×
ব্রেকিং নিউজ :
ত্রিশালে নজরুল জন্মজয়ন্তীর দ্বিতীয় দিনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান কুসিক নির্বাচন থেকে সরে দাঁড়ালেন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ইমরান “দুর্জয় প্রাণের আনন্দে” প্রতিপাদ্যের সাথে নারী ও কিশোরীদের ক্ষমতায়ন উদযাপিত হচ্ছে “ওয়াও ভার্চ্যুয়াল বাংলাদেশ ২০২২” উল্লাপাড়ায় সড়ক দূর্ঘটমায় নিহত ৫ আহত ৬ বিইউপি’র শিক্ষার্থীদের আইএসপিআর পরিদর্শন দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস প্রশংসনীয় অবদান রাখছে : স্পিকার বৈশ্বিক আর্থিক প্রভাব সাধারণ মানুষের ওপর ন্যূনতম পর্যায়ে রাখতে সরকার চেষ্টা করছে : অর্থমন্ত্রী সচেতনতা সৃষ্টির মাধ্যমেই বাংলাদেশকে থ্যালাসেমিয়া মুক্ত করা সম্ভব : টেলিযোগাযোগ মন্ত্রী পর্যটন প্রসারে দেশের ইতিবাচক ইমেজ বিশ্বের কাছে তুলে ধরতে হবে : মাহবুব আলী বাংলাদেশ-পর্তুগাল ইন্টার-পার্লামেন্ট ফ্রেন্ডশিপ গ্রুপ গঠনের প্রস্তাব
  • আপডেট টাইম : 12/05/2022 11:24 PM
  • 51 বার পঠিত

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, শ্রমজীবী  মেহনতি মানুষের অধিকার রক্ষায় সরকার বঙ্গবন্ধুর শ্রম দর্শন হৃদয়ে ধারণ করে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
আজ বিকেলে রাজধানীর বিজয়নগর শ্রম ভবনের সম্মেলন কক্ষে মহান  মে দিবস উপলক্ষে ‘বঙ্গবন্ধুর শ্রম দর্শন ও  শ্রমিকের অধিকার’ শীর্ষক  সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।
শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহীর সভাপতিত্বে  সেমিনারে  শ্রম আপীল ট্রাইব্যূনালের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ ফারুক,  শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মাসুদ করিম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক  মো. নাসির উদ্দিন আহমেদ, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক মো. খালেদ মামুন চৌধুরী এবং আইএলও কান্ট্রি ডিরেক্টর মি.তুমো পাওটিআইনেন  বক্তৃতা করেন।  সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান।
মন্নুজান সুফিয়ান বলেন, শ্রমিকদের জন্য জাতির পিতার শিক্ষাজীবনই নষ্টই  হয়ে গিয়েছিল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চতুর্থ শ্রেণীর কর্মচারীরা তাদের দাবি-দাওয়া আদায়ের উদ্দেশ্যে ধর্মঘট ঘোষণা করলে সে আন্দোলনে সংহতি প্রকাশ করায় বঙ্গবন্ধু ১৯৪৯ সালের ২৬ মার্চ বহিষ্কৃত হন। বঙ্গবন্ধুর আর বিশ্ববিদ্যালয়ে পড়া হয়নি। তিনিও ছাত্রত্ব ফিরে পাওয়ার জন্য আবেদন করেননি।
তিনি বলেন, জাতির পিতা শ্রমজীবী মেহনতি মানুষের জন্য এতবড় ত্যাগ স্বীকার করেছিলেন। তাঁর রাজনৈতিক দর্শনই ছিলো শ্রমজীবী, অসহায় মেহনতি মানুষের মুখে হাসি ফোটানো। জাতির পিতার শ্রম দর্শন হৃদয়ে ধারণ করে শ্রমজীবী মেহনতি মানুষের অধিকার রক্ষা এবং তাদের জীবনমানের উন্নয়নে সকলকে আরো আন্তরিকতার সাথে কাজ করার জন্য তিনি সবার প্রতি আহ্বান জানান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...