×
ব্রেকিং নিউজ :
দক্ষতার সাথে দ্রুত কাজ করার তাগিদ গণপূর্তমন্ত্রীর গোপালগঞ্জে মুকসুদপুরে অভিযোগ প্রতিকার বিষয়ক সমন্বয় সভা নড়াইলে দুস্থদের মাঝে বিনামূল্যে ছাগল বিতরণ বিলাইছড়িতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন আওয়ামীলীগ নেতৃবৃন্দ পিরোজপুরে ঈদ-উল ফিতরে ৩ লক্ষ দরিদ্র মানুষ পাচ্ছে ৯০৯ মেট্রিক টন চাল প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২২-১১-২৪
  • ৪১২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ইউরোপীয় আইনপ্রণেতারা রাশিয়াকে একটি সন্ত্রাসী রাষ্ট্র হিসেবে ঘোষণা করেছেন। তারা বুধবার এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন করেন।
এদিকে ইতোমধ্যে ক্ষতিগ্রস্ত ইউক্রেনের বিদ্যুৎ গ্রিডে নতুন করে রাশিয়া হামলা চালিয়েছে। এতে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনসহ প্রতিবেশি মলদোভাতেও বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। 
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি জাতিসংঘের কাছে এ হামলাকে মানবতার বিরুদ্ধে অপরাধ হিসেবে বর্ণনা করেছেন।
ইউক্রেনের বিদ্যুৎ গ্রিডে রাশিয়ার কয়েক সপ্তাহের বোমা হামলায় দেশটির বাসিন্দারা দীর্ঘদিন ধরেই বিদ্যুৎহীন অবস্থায় দিন কাটাচ্ছিল। নতুন করে এ হামলা পরিস্থিতিকে আরো নাজুক করে তুলেছে। বিশ^ স্বাস্থ্য সংস্থা বলছে, এই শীতে ইউক্রেনবাসীর জীবনরক্ষাই হবে মূল অগ্রাধিকার। 
ইউক্রেনের সেনাবাহিনী বলছে, রুশ বাহিনী দেশজুড়ে ৭০টি ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে এবং হামলাকারী ড্রোন মোতায়েন করেছে।
এ হামলার কারণে ইউক্রেনের বিদ্যুৎ গ্রিডে ব্যাপক চাপ তৈরি হয়েছে। দেশটির দক্ষিণ ও উত্তরাঞ্চলে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। রাজধানী কিয়েভেও পানি ও বিদ্যুৎ সরবরাহ নেই।
জেলেনস্কি ভিডিও লিংকের মাধ্যমে জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে বলেছেন, আমাদের তাপমাত্রা যখন শূন্য ডিগ্রির নিচে তখন অসংখ্য লোক বিদ্যুৎহীন, তাপছাড়া, পানিছাড়া জীবন কাটাচ্ছে। এটি অবশ্যই মানবতার বিরুদ্ধে অপরাধ।
বিশ^ স্বাস্থ্য সংস্থা সতর্ক করে বলেছে, ইউক্রেনে এই শীত লাখ লাখ লোকের জীবনের জন্যে হুমকি হিসেবে দেখা দেবে।
এদিকে ইউরোপীয় আইনপ্রণেতারা রাশিয়াকে সন্ত্রাসী রাষ্ট্র ঘোষণার যে প্রস্তাব অনুমোদন করেছে এটি একটি প্রতীকী রাজনৈতিক পদক্ষেপ। এর আইনগত কোন পরিণাম নেই।
কিয়েভ মাসের পর মাস ধরে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে রাশিয়াকে সন্ত্রাসী রাষ্ট্র ঘোষণার  দাবি জানিয়ে আসছিল।
এ উদ্যোগের প্রশংসা করেছেন জেলেনস্কি। তবে স্ট্রাসবার্গ পার্লামেন্টের এ সিদ্ধান্ত সম্ভবত রাশিয়াকে ক্ষুব্ধ করবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat