×
ব্রেকিং নিউজ :
দক্ষতার সাথে দ্রুত কাজ করার তাগিদ গণপূর্তমন্ত্রীর গোপালগঞ্জে মুকসুদপুরে অভিযোগ প্রতিকার বিষয়ক সমন্বয় সভা নড়াইলে দুস্থদের মাঝে বিনামূল্যে ছাগল বিতরণ বিলাইছড়িতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন আওয়ামীলীগ নেতৃবৃন্দ পিরোজপুরে ঈদ-উল ফিতরে ৩ লক্ষ দরিদ্র মানুষ পাচ্ছে ৯০৯ মেট্রিক টন চাল প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২১-১০-১২
  • ৪৩৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের সভাপতিত্বে ক্লাইমেট ভালনারেবল ফোরাম (সিভিএফ) জলবায়ু পরিবর্তনের প্রেক্ষাপটে মানবাধিকার রক্ষা (এইচআর) বিষয়ক জাতিসংঘের বিশেষ প্রতিবেদক পদ সৃষ্টিকে স্বাগত জানিয়েছে।
গত ৮ অক্টোবর জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের (এইচআরসি) ৪৮তম অধিবেশনে একটি প্রস্তাবের মাধ্যমে বিশেষ প্রতিবেদকের পদ তৈরি করা হয়।
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সিভিএফ প্রেসিডেন্টের পক্ষে বক্তব্য রাখতে গিয়ে এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেন, বিশ্বের সবচেয়ে বেশী জলবায়ু বিপন্ন দেশগুলোর জনগণের জন্য এটি একটি গর্বিত সাফল্য। জলবায়ু পরিবর্তনের ফলে বাস্তুচ্যুতির কারণে তাদের অনেকেই সুষ্ঠু জীবনযাপনের অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। আজ ঢাকায় প্রাপ্ত পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।
সিভিএফ সভাপতি হিসেবে বাংলাদেশ যে অগ্রাধিকার দিয়ে আসছে তা তৈরি করতে দীর্ঘ মেয়াদী এবং সমালোচনামূলক প্রস্তাবকে সমর্থন করার জন্য তিনি এইচআরসি সদস্যদের ধন্যবাদ জানান।
ড. মোমেন সিভিএফ প্রেসিডেন্ট এবং এর সমস্ত সদস্য রাষ্ট্রকে দক্ষ সমর্থন এবং দরকারী পরামর্শের জন্য সিভিএফ সচিবালয়কে আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন।
সিভিএফের ভালনারেবল এর বিষয়ভিত্তিক রাষ্ট্রদূত সায়মা ওয়াজেদ, উচ্চাকাক্সক্ষা বিষয়ভিত্তিক রাষ্ট্রদূত  মোহামেদ নাশিদ এবং নবায়নযোগ্য জ্বালানি বিষয়ক বিষয়ভিত্তিক রাষ্ট্রদূত তোসি এমপানু এমপানুও জাতিসংঘের এইচআরসি কর্তৃক গৃহীত সিদ্ধান্তকে স্বাগত জানান। 
নতুন এই সিদ্ধান্তটি বারবার আহ্বান জানানোর ফল। প্রথম ২০১৯ সালে সিভিএফ কর্তৃক শুরু করা হয়েছিল এবং জলবায়ু-ঝুঁকিপূর্ণ দেশ, ছোট দ্বীপ উন্নয়নশীল দেশ, স্বল্পোন্নত দেশ, স্বল্পোন্নত দেশ এবং জলবায়ুু পরিবর্তন সংকটের শীর্ষে থাকা স্থলবেষ্টিত দেশগুলি থেকে সংকট পরিবর্তন ।
৮ অক্টোবর মানবাধিকার কাউন্সিলে গৃহীত প্রস্তাবে সবার জন্য, বিশেষ করে উন্নয়নশীল দেশগুলোতে এবং জলবায়ু পরিবর্তনের জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ জনগণের জন্য জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় অব্যাহত গুরুত্ব আরোপের প্রয়োজনীয়তার উপর জোর দেওয়া হয়। 
এ বছরের মার্চ মাসে ৪৬তম এইচআরসি অধিবেশনে বাংলাদেশের নেতৃত্বে এক যৌথ বিবৃতিতে বিশেষ প্রতিবেদক গঠনের আহ্বান জানানো হয়।
সিভিএফ দেশগুলোতে, ১.২ বিলিয়ন মানুষ সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, নদী ভাঙন, লবনাক্ততা বৃদ্ধি, বন্যা এবং খরাসহ জলবায়ু পরিবর্তনের প্রভাবের কারণে তাদের মৌলিক মানবাধিকার ভোগ করার সুবিধা লাভের ক্ষেত্রে হুমকির সম্মুখীন হচ্ছে, যা জীবন-জীবিকা নির্বাহ এবং তাদের বসতবাড়ি ও ঐতিহ্যবাহী পেশা থেকে মানুষকে বঞ্চিত করে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat