×
ব্রেকিং নিউজ :
স্বাধীনতার ইতিহাসে মুজিবনগর সরকারের গুরুত্ব অপরিসীম : বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী নীলফামারীতে গোপন বৈঠককালে জামায়াতের তিন নেতা গ্রেপ্তার রবীন্দ্রনাথ বর্তমানে বিশ্বে আরো বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে : অর্থ প্রতিমন্ত্রী হাবিবের সেঞ্চুরিতে সুপার লিগের টিকিট পেল গাজী গ্রুপ টাঙ্গাইলে সম্প্রসারিত হয়েছে আদা ও হলুদ চাষের জমি গোপালগঞ্জে ৬ হাজার ৭২০ হেক্টর জমিতে বোনা আমন আবাদের লক্ষ্যমাত্রা হালদা থেকে বালু উত্তোলন, ৪ জনের কারাদন্ড নড়াইলে বরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প চট্টগ্রামে আন্তর্জাতিক উইম্যান এসএমই এক্সপো শুরু হচ্ছে খেলাধুলায় অংশগ্রহণ শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী
  • প্রকাশিত : ২০২১-১০-১২
  • ৫৫৫ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

আন্তর্জাতিক পর্যায়ে সবচেয়ে কম বয়সে সেঞ্চুরি করে বিশ্বরেকর্ড গড়লেন আয়ারল্যান্ডের নারী ক্রিকেটার অ্যামি হান্টার।
সোমবার হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের চতুর্থ ওয়ানডেতে নিজের ১৬তম জন্মদিনে  ১২১ রানের ইনিংস খেলেন হান্টার। তার ১২৭ বলের ইনিংসে ৮টি বাউন্ডিারি হাকান তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে পুরুষ-নারী মিলিয়ে যেকোনো ফরম্যাটে সবচেয়ে কম বয়সে সেঞ্চুরির বিশ্বরেকর্ডের মালিক এখন এই হান্টার।
বিশ্ব ক্রিকেটে সবচেয়ে কম বয়সে সেঞ্চুরির মালিক ছিলেন ভারতের মিথালি রাজ। ১৯৯৯ সালের জুনে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের অভিষেক ওয়ানডেতে আয়ারল্যান্ডের বিপক্ষে অপরাজিত ১১৪ রানের ইনিংস খেলেছিলেন তিনি। তখন মিথালির বয়স ছিল ১৬ বছর ২০৫ দিন। মিথালির কীর্তি ভেঙ্গে বিশ্বরেকর্ডের মালিক হলেন হান্টার।
পুুরুষ আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে সবচেয়ে কম বয়সে সেঞ্চুরির রেকর্ড বাাংলাদেশের মোহাম্মদ আশরাফুলের দখলে। ২০০১ সালে মাত্র ১৭ বছর ৬১ দিন বয়সে টেস্ট সেঞ্চুরি করেছিলেন তিনি। কলম্বোতে শ্রীলংকার বিপক্ষে ১১৪ রানের ইনিংস খেলেন অ্যাশ।
পুরুষ ওয়ানডেতে ১৯৯৬ সালে মাত্র ১৬ বছর ২১৭ দিন বয়সে সেঞ্চুরি করেছিলেন পাকিস্তানের শহিদ আফ্রিদি। শ্রীলংকার বিপক্ষে ৩৭ বলে দ্রুত সেঞ্চুরির রেকর্ড গড়েছিলেন আফ্রিদি।
গত ৫ অক্টোবর ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয় হান্টারের। প্রথম তিন ওয়ানডেতে যথাক্রমে ২, ১ ও ৪ রান করেন তিনি। চতুর্থ ম্যাচে বিশ্বরেকর্ডের মালিক হলেন হান্টার।  আনন্দে আত্মহারা এ ব্যাটার বলেন, ‘সেঞ্চুরি  পুরন হওয়ার পর   বুঝতে পারছিলাম না আমার কী করা উচিত। বুঝতে পারছিলাম না হেলমেট খুলে ফেলব না রাখব। অবিশ্বাস্য অনুভূতি ছিল।’
হান্টারের বিশ্বরেকর্ডের ম্যাচে ৮৫ রানে ম্যাচ জিতে আয়ারল্যান্ড। হান্টারের ব্যাটিং নৈপুন্যে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৩ উইকেটে ৩১২ রান করে আইরিশরা। জবাবে ৮ উইকেটে ২২৭ রান করে জিম্বাবুয়ে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat