×
  • প্রকাশিত : ২০২২-০১-১২
  • ৫৮৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী  জিয়ান-ইয়েভস লি দ্রিয়ান মঙ্গলবার বলেছেন, ইরানের পরমাণু কর্মসূচি প্রশ্নে আন্তর্জাতিক মহলের আলোচনা অত্যন্ত ধীর গতিতে অগ্রসর হতে দেখা যাচ্ছে। এতে বস্তুনিষ্ঠ সময়সীমার মধ্যে তাদের কোন চুক্তিতে পৌঁছানো অসম্ভব। খবর এএফপি’র।
লি দ্রিয়ান ফরাসি পার্লামেন্টে বলেন, ভিয়েনায় শুরু হওয়া আলোচনা ‘অব্যাহত থাকলেও এ ব্যাপারে আমাদের দৃষ্টিভঙ্গি হচ্ছে তাদের আলোচনার গতি মন্থর এবং তা খুবই মন্থর।’
তিনি আরো বলেন, ‘ইরানের নিজস্ব পদক্ষেপ ও তাদেও পরমাণু কর্মসূচির গতিপথের কারণে এ বিষয় নিয়ে লাগাতার আলোচনা প্রয়োজন।’
সোমবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছিলেন যে বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর সাথে তার দেশের ২০১৫ সালের পরমাণু চুক্তিকে রক্ষায় ‘সকল পক্ষের’ প্রচেষ্ঠার ফলে তা ‘ভালভাবে অগ্রসর হচ্ছে।’
ইরানের নতুন নির্বাচনে অতিরক্ষণশীল সরকার ক্ষমতায় আসায় জুনে তাদের এ আলোচনা স্থবির হয়ে পড়ার পর এ পরমাণু চুক্তি টিকিয়ে রাখতে আলোচকরা গত নভেম্বরে ফের এ সংক্রান্ত আলোচনা শুরু করেন।
২০১৫ সালে করা পরমাণু চুক্তির শর্ত অনুযায়ী ইরানের পরমাণু কর্মসূচির লাগাম টেনে ধরার বিনিময়ে তেহরানের ওপর আরোপ করা বিভিন্ন নিষেধাজ্ঞা হ্রাস করার প্রস্তাব দেয়া হয়। ইরান, যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি এ প্রস্তাবের ব্যাপারে সম্মত হয়।
তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় থাকাকালে ২০১৮ সালে একতরফাভাবে এ চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে ইরানের বিরুদ্ধে নতুন করে কঠোর বিধিনিষেধ আরোপ করেন। যুক্তরাষ্ট্রের এমন অবস্থান পরিবর্তনের পাল্টা পদক্ষেপ হিসেবে তেহরানও তাদের দেয়া প্রতিশ্রুতি থেকে বেরিয়ে আসার ঘোষণা দেয় এবং তারা শুরু করে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat