×
ব্রেকিং নিউজ :
উল্লাপাড়ায় কৃষক সমাবেশ শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ে টাইগারদের প্রতি রাষ্ট্রপতি’র অভিনন্দন গাজীপুরে গ্যাসের আগুনে দগ্ধ হয়ে মৃতের সংখ্যা বেড়ে ১০ মেহেরপুরে বিদেশ ফেরত অভিবাসীদের বিষয়ে সেমিনার পীরগঞ্জ প্রেসক্লাবে ড. এম এ ওয়াজেদ মিয়া পাঠাগারে স্পিকারের বই উপহার ই-জিপি বাস্তবায়ন সম্পর্কে জানতে তানজানিয়ার প্রতিনিধিদল ঢাকায় ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী পররাষ্ট্রমন্ত্রীর সাথে আয়ারল্যান্ডের এন্টারপ্রাইজ, বাণিজ্য ও কর্মসংস্থান মন্ত্রীর বৈঠক বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার সাধ্য কারো নেই : ওবায়দুল কাদের আত্মতুষ্টি নয়, আগামী পাঁচ বছর দেশ পাহারা দেবো : পররাষ্ট্রমন্ত্রী
  • প্রকাশিত : ২০২২-০১-২০
  • ৪৬৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) ‘ইন্ডাস্ট্রিয়াল কমপ্লায়েন্স ম্যানেজমেন্ট’-এর ওপর ৫ দিনব্যাপী প্রশিক্ষণ দেবে। আগামী ৩০ জানুয়ারি থেকে প্রশিক্ষণ শুরু হয়ে তা ৩ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।
বিসিক-এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।
এতে বলা হয়, দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত সম্ভাবনাময় কর্মকর্তাবৃন্দ এবং বিদ্যমান শিল্প মালিকরা, শিল্প কারখানায় নিয়োজিত কর্মকর্তারা, ব্যবস্থাপকবৃন্দ, আগ্রহী উদ্যোক্তারা, কমপ্লায়েন্স অফিসার, ফ্রেশ গ্র্যাজুয়েট এবং বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের ইন্ডাস্ট্রিয়াল কমপ্লায়েন্স ম্যানেজমেন্ট সম্পর্কে তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান অর্জনের জন্য শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বিসিক ক্ষুদ্র ও প্রশিক্ষণ ইন্সটিটিউটে (স্কিটি) এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে।
আন্তর্জাতিকভাবে স্বীকৃত মডিউল অনুযায়ী এই ‘ইন্ডাস্ট্রিয়াল কমপ্লায়েন্স ম্যানেজমেন্ট’ প্রশিক্ষণ কোর্সটি করা হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।
বিসিক প্রশিক্ষণ ইন্সটিটিউট ১৯৮৫ সাল থেকে এ পর্যন্ত ৫০ হাজারের অধিক সম্ভাবনাময় উদ্যোক্তাকে প্রশক্ষণ দিয়েছেন।
ইন্ডাস্ট্রিয়াল কমপ্লায়েন্স ম্যানেজমেন্ট প্রশিক্ষণ কোর্সটিতে সশরীরে উপস্থিত থেকে এবং ভার্চুয়ালি (অনলাইনে) অংশগ্রহণ করা যাবে। সশরীরে উপস্থিত থেকে অংশ নিতে ইচ্ছুক উদ্যোক্তাদের জন্য কোর্স ফি নির্ধারণ করা হয়েছে এক হাজার পাঁচশ’ টাকা এবং অনলাইনে অংশগ্রহণকারীদের জন্য এক হাজার টাকা।
প্রশিক্ষণ কোর্সটিতে শিল্প-কারখানা পরিচালনা সংক্রান্ত কর্মকান্ড, ইন্ডাস্ট্রিয়াল কমপ্লায়েন্স (পরিচিতি, গুরুত্ব, উপাদান, কার্যাবলী) ফায়ার সেইফটি, বিল্ডিং সেইফটি, কেমিক্যাল ম্যানেজমেন্ট, ই-ওয়েস্ট ম্যানেজমেন্ট, বায়ার্স কোড অফ কন্ডাক্ট, কমপ্লায়েন্স অডিট, সংশোধনী উদ্যোগ, শিল্প ব্যবস্থাপনায় আইএলও কনভেনশন, শ্রম আইন-২০০৬ অনুযায়ী শিল্পে কর্মী শৃঙ্খলা বিধান, উৎপাদন ও মজুতমাল ব্যবস্থাপনা, ডিজিটাল স্টোর ম্যানেজমেন্ট, পণ্যমান নিয়ন্ত্রণ, পণ্য উন্নয়ন ও ডিজাইন, যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণ, শিল্প নিরাপত্তা, আইএসও ৯০০১:২০১৫, কোয়ালিটি ম্যানেজমেন্ট সিস্টেম (কিউএমএস), উৎপাদনশীলতা উন্নয়নের কৌশল, শিল্পে কারিগরি ও স্বাস্থ্যসম্মত নিরাপত্তামূলক শর্তাবলী, শিল্পে পরিবেশ ব্যবস্থাপনা পদ্ধতি- আইএসও ১৪০০১, ইন্ডাস্ট্রিয়াল কমপ্লায়েন্স এ সার্টিফিকেশন এবং ডকুমেন্টেশনের গুরুত্ব ও নিয়মাবলি সম্পর্কে বাস্তব ধারণা প্রদান করা হবে।
আগ্রহী উদ্যোক্তাদের আগামী ৩০ জানুয়ারি সকাল সাড়ে ৯ টার মধ্যে আবেদনসহ রেজিস্ট্রেশন করতে হবে।
এ ব্যাপারে প্রকৌশলী স্বর্ণা আইচ মিমি (সহযোগী অনুষদ সদস্য ০১৮৪৩-৮৬০৭৫০) এবং মো. কামরুল আহসান (সহকারী অনুষদ সদস্য, ০১৮৪৭-৩০৬৫৬০ ) ও মো. আবু বক্কর সিদ্দিকের (সহকারী অনুষদ সদস্য, ০১৭৭৩-৭৫৯৮২৪) সাথে যোগাযোগের মাধ্যমে কোর্স ফি জমা দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করা যাবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।
এছাড়াও, প্রশিক্ষণ কোর্সটি সম্পর্কে বিস্তারিত জানতে স্কিটির অধ্যক্ষ প্রকৗশলী মো. শফিকুল আলমের সাথে (অফিসের ফোন নং ৮৯৩৩৬৬১) যোগাযোগ করা যেতে পারে। সফলভাবে কোর্স সমাপ্তির পর সম্ভাবনাময় যোগ্য উদ্যোক্তাদেরকে বিসিকের নিজস্ব তহবিল এবং কর্মসংস্থান ব্যাংক থেকে ঋণ প্রদানে সহায়তার পাশাপাশি শিল্প নিবন্ধন প্রদান করা হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat