×
ব্রেকিং নিউজ :
স্বনির্ভর দেশ গড়তে প্রাণি সম্পদের উৎপাদন বাড়াতে হবে : এনামুল হক শামীম জলবায়ু পরিবর্তন মোকাবেলায় অর্থ পেতে বিসিডিপি গঠন করবে সরকার : পরিবেশমন্ত্রী শিপ রিসাইক্লিং শিল্পে কমপ্লায়েন্স নিশ্চিতকরণে শিল্প সচিব ও যুক্তরাজ্যে নিযুক্ত হাইকমিশনারের আলোচনা বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের ৫০ বছরে বাংলাদেশের সফলতা চোখে পড়ার মতো : রেহমান সোবহান শহীদ ও মুক্তিযোদ্ধা পরিবারের সম্মানি বৃদ্ধির প্রস্তাব সরকারের বিবেচনাধীন বোতলজাত সয়াবিনের দাম বাড়লো ৪ টাকা, খোলা তেল কমেছে ২ টাকা বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী শপথ নিলেন পিএসসি’র সদস্য প্রদীপ কুমার পাণ্ডে আফ্রিদির সাথে বিবাদের বিষয়টি অস্বীকার করলেন বাবর
  • প্রকাশিত : ২০২২-০৯-২০
  • ৩৩৪ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

পূর্ব ইউক্রেনে বড় আকারের হত্যাকান্ডের জন্য রাশিয়ান বাহিনীকে দায়ী করে কিয়েভের অভিযোগ প্রত্যাখান করে ক্রেমলিন সোমবার বলেছে, পুনর্দখলকৃত অঞ্চলে কিয়েভের গণকবর আবিষ্কারের অভিযোগ বানোয়াট।
সর্বশেষ ঘটনায় একটি পারমাণবিক জরুরি অবস্থার আশঙ্কার কথা করেছে উল্লেখ করে ইউক্রেন বলেছে, রাশিয়ান রকেটগুলি দক্ষিণ ইউক্রেনের একটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাছে বিপজ্জনকভাবে অবতরণ করেছে।
ইউক্রেন এই মাসে ইজিয়াম ও পূর্বের অন্যান্য শহরগুলি পুনরুদ্ধার করেছে, ক্রেমলিনের সরবরাহ রুটগুলিকে অচল করে দিয়েছে এবং শত শত কবর আবিষ্কারের সাথে রাশিয়ান নৃশংসতার নতুন দাবি করেছে। এর অনেক কবরে একাধিক মৃতদেহ পাওয়া গেছে।
মস্কোতে সোমবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, ‘এগুলো মিথ্যা’। তিনি বলেন, ‘এই গল্প সত্যের পক্ষে দাঁড়াবে’।
উত্তর-পূর্বে লড়াই চলছে এবং এএফপি সাংবাদিকরা সোমবার ফ্রন্টলাইন কুপিয়ানস্কে আর্টিলারি বিনিময়ের শব্দ শুনেছেন, ট্রমাগ্রস্ত বেসামরিক লোকেরা এখন প্রধানত ইউক্রেনের হাতে আসা শহর ছেড়ে চলে গেছে।
রাস্তায় ভাঙা কাঁচ, কার্তুজের খোসা এবং উভয় বাহিনীর ফেলে দেয়া রেশন প্যাকের অবশিষ্টাংশ ছড়িয়ে রয়েছে। 
ইউক্রেনীয় ট্যাঙ্ক এবং আর্টিলারিগুলি থেকে শহরের পশ্চিম দিকে রাশিয়ান অবস্থান লক্ষ্য করে গোলা ছোড়া হচ্ছে। দূরে ধোঁয়ার কুন্ডলি দেখা যাচ্ছে। 
ইউক্রেনের ট্যাঙ্কের গোলাগুলি রাশিয়ান লাইনের উপর দিয়ে যাচ্ছিল, শহরের প্রবেশপথে গোলার শব্দে ভীত বেসামরিক লোকেরা বাস যোগে নিরাপদ ইউক্রেনীয় অঞ্চলে যাওয়ার জন্য জড়ো হয়েছে। 
 ‘আমরা যেখানে বাস করছিলাম সেখানে থাকা অসম্ভব ছিল’ বলেছেন ৫৬ বছর বয়সী লিউডমিলা, যিনি সাহস করে গোলা বর্ষণের মধ্যে বিতর্কিত পূর্ব তীর থেকে পশ্চিমের তুলনামূলক নিরাপদ এলাকায় যেতে ওস্কিল নদী পার হয়েছেন। 
সোমবার জাতির উদ্দেশে দেয়া ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, তার বাহিনী উত্তর-পূর্ব খারকিভ অঞ্চল পুনরুদ্ধার করায় রুশরা ‘আতঙ্কিত’ হয়ে পড়েছে।
 পূর্ব ইউক্রেনের রুশ-সমর্থিত কর্তৃপক্ষ বলেছে, কিয়েভের বাহিনীর একটি ‘শাস্তিমূলক’ হামলায় বিচ্ছিন্নতাবাদীদের শক্ত ঘাঁটি ডনেটস্কে এক ডজনেরও বেশি লোক নিহত এবং আরও বেশি আহত হয়েছ।
এই অঞ্চলের বিদ্রোহী প্রধান হামলাটিকে ‘ইচ্ছাকৃত’ বলে দাবি করেছেন এবং বলেছেন যে এর ‘উপযুক্ত জবার দেয়া হবে’।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat