×
ব্রেকিং নিউজ :
উল্লাপাড়ায় কৃষক সমাবেশ শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ে টাইগারদের প্রতি রাষ্ট্রপতি’র অভিনন্দন গাজীপুরে গ্যাসের আগুনে দগ্ধ হয়ে মৃতের সংখ্যা বেড়ে ১০ মেহেরপুরে বিদেশ ফেরত অভিবাসীদের বিষয়ে সেমিনার পীরগঞ্জ প্রেসক্লাবে ড. এম এ ওয়াজেদ মিয়া পাঠাগারে স্পিকারের বই উপহার ই-জিপি বাস্তবায়ন সম্পর্কে জানতে তানজানিয়ার প্রতিনিধিদল ঢাকায় ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী পররাষ্ট্রমন্ত্রীর সাথে আয়ারল্যান্ডের এন্টারপ্রাইজ, বাণিজ্য ও কর্মসংস্থান মন্ত্রীর বৈঠক বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার সাধ্য কারো নেই : ওবায়দুল কাদের আত্মতুষ্টি নয়, আগামী পাঁচ বছর দেশ পাহারা দেবো : পররাষ্ট্রমন্ত্রী
  • প্রকাশিত : ২০২২-০১-২০
  • ৩২৪ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, সরকার দেশের দুস্থ গ্রামীণ নারীদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে কাজ করছে। সরকার ভিজিডি’র মাধ্যমে দু:স্থ নারীদের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করছে।
আজ রাজধানীর বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে ভিজিডি কর্মসূচির আওতায় চুক্তিবদ্ধ এনজিও’র নির্বাহী পরিচালকদের ওরিয়েন্টেশন কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। 
মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে অনুষ্ঠিত এই কর্মশালায় অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীন সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে মহিলা ও শিশু বিষয়ক সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার, অতিরিক্ত সচিব  ডা: আ.এ.মো. মহিউদ্দিন ওসমানী ও এ.কে. এম শামিম আক্তারসহ মন্ত্রণালয়, দপ্তরসংস্থা এবং বিভিন্ন উন্নয়ন সংস্থার প্রতিনিধিবৃন্দ বক্তব্য দেন।
ইন্দিরা বলেন, দেশের গ্রামীণ দু:স্থ মহিলাদের আর্থ-সামাজিক উন্নয়ন বাস্তবায়ন একটি বৃহত্তর সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচি। যা দু:স্থ ও অর্থনৈতিকভাবে অসচ্ছল নারীদের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করে তাদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে জীবনমানের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।
তিনি বলেন, ভিজিডি কর্মসূচির অন্যতম উদ্দেশ্য হলো, বাংলাদেশের দারিদ্রপীড়িত এবং দুঃস্থ গ্রামীণ মহিলাদের আর্থ-সামাজিক অবস্থার ইতিবাচক উন্নয়ন করা, যাতে তারা বিদ্যমান খাদ্য নিরাপত্তাহীনতা, পুষ্টিহীনতা, অর্থনৈতিক নিরাপত্তাহীনতা এবং নিম্ন সামাজিক মর্যাদার অবস্থানকে সফলভাবে অতিক্রম করে চরম দারিদ্র স্তরের উপরের অবস্থানে টিকে থাকার সক্ষমতা অর্জন করতে পারে।
বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) উন্নয়নমূলক কাজের অন্যতম অংশীদার এ কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী ভিজিডির মাধ্যমে দু:স্থ নারীর উন্নয়নে সরকারের গৃহীত কার্যক্রম বাস্তবায়নে  সংশ্লিষ্ট সংগঠনকে এগিয়ে আসার আহবান জানান।
তিনি  আরো বলেন, যথাযথ কার্যক্রম বাস্তবায়ন করলে সরকারও সেসব সংস্থার ভাল কাজের ইতিবাচক মূল্যায়ন করবে।
কর্মশালায় সুলতানা আলী ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাহিন আহমেদ চৌধুরী এবং সার্প-এর নির্বাহী পরিচালক মো. আবুল হোসেন এনজিও  প্রতিনিধি হিসেবে বক্তৃতা করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat