ্ব আমাদের সাথে রয়েছে। বেলারুশ একটি সফলতার গল্প হবে।
এদিকে বেলারুশ সরকার বিরোধীদের ওপর দমন পীড়ন অব্যাহত রেখেছে। 
যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন ইতোমধ্যে বেলারুশের বিভিন্ন কোম্পানী ও কর্মকর্তাদের ওপর অবরোধ আরোপ করেছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat