×
ব্রেকিং নিউজ :
বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের আইপিইউ’র গভর্নিং কাউন্সিলের সমাপনী সেশনে স্পিকার ভুটানের রাজার কুড়িগ্রাম বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন গাজা হত্যাযজ্ঞে নিশ্চুপ শান্তিতে নোবেলজয়ী ড. ইউনূস ইসরায়েলির পুরস্কার নিয়ে গণহত্যার পক্ষ নিয়েছেন : পররাষ্ট্রমন্ত্রী স্বাধীনতা আন্দোলনের পেছনে অন্যতম কারণ ছিল অর্থনৈতিক মুক্তি : শিল্পমন্ত্রী ভুটানের রাজাকে কুড়িগ্রামের সোনাহাট স্থলবন্দরে বিজিবির রাষ্ট্রীয় গার্ড অব অনার প্রদান এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী তথ্য কমিশন বাংলাদেশ ৬টি অভিযোগের নিষ্পত্তি করেছে
  • প্রকাশিত : ২০২২-০৫-১৭
  • ৪১৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

সম্প্রতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কলকাতা জীবন নতুন করে আলোচনায় উঠে এসেছে।জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের একটি গুরুত্বপূর্ণ সময় কেটেছে কলকাতায়। কলকাতার তৎকালীন ইসলামিয়া কলেজ, বর্তমান মাওলানা আজাদ কলেজে আই. এ ক্লাসে ভর্তির মধ্য দিয়ে শুরু হয়ে যা ১৯৪৭-এর ভারত ভাগ পর্যন্ত স্থায়ী হয়। মূলত এই সময়ে কলকাতা শহরে রাজনৈতিক বিচরণের মাধ্যমে বঙ্গবন্ধুর ভবিষ্যৎ রাজনৈতিক চিন্তা-চেতনার ভিত্তি রচিত হয়।
সম্প্রতি ভারতের জাতীয় পুরস্কার বিজয়ী চলচ্চিত্র নির্মাতা গৌতম ঘোষের নেতৃত্বে ‘কলকাতায় বঙ্গবন্ধু’ শিরোনামে একটি ৩০ মিনিটের তথ্যচিত্র নির্মাণের কাজ শুরু হয়েছে।
ঘোষ এখন ঢাকা ও টুঙ্গিপাড়ার বিভিন্ন লোকেশনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর প্রামাণ্যচিত্রটির শুটিং করতে বাংলাদেশ সফরে রয়েছেন।
গৌতম ঘোষ ১৩ মে রাজধানী ঢাকায় এক সংবাদ সম্মেলনে বলেন, তিনি বঙ্গবন্ধুর ‘অসমাপাপ্ত আত্মজীবনী’ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা বইগুলো অনুসরণ করে ‘কলকাতায় বঙ্গবন্ধু’র ওপর তার প্রামাণ্যচিত্রের স্ক্রিপ্ট তৈরি করেছেন।
তিনি বঙ্গবন্ধুর কলকাতার জীবন নিয়ে অনেক লেখালেখি ও গবেষণা হয়েছে বলে উল্লেখ করেন।
এমন একটি প্রামাণ্য বই হলো ওয়ার্ল্ড ইউনিভার্সিটির শিক্ষক ড. এস এম সারওয়ার মোর্শেদের লেখা
‘কলিকাতায় বঙ্গবন্ধু’। বইটি প্রকাশিত হয় ২০২০ সালের ১ জানুয়ারি। এতে তিনি কলকাতায় বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত স্থানসমূহের বিপুল আলোকচিত্রসহ বর্ণনা তুলে ধরেছেন।
বইটির লেখক ড. সারওয়ার মোর্শেদ আজ জানান, তিনি বইটি গৌতম ঘোষকে হস্তান্তর করেছেন। ঘোষ বইটিকে গুরুত্বপূর্ণ উল্লেখ করে তার প্রামাণ্যচিত্র নির্মাণে এটির রেফারেন্স ব্যাবহার করবেন বলে জানান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat