×
ব্রেকিং নিউজ :
স্বাধীনতার ইতিহাসে মুজিবনগর সরকারের গুরুত্ব অপরিসীম : বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী নীলফামারীতে গোপন বৈঠককালে জামায়াতের তিন নেতা গ্রেপ্তার রবীন্দ্রনাথ বর্তমানে বিশ্বে আরো বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে : অর্থ প্রতিমন্ত্রী হাবিবের সেঞ্চুরিতে সুপার লিগের টিকিট পেল গাজী গ্রুপ টাঙ্গাইলে সম্প্রসারিত হয়েছে আদা ও হলুদ চাষের জমি গোপালগঞ্জে ৬ হাজার ৭২০ হেক্টর জমিতে বোনা আমন আবাদের লক্ষ্যমাত্রা হালদা থেকে বালু উত্তোলন, ৪ জনের কারাদন্ড নড়াইলে বরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প চট্টগ্রামে আন্তর্জাতিক উইম্যান এসএমই এক্সপো শুরু হচ্ছে খেলাধুলায় অংশগ্রহণ শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী
  • প্রকাশিত : ২০২২-০৬-০৫
  • ৬৫০ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) বিশ^বিদ্যালয় পর্যায়ে সর্বপ্রথম নির্মিত শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটরে ‘পাবলিক প্রকিউরমেন্ট ম্যানেজমেন্ট’ শীর্ষক এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।  
ইনকিউবেটরের কনফারেন্স কক্ষে অনুষ্ঠিত কর্মশালার উদ্বোধন করেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম, পিএএ। কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করেন আইসিটি বিভাগের সাবেক সচিব আনোয়ারুল ইসলাম শিকদার, এনডিসি। আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব মো. খায়রুল আমীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চুয়েটের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী, শেখ কামাল আইটি বিজনেস ইনকিউটবেটরের পরিচালক এবং তড়িৎ ও কম্পিউটার প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক, শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন (২য় সংশোধিত) প্রকল্পের প্রকল্প পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মো. মোস্তফা কামাল। এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটরের প্রকল্প পরিচালক (্উপসচিব) সৈয়দ জহুরুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইসিটি বিভাগের উপসচিব রায়হানা ইসলাম।
প্রধান অতিথি এনএম জিয়াউল আলম বলেন, ইন্ডাস্ট্রি-একাডেমিয়ার দূরত্ব  ঘুছাতেই শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর প্রতিষ্ঠা করা হয়েছে। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ডিজিটাল বাংলাদেশের স্থপতি সজীব ওয়াজেদ জয়ের স্বপ্নের প্রকল্প চুয়েটের এই শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর।
তিনি বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ এখন স্বপ্ন নয়, বাস্তবতা। বর্তমানে তথ্যপ্রযুক্তি খাতে অন্তত পাঁচ বিলিয়ন ডলার আয়ের লক্ষ্যমাত্রা নিয়ে সরকার এগিয়ে যাচ্ছে। চুয়েটের প্রাকৃতিক সৌন্দর্য এবং এর আশেপাশে বেশকিছু পর্যটন এলাকা থাকায় বিনিয়োগকারীদের জন্য আকর্ষণীয় হাব হওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। ইতোমধ্যেই দুটো কোম্পানি এই ইনকিউবেটরে স্পেস বরাদ্দ নেওয়ার জন্য যোগাযোগ করেছে। আমরা প্রত্যাশা রাখবো শীঘ্রই দেশ-বিদেশের বিভিন্ন প্রযুক্তি কোম্পানিগুলো এখানে বিনিয়োগে আগ্রহী হবেন।
প্রশিক্ষণ কর্মশালায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, ডিজিটাল নিরাপত্তা এজেন্সিসহ আওতাধীন বিভিন্ন সংস্থা ও দপ্তরের অতিরিক্ত সচিব, যুগ্মসচিব, উপসচিব, প্রকল্প পরিচালক ও অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তাগণ অংশগ্রহণ করন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat