×
ব্রেকিং নিউজ :
ত্রিশালে নজরুল জন্মজয়ন্তীর দ্বিতীয় দিনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান কুসিক নির্বাচন থেকে সরে দাঁড়ালেন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ইমরান “দুর্জয় প্রাণের আনন্দে” প্রতিপাদ্যের সাথে নারী ও কিশোরীদের ক্ষমতায়ন উদযাপিত হচ্ছে “ওয়াও ভার্চ্যুয়াল বাংলাদেশ ২০২২” উল্লাপাড়ায় সড়ক দূর্ঘটমায় নিহত ৫ আহত ৬ বিইউপি’র শিক্ষার্থীদের আইএসপিআর পরিদর্শন দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস প্রশংসনীয় অবদান রাখছে : স্পিকার বৈশ্বিক আর্থিক প্রভাব সাধারণ মানুষের ওপর ন্যূনতম পর্যায়ে রাখতে সরকার চেষ্টা করছে : অর্থমন্ত্রী সচেতনতা সৃষ্টির মাধ্যমেই বাংলাদেশকে থ্যালাসেমিয়া মুক্ত করা সম্ভব : টেলিযোগাযোগ মন্ত্রী পর্যটন প্রসারে দেশের ইতিবাচক ইমেজ বিশ্বের কাছে তুলে ধরতে হবে : মাহবুব আলী বাংলাদেশ-পর্তুগাল ইন্টার-পার্লামেন্ট ফ্রেন্ডশিপ গ্রুপ গঠনের প্রস্তাব
  • আপডেট টাইম : 10/05/2022 05:59 PM
  • 51 বার পঠিত

 ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ বিষয়ে মানবিক পরিস্থিতির ক্রমশ অবনতির প্রেক্ষাপটে বৃহস্পতিবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নতুন উন্মুক্ত বৈঠক অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে। সোমবার কূটনীতিকরা এ কথা জানান।
গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পরে এটি হবে নিরাপত্তা পরিষদের ১৬তম বৈঠক।  রাশিয়ার ওপর পশ্চিমা দেশগুলোর চাপ প্রয়োগের অংশ হিসেবে  ফ্রান্স ও মেক্সিকোর অনুরোধে এই বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। যদিও পরিষদের স্থায়ী সদস্য হিসেবে পরিষদের সিদ্ধান্তের বিরোধীতা ও প্রত্যাখান করার ক্ষমতা রাশিয়ার রয়েছে।
ফ্রান্স এবং মেক্সিকো জাতিসংঘের মানবিক সহায়তা বিভাগ অফিস ফর দ্য কো-অর্ডিনেশন অব হিউমানিটারিয়ান অ্যাফেয়ার্স (ওসিএইচএ) এবং জাতিসংঘ শিশু তহবিলকে (ইউনিসেফ) বৈঠক ডাকার আহবান জানায়। কূটনীতিকরা এ কথা জানান। চলতি সপ্তাহের শেষ দিকে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় একটি স্কুলে বোমা হামলার পর এই বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। কিয়েভ বলেছে এই হামলায় ৬০ জন বেসামরিক লোকের মৃত্যু হয়েছে।
একই দিনে ইউক্রেনের অনুরোধে মানবাধিকার পরিস্থিতির অবনতি নিয়ে জেনেভায় জাতিসংঘ মানবাধিকার পরিষদের বৈঠক অনুষ্ঠিত হবে।
‘একটি শান্তিপূর্ণ সমাধান’ খুঁজে বের করার জন্য জাতিসংঘ মহাসচিবের প্রতি নরওয়ে ও মেক্সিকোর ‘জোরালো সমর্থনে’ বৃহস্পতিবারের উন্মুক্ত এই বৈঠকের পরে শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদ সর্ব সম্মত এক বিবৃতি প্রকাশ করবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...