×
ব্রেকিং নিউজ :
নিউইয়র্কে বাংলাদেশ বিষয়ক জাতিসংঘ সাইডলাইন কনফারেন্স অনুষ্ঠিত মান্দায় বিদ্যুৎ লাইনের গাছপালা সাফ করতে গিয়ে মারধরের শিকার শ্রমিক আফিফের হাফ-সেঞ্চুরিতে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ১৫৮ রান চ্যালেঞ্জ মোকাবিলা ও ব্যবসা-বাণিজ্য সহজ করতে সরকারের কমিটি গঠন জীবনমান উন্নয়নে চা শ্রমিক পরিবারকে ঘর নির্মাণ করে দিচ্ছে সমাজকল্যাণ মন্ত্রণালয় নির্বাচন ছাড়া সরকার পরিবর্তনের কোন সুযোগ নেই : ওবায়দুল কাদের পর্যটন এলাকায় অবকাঠামোসহ অন্যান্য সুযোগ-সুবিধার বৃদ্ধিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার সুপারিশ পঞ্চগড়ে নৌকাডুবির ঘটনায় প্রাণহানিতে প্রধানমন্ত্রীর শোক চীন ও বাংলাদেশ অপরিহার্য কৌশলগত অংশীদার : রাষ্ট্রদূত পঞ্চগড়ের করোতোয়ায় নৌকাডুবিতে হতাহতের ঘটনায় রাষ্ট্রপতির শোক
  • আপডেট টাইম : 21/09/2022 11:17 PM
  • 34 বার পঠিত

সবার জন্য প্রাথমিক শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে প্রাথমিক পর্যায়ে সরকার প্রদত্ত শিক্ষাবৃত্তি পাচ্ছে জেলার ৫৪ হাজার ৫৪৭ জন প্রাথমিক বিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থী। ডিসেম্বর’২১ মাস পর্যন্ত শিশু শিক্ষার্থীরা পেয়েছে ১১ কোটি ৩ লাখ ৯১ হাজার ৯২৫ টাকা।
জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্র জানায়, বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতির হার বৃদ্ধি করা, ঝড়ে পড়া রোধ, শিক্ষার গুণগত মান বৃদ্ধিসহ শিশুদের বিদ্যালয়ে শতভাগ উপস্থিতি নিশ্চিত করার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান শিক্ষা বান্ধব সরকারের নির্বাচনী অঙ্গীকার অনুযায়ী সকলের জন্য শিক্ষা নিশ্চিত করতে কাজ করছে। শিক্ষা উন্নয়ন মূলক কর্মসূচির আলোকে চালু করা হয় শিক্ষা উপবৃত্তি কর্মসূচি। জয়পুরহাট জেলায় ৫৪ হাজার ৫৪৭ জন শিক্ষার্থী ১ম থেকে ৫ম শ্রেণী পর্যন্ত অধ্যয়নরত শিশু শিক্ষার্থী পাচ্ছে সরকারের দেওয়া ওই শিক্ষা উপবৃত্তির টাকা। যার সংখ্যা হচ্ছে ১১ কোটি ৩ লাখ ৯১ হাজার ৯২৫ টাকা। বৃত্তিপ্রাপ্ত শ্রেণী ভিত্তিক শিক্ষার্থীদের মধ্যে রয়েছে ১ম শ্রেণীতৈ ১১ হাজার ১৭৫ জন শিক্ষার্থী, ২য় শ্রেণীর ১০ হাজার ৯৭০ জন, ৩য় শ্রেণীর ১০ হাজার ৯৯৭ জন, ৪র্থ শ্রেণীর ১০ হাজার ৮২৪ জন, ও ৫ম শ্রেণীর শিক্ষার্থী রয়েছে ১১ হাজার ২৮৫ জন। ২০২১ সালের ডিসেম্বর মাস পর্যন্ত ওই উপবৃত্তির টাকা বিতরণ করা হয়েছে বলে জানান, সহকারি জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো: রেজোয়ান হোসেন। উপবৃত্তি পাওয়ার জন্য শিশু শিক্ষার্থীদের বিদ্যালয়ে শতকরা ৮০ দিন উপস্থিত থাকা ও প্রতিটি বিষয়ের পরিক্ষায় ৪০ নম্বর বাধ্যতামূলক করা হয়েছে। ফলে সরকারের একটি সফল কর্মসূচির স্বীকৃতি লাভ করেছে শিক্ষা উপবৃত্তি প্রদান কর্মসূচি। এতে করে বিদ্যালয়ে শিশুদের উপস্থিতি শতভাগ নিশ্চিত করা সম্ভব হয়েছে। অপরদিকে শিক্ষা উপকরণ (কীট এলাউন্স) ক্রয় বাবদ জেলার ৪০৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জন্য আরও ৫ কোটি ৯২ লাখ ৪৭ হাজার টাকা প্রদান করেছে সরকার বলে জানান, সহকারি জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো: রেজোয়ান হোসেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...