×
ব্রেকিং নিউজ :
স্বাধীনতার ইতিহাসে মুজিবনগর সরকারের গুরুত্ব অপরিসীম : বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী নীলফামারীতে গোপন বৈঠককালে জামায়াতের তিন নেতা গ্রেপ্তার রবীন্দ্রনাথ বর্তমানে বিশ্বে আরো বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে : অর্থ প্রতিমন্ত্রী হাবিবের সেঞ্চুরিতে সুপার লিগের টিকিট পেল গাজী গ্রুপ টাঙ্গাইলে সম্প্রসারিত হয়েছে আদা ও হলুদ চাষের জমি গোপালগঞ্জে ৬ হাজার ৭২০ হেক্টর জমিতে বোনা আমন আবাদের লক্ষ্যমাত্রা হালদা থেকে বালু উত্তোলন, ৪ জনের কারাদন্ড নড়াইলে বরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প চট্টগ্রামে আন্তর্জাতিক উইম্যান এসএমই এক্সপো শুরু হচ্ছে খেলাধুলায় অংশগ্রহণ শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী
  • প্রকাশিত : ২০২১-০৯-১২
  • ৪৩৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

যুক্তরাষ্ট্রে শনিবার ৯/১১ হামলার ২০ বছর পূর্তি অনুষ্ঠান পালনকালে ঐক্যের ডাক দেয়া হয়েছে।
ভাব গম্ভীর আয়োজনে দিনটিকে স্মরণ করতে গিয়ে প্রেসিডেন্ট জো বাইডেনসহ সাবেক প্রেসিডেন্ট জর্জ বুশ এ ঐক্যের ডাক দেন।
নিউইয়র্কের টুইন টাওয়ারে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর আল কায়দার হামলায় প্রায় তিন হাজার লোক প্রাণ হারায়। তাদের স্মরণে নিউইয়র্কে গ্রাউন্ড জিরোতে নিহতের স্বজনরা জড়ো হন। আরো অংশ নেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন, সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও বিল ক্লিনটন। এ সময়ে ‘আমরা তোমাদের ভালোবাসি, তোমাদের আমরা মিস করি’ এ সংগীতের করুণ সুর বেহালায় বাজানো হয়। স্বজনেরা দাঁড়িয়ে কাঁদতে থাকেন আর নিহতদের নাম উচ্চারণ করেন।
নিরবতার ছয় মুহুর্তের প্রথমটি শুরু হয় ৮টা ৪৬ মিনিটে। এই সময়েই হাইজ্যাক করা প্রথম বিমানটি ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের নর্থ টাওয়ারে হামলা চালায়। বেল বাজানোর মধ্য দিয়ে নিরবতার মুহূর্ত পালন শুরু হয়। সাউথ টাওয়ারে হামলা চালানো হয় ৯টা ৩  মিনিটে। অংশগ্রহণকারীরা তখনও নীরবে দাঁড়িয়ে এ সময়টিকে স্মরণ করেন। পেন্টাগনে হামলা চালানো হয় ৯টা ৩৭ মিনিটে। ওই সময়ে হাইজ্যাক করা বিমানের ১৮৪ যাত্রী প্রাণ হারায়।
এদিকে পেন্টাগণ ও শ্যাঙ্কসভিলেও ৯/১১ স্মরণে অনুষ্ঠানের আয়োজন করা হয়। ১১ সেপ্টেম্বরের হামলার সময়ে দেশটির প্রেসিডেন্ট ছিলেন জর্জ বুশ। তিনি বলেন, হামলার পর পর আমেরিকায় যে ঐক্য দেখা গিয়েছিল আজ তা থেকে দেশটি অনেক দূরে।
তিনি বলেন, আমাদের রাজনীতি ভয়, ক্ষোভ আর বিরক্তির নগ্ন আবেদন হয়ে উঠেছে। এতে জাতি ভবিষ্যতে ঐক্যবদ্ধ হওয়া নিয়ে উদ্বিগ্ন।
শ্যাঙ্কসভিলে শনিবার বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্রকে অবশ্যই ঐক্যবদ্ধ হতে হবে। উদাহরণ তৈরির মতো করে বিশ্বকে নেতৃত্ব দিতে হবে।
এদিকে শেষ মার্কিন সৈন্যের কাবুল ত্যাগের মাত্র দুসপ্তাহেরও কম সময়ের মধ্যে স্মরণ অনুষ্ঠানটি আয়োজিত হলো। ২০০১ সালের এ হামলার পর পরই যুক্তরাষ্ট্র আফগানিস্তানে বিমান আক্রমণ শুরু করে। এতে তৎকালীন শাসক আল কায়দার আশ্রয়দাতা তালেবান ক্ষমতা ছাড়তে বাধ্য হয়। কিন্তু মাত্র গত ১৫ আগস্ট তালেবান কাবুলসহ পুরো আফগানিস্তান আবার দখলে নিয়ে সরকার গঠন করেছে।
এ প্রেক্ষাপটে মাত্র আট মাস ধরে ক্ষমতায় থাকা বাইডেন ঘরে বাইরে সমালোচনার মুখে পড়েন। তবে তিনি একাধিকবার কাবুল থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারে তার সিদ্ধান্তের প্রতি যুক্তি দেখিয়ে বলেছেন, অনন্তকাল ধরে এ যুদ্ধ চলতে পারে না।
এদিকে বিশ্ব নেতারা ৯/১১ উপলক্ষে সংহতি প্রকাশ করে বার্তা দিয়েছেন। তারা বলেছেন, হামলাকারীরা পশ্চিমা মূল্যবোধকে ধ্বংস করতে ব্যর্থ হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat