×
ব্রেকিং নিউজ :
রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ ও মজুদ নিশ্চিত করা হবে : বাণিজ্যমন্ত্রী দেশ বাঁচাতে নৌকায় ভোট দিন : প্রধানমন্ত্রী গত ২৪ ঘন্টায় ডেঙ্গু আক্রান্ত ৩ জনের মৃত্যু; ৪১০ জন হাসপাতালে ভর্তি বাংলাদেশকে বাঁচাতে হলে আওয়ামী লীগকে বাঁচাতে হবে: ওবায়দুল কাদের প্রধানমন্ত্রী ৬ ডিসেম্বর জাপানী অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করবেন পাকিস্তানিরা যেভাবে আত্মসমর্পণ করেছিল বিএনপি ও অগ্নি সন্ত্রাসীরাও দশ তারিখ ঢাকার বুকে আত্মসমর্পণ করবে : তথ্যমন্ত্রী মাটির অবক্ষয় রোধে জনসচেতনতা বাড়াতে সকলকে আন্তরিক হতে হবে : রাষ্ট্রপতি বাস্তবায়ন ও প্রয়োগের জায়গায় বিজ্ঞান গবেষণাকে গুরুত্ব দিতে হবে: শিক্ষামন্ত্রী বঙ্গবন্ধুকে যারা হত্যা করেছে তারা নিশ্চিহ্ন হয়ে যাবে: শেখ সেলিম মাদকের বিরুদ্ধে সকলকে সোচ্চার হতে হবে : পররাষ্ট্রমন্ত্রী
  • আপডেট টাইম : 25/09/2022 01:42 PM
  • 71 বার পঠিত

ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং বলেছেন, চীন ও বাংলাদেশ বন্ধুত্বপূর্ণ প্রতিবেশী এবং অপরিহার্য কৌশলগত অংশীদার।
শনিবার রাতে পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে গণপ্রজাতন্ত্রী চীনের প্রতিষ্ঠার ৭৩তম বার্ষিকী উদযাপনে এক সংবর্ধনা অনুষ্ঠানে তিনি বলেন, যৌথ উন্নয়নে বাংলাদেশ ও বিশ্বে চীন নিবেদিত থাকবে। 
রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ নৌকা থেকে ক্রুজে পরিণত হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে প্রবল বিপরীত গতি ও ¯্রােত সত্ত্বেও এগিয়ে চলেছে।
তিনি বলেন,বাংলাদেশে আমার নিজের তিন বছরের অভিজ্ঞতা থেকে আমি বলতে পারি যে, বঙ্গোপসাগর থেকে একটি অত্যাশ্চর্য মুক্তা উঠছে।
রাষ্ট্রদূত বলেন, দুই প্রতিবেশী দেশের দক্ষ নেতৃত্বে বাংলাদেশ ও চীনের মধ্যে বন্ধুত্বপূর্ণ বন্ধন দীর্ঘ ও চিরকাল অটুট থাকবে।
তিনি বলেন, দুই দেশের মধ্যে সহযোগিতার একাধিক ক্ষেত্রে অর্থনৈতিক সহযোগিতা নি:সন্দেহে সবচেয়ে নজরকাড়া।
তিনি আরো বলেন, গত বছর আমাদের দ্বিপাক্ষিক বাণিজ্য ২৫ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়েছে। চীনে বাংলাদেশের রপ্তানি বাড়াতে চীন ৯৮% শুল্কমুক্ত সুবিধা দিয়েছে।
তিনি বলেন, কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াই এবং মহামারী পরবর্তী পুনরুদ্ধারের ক্ষেত্রে বাংলাদেশ ও চীন সবসময় একসঙ্গে দাঁড়িয়েছে। আমরা একে অপরকে মহামারী মোকাবেলায় সরঞ্জাম, টেস্টিং কিট, টিকা এবং আরও অনেক কিছুতে সাহায্য করেছি।
রাষ্ট্রদূত বলেন, মহামারী চলাকালীন আটকে পড়া বাংলাদেশী শিক্ষার্থীদের ফিরিয়ে নিতে এখানকার চীনা দূতাবাস পুনরায় ভিসা প্রদান শুরু করেছে।
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এতে অন্যদের মধ্যে রাজনৈতিক নেতৃবৃন্দ, ঢাকায় নিযুক্ত কূটনীতিক, ব্যবসায়ী ও সিনিয়র সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...