×
ব্রেকিং নিউজ :
রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ ও মজুদ নিশ্চিত করা হবে : বাণিজ্যমন্ত্রী দেশ বাঁচাতে নৌকায় ভোট দিন : প্রধানমন্ত্রী গত ২৪ ঘন্টায় ডেঙ্গু আক্রান্ত ৩ জনের মৃত্যু; ৪১০ জন হাসপাতালে ভর্তি বাংলাদেশকে বাঁচাতে হলে আওয়ামী লীগকে বাঁচাতে হবে: ওবায়দুল কাদের প্রধানমন্ত্রী ৬ ডিসেম্বর জাপানী অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করবেন পাকিস্তানিরা যেভাবে আত্মসমর্পণ করেছিল বিএনপি ও অগ্নি সন্ত্রাসীরাও দশ তারিখ ঢাকার বুকে আত্মসমর্পণ করবে : তথ্যমন্ত্রী মাটির অবক্ষয় রোধে জনসচেতনতা বাড়াতে সকলকে আন্তরিক হতে হবে : রাষ্ট্রপতি বাস্তবায়ন ও প্রয়োগের জায়গায় বিজ্ঞান গবেষণাকে গুরুত্ব দিতে হবে: শিক্ষামন্ত্রী বঙ্গবন্ধুকে যারা হত্যা করেছে তারা নিশ্চিহ্ন হয়ে যাবে: শেখ সেলিম মাদকের বিরুদ্ধে সকলকে সোচ্চার হতে হবে : পররাষ্ট্রমন্ত্রী
  • আপডেট টাইম : 22/10/2022 08:51 PM
  • 99 বার পঠিত

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, জাতীয় পর্যায়ে সাহিত্যিকদের সৃষ্টিকর্ম তুলে ধরার লক্ষ্যে জেলা পর্যায়ে দুই দিনব্যাপী (২২-২৩ অক্টোবর) সাহিত্যমেলা অনুষ্ঠিত হচ্ছে। 
আজ সংস্কৃতি মন্ত্রণালয় ও বাংলা একাডেমির যৌথ উদ্যোগে শেরপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে শেরপুর জেলা প্রশাসন আয়োজিত শেরপুর জেলা সাহিত্যমেলা’র উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, চলতি বছরের ১৪ই ফেব্রুয়ারি বাংলা একাডেমি আয়োজিত অমর একুশে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে দিকনির্দেশনায় বলেছিলেন,“দেহের খোরাক জোগানোর পাশাপাশি মনের খোরাকও নিশ্চিত করা জরুরি।” আমরা খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণের মাধ্যমে দেহের খোরাক জুগিয়েছি। হৃদয়ের খোরাক জোগানোর জন্য দেশব্যাপী সাহিত্য-সংস্কৃতি চর্চা বৃদ্ধি করতে হবে। সে আলোকে দেশব্যাপী প্রতিটি জেলায় সাহিত্যমেলা অনুষ্ঠিত হচ্ছে-বলেও জানান তিনি। 
প্রতিমন্ত্রী আরো বলেন, অন্যদিকে,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একজন মৌলিক চিন্তার পরিপূর্ণ মানুষ ছিলেন। বাংলা ভাষা ও সাহিত্যের সঙ্গে তার ছিল আত্মিক সংযোগ। তিনি প্রথম থেকে রাষ্ট্রভাষা আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন। সেই সঙ্গে রাষ্ট্রীয় পর্যায়ে সর্বস্তরে বাংলা ভাষা প্রচলনেরও উদ্যোগ গ্রহণ করেছেন। বঙ্গবন্ধুর সার্বিক দিকনির্দেশনাকে অন্তরে ধারণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিল্প-সাহিত্য-সংস্কৃতির পৃষ্ঠপোষকতায় নিরন্তর কাজ করে যাচ্ছেন বলে জানান প্রতিমন্ত্রী।
শেরপুর জেলা প্রশাসক সাহেলা আক্তারের সভাপতিত্বে ‘শেরপুর জেলা সাহিত্যমেলা ২০২২’ এর উদ্বোধন করেন বাংলাদেশ জাতীয় সংসদের হুইপ ও শেরপুর-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মো. আতিউর রহমান আতিক। অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক জাতিসত্তার কবি মুহম্মদ নূরুল হুদা।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন সাবেক সিনিয়র সচিব ও বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের নির্বাহী সভাপতি মো. আবদুস সামাদ ফারুক, শেরপুরের পুলিশ সুপার মো. কামরুজ্জামান, শেরপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা সাইয়েদ এ. জেড. এম. মোরশেদ আলী,শেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট চন্দন কুমার পাল, শেরপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. আব্দুর রশীদ, শেরপুর পৌরসভার মেয়র গোলাম মোহাম্মদ কিবরিয়া, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ শেরপুর জেলা ইউনিট কমান্ড এর সাবেক কমান্ডার এ. এস. এম. নুরুল ইসলাম হিরোপ্রমুখ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...