×
ব্রেকিং নিউজ :
সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা কক্সবাজারে ভোটার তালিকায় থাকা রোহিঙ্গাদের তালিকা চেয়ে হাইকোর্ট আদেশ মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের লস এ্যাঞ্জেলেস এফসিতে যোগ দিচ্ছেন ফরাসি তারকা গিরুদ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে ৩ জন বিচারপতি নিয়োগ আগামীতে বাংলাদেশের হজ ব্যবস্থাপনা হবে বিশ্বের মধ্যে অন্যতম স্মার্ট : ধর্মমন্ত্রী কুমিল্লায় সূর্যমুখী চাষে কৃষকের আগ্রহ বাড়ছে গাজা যুদ্ধ নিয়ে প্রতিবাদ ॥ নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে ১৩৩ জন গ্রেফতার থাইল্যান্ডের পথে প্রধানমন্ত্রী
  • প্রকাশিত : ২০২২-০৫-২৮
  • ৫৮৪ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন,দারিদ্র বিমোচনে অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণের বিকল্প নেই।
আজ ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্ভিদবিজ্ঞান বিভাগ এবং বাংলাদেশ এসোসিয়েশন ফর প্ল্যান্ট টিস্যু কালচার এন্ড বায়োটেকনোলজি (বিএপিটিসিবি)-এর যৌথ উদ্যোগে আয়োজিত বার্ষিক প্ল্যান্ট টিস্যু কালচার এন্ড বায়োটেকনোলজি সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
উপাচার্য বলেন,নারী-পুরুষের অন্তর্ভুক্তিমূলক অংশগ্রহণে বাংলাদেশ সকল ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। শিক্ষা, গবেষণা, উদ্ভাবন ও উন্নয়নের ধারা অব্যাহত রাখতে শিক্ষা প্রতিষ্ঠান ও শিল্প প্রতিষ্ঠানসহ সকলের অন্তর্ভুক্তিমূলক অংশগ্রহণ আরও জোরদার করতে হবে।
উপাচার্য দেশের কৃষি খাতের উন্নয়নে জীবপ্রযুক্তিবিদ ও উদ্ভিদবিজ্ঞানীদের অবদান তুলে ধরে বলেন,করোনা মহামারি পরিস্থিতি ও জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় কৃষি খাতে নতুন নতুন উদ্ভাবন ও গবেষণা বাড়াতে হবে।
জলবায়ু সহিষ্ণু ফসল উৎপাদনের পাশাপাশি সমুদ্র সম্পদের সুফল পেতে গবেষণা কার্যক্রম পরিচালনার উপর তিনি গুরুত্বারোপ করেন।
ইন্ড্রাস্ট্রি-অ্যাকাডেমিয়া সম্পর্ক বৃদ্ধির মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং জাতীয় উন্নয়নে ভূমিকা রাখার জন্য উপাচার্য শিক্ষক ও গবেষকদের প্রতি আহ্বান জানান।
বিএপিটিসিবি-এর সভাপতি অধ্যাপক ড.রাখহরি সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
দিনব্যাপী সম্মেলনে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীবৃন্দ এবং প্রতিষ্ঠানের প্রতিনিধি অংশ নেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat