×
ব্রেকিং নিউজ :
স্বাধীনতার ইতিহাসে মুজিবনগর সরকারের গুরুত্ব অপরিসীম : বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী নীলফামারীতে গোপন বৈঠককালে জামায়াতের তিন নেতা গ্রেপ্তার রবীন্দ্রনাথ বর্তমানে বিশ্বে আরো বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে : অর্থ প্রতিমন্ত্রী হাবিবের সেঞ্চুরিতে সুপার লিগের টিকিট পেল গাজী গ্রুপ টাঙ্গাইলে সম্প্রসারিত হয়েছে আদা ও হলুদ চাষের জমি গোপালগঞ্জে ৬ হাজার ৭২০ হেক্টর জমিতে বোনা আমন আবাদের লক্ষ্যমাত্রা হালদা থেকে বালু উত্তোলন, ৪ জনের কারাদন্ড নড়াইলে বরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প চট্টগ্রামে আন্তর্জাতিক উইম্যান এসএমই এক্সপো শুরু হচ্ছে খেলাধুলায় অংশগ্রহণ শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী
  • প্রকাশিত : ২০২১-০৯-১৫
  • ৮০৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

উত্তর কোরিয়া বুধবার সাগর অভিমুখে দু’টি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। চীনের পররাষ্ট্রমন্ত্রী সিউল সফর করার পর তারা এসব ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো। এদিকে কয়েক দিন আগে পিয়ংইয়ং সফলভাবে তাদের দূর পাল্লার নতুন ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর কথা জানিয়েছিল। খবর এএফপি’র।
এক বিবৃতিতে সিউলের জয়েন্ট চিফ্স অব স্টাফ জানান, বেইজিং হচ্ছে উত্তর কোরিয়ার প্রধান কূটনৈতিক মিত্র এবং বাণিজ্য ও সহযোগিতার প্রধান অংশীদার। যদিও পিয়ংইয়ং মহামারি করোনাভাইরাস থেকে নিজেদের সুরক্ষা নিশ্চিত করতে গত বছরের গোড়ার দিকে তাদের সীমান্ত বন্ধ করে দেয়ার পর থেকেই স্বঘোষিত নিষেধাজ্ঞার আওতায় রয়েছে। পরমাণু ক্ষমতাধর উত্তর কোরিয়া তাদের মধ্যাঞ্চল থেকে দেশটির পূর্ব উপকূলের সাগর অভিমুখে ‘অজ্ঞাতনামা দু’টি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের’ পরীক্ষা চালিয়েছে।
ক্ষেপণাস্ত্র দু’টির রেঞ্জের ব্যাপারে তাৎক্ষণিকভাবে বিস্তারিত কিছু উল্লেখ না করে তারা আরো জানায়, ‘দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এ ব্যাপারে বিস্তারিত জানার চেষ্টা করছে।’
চীনের পররাষ্ট্র মন্ত্রী ওয়াং ই দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রীর সাথে আলোচনার জন্য সিউল সফরের পর এ দুই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা  চালানো হলো।
‘ইয়োনহাপ নিউজ এজেন্সি’ পরিবেশিত খবরে বলা হয়, সংবাদ সম্মেলনে কথা বলার সময় ওয়াং আশা করেন যে কোরীয় উপদ্বীপের শান্তি ও স্থিতিশীলতার ব্যাপারে সকল দেশকে সহযোগিতা করতে হবে।
তিনি আরো বলেন, ‘কেবলমাত্র উত্তর কোরিয়া নয়, আরো অনেক দেশ সামরিক কর্মকা- চালাচ্ছে।’
এক্ষেত্রে  তিনি বলেন, ‘সংলাপ ফের শুরু করার ব্যাপারে আমরা সকলে একত্রে কাজ করে যাচ্ছি।’

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat