×
ব্রেকিং নিউজ :
দেশের উন্নয়নের মূল চালিকা শক্তি প্রবাসীদের পাঠানো রেমিটেন্স : সমাজকল্যাণ মন্ত্রী ৬৪ জেলার স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের গল্প-প্রবন্ধ নিয়ে সাময়িকী প্রকাশনা করবে বাংলা একাডেমি উল্লাপাড়ায় জামাত নেতার সাথে ছবি ভাইরালের ঘটনায় সংবাদ সম্মেলন দিনাজপুরে নাশকতার মামলায় বিএনপি-জামায়াতের ৩০ নেতাকর্মী জেলহাজতে কুমিল্লায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন রাঙ্গামাটিতে প্রাণি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন স্কাউটিংয়ের মূল দর্শন, কর্মসূচি ও কার্যক্রমগুলোতে শিক্ষার্থীদের অংশগ্রহণের আহবান শিক্ষামন্ত্রীর বার কাউন্সিল এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যান বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম বাংলাদেশ বিমান বাহিনীর প্রশিক্ষণ কোর্সের সনদপত্র বিতরণ প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসতে প্রধানমন্ত্রীর আহ্বান
  • প্রকাশিত : ২০২২-০৪-১৮
  • ১০৯২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাস মহামারি শুরুর পর থেকে চলতি বছরের জানুয়ারি মাসে পোশাক শ্রমিকরা সবচেয়ে কর্মব্যস্ত সময় কাটিয়েছেন। এ সময় নারী শ্রমিকরা গড়ে ১২ হাজার টাকা বেতন পেয়েছেন। আর পুরুষ শ্রমিকরা পেয়েছেন ১৩ হাজার টাকা।
সাউথএশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম) ও যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান মাইক্রোফাইন্যান্স অপরচুনিটিজ (এমএফও) বাংলাদেশের গার্মেন্টস শ্রমিকদের জীবনমানের উপর পরিচালিত এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।
‘গার্মেন্ট ওয়ার্কার ডায়েরিজ’ শীর্ষক এই গবেষণায় ২০২০ সালের এপ্রিল থেকে ধারাবাহিকভাবে প্রতি সপ্তাহে ১ হাজার ৩০০ জন নির্বাচিত পোশাক শ্রমিকের তথ্য সংগ্রহ করা হয়েছে।
পাঁচটি গার্মেন্টস শিল্পঘন এলাকা ঢাকা, সাভার, নারায়ণগঞ্জ, গাজীপুর ও চট্টগ্রামে কর্মরত শ্রমিকদের গবেষণায় নেওয়া হয়েছে। জরিপের অন্তর্ভুক্ত শ্রমিকদের তিন-চতুর্থাংশ নারী, যা বাংলাদেশের পোশাক শিল্পের শ্রমখাতের প্রতিফলন।
গত জানুয়ারি মাসের ২৭ কর্মদিবসে শ্রমিকরা গড়ে ২৯৫ ঘন্টা সময় কারখানায় কাটিয়েছেন। দুপুরের খাবারের জন্য নির্ধারিত এক ঘন্টা সময় বাদে, শ্রমিকরা গড়ে জানুয়ারি মাসে ২৬৮ ঘন্টা সময় কাজ করেছেন। খাবারের জন্য নির্ধারিত এক ঘন্টা সময় বাদে নারী শ্রমিকরা জানুয়ারি মাসে গড়ে ২৬৭ ঘন্টা কাজ করেছেন এবং পুরুষ শ্রমিকরা গড়ে ২৭০ ঘন্টা কাজ করেছেন। ফেব্রুয়ারি মাসের ২৪ কর্মদিবসে গড়ে শ্রমিকরা ২৫৯ ঘন্টা সময় ফ্যাক্টরিতে কাটিয়েছেন। খাবারের জন্য নির্ধারিত এক ঘন্টা সময় বাদে ফেব্রুয়ারি মাসে শ্রমিকরা গড়ে ২৩৫ ঘন্টা কাজ করেছেন। খাবারের জন্য নির্ধারিত এক ঘন্টা সময় বাদ দিলে নারী শ্রমিকরা ফেব্রুয়ারি মাসে গড়ে ২৩৪ ঘন্টা এবং পুরুষ শ্রমিকরা গড়ে ২৩৫ ঘন্টা কাজ করেছেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat