×
ব্রেকিং নিউজ :
টি-টোয়েন্টি বিশ্বকাপ প্রস্তুতির সিরিজ শুরু করছে পাকিস্তান-নিউজিল্যান্ড “দ্বীপ উন্নয়ন কর্তৃপক্ষ” গঠনে জাতীয় সংসদকে পরামর্শ প্রদান করে হাইকোর্ট রায় ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপ করবে যুক্তরাষ্ট্র : হোয়াইট হাউস ঝালকাঠিতে ট্রাক, অটোরিকশা ও প্রাইভেট কারের ত্রিমুখী সংঘর্ষে ১৪ জন নিহত মুজিবনগর দিবস টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে মানুষের ঢল মুজিবনগর দিবসে রাঙ্গামাটিতে জেলা প্রশাসনের আলোচনা সভা জয়পুরহাটে বেগুন, শসা, করলাসহ অন্যান্য সবজির দাম কমেছে বিএনপিসহ স্বাধীনতা বিরোধী অপশক্তিকে প্রতিহত করতে হবে : ওবায়দুল কাদের ঐতিহাসিক মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন প্রধানমন্ত্রীর ফিলিস্তিন রাষ্ট্রের জাতিসংঘের সদস্যপদ নিয়ে বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদে ভোটাভুটি
  • প্রকাশিত : ২০২২-১২-০২
  • ৩৩৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ট্রান্সআটলান্টিক বাণিজ্য ও ক্রমবর্ধমান চীনের বাণিজ্য পরিচালনার বিষয়ে আলোচনার লক্ষ্য নিয়ে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে বৃহস্পতিবার একটি রাষ্ট্রীয় সফরে হোয়াইট হাউসে পৌছলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আমন্ত্রণ জানান।
ফরাসি নেতাকে স্বাগত জানাতে হোয়াইট হাউসের ওভাল অফিসে এক সামরিক গার্ড অব অনার প্রদান করা হয়।  এ সময় ম্যাক্রোঁ’র স্ত্রী ব্রিজিত সংগে ছিলেন।
বৈঠকে উত্তেজনা প্রশমিত করার বিষয়ে দুই প্রেসিডেন্টের মধ্যে আলোচনা হয়েছে বলে আশা করা হচ্ছে। খবর এএফপি’র।
মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাচীনতম মিত্র ফ্রান্স। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন মোকাবিলাকারী পশ্চিমা  জোটে তাদের ঘনিষ্ঠ অংশীদারিত্ব রয়েছে। দুই সরকার তাদের ঐতিহাসিক সংযোগের উপর জোর দিয়েছে। তবে ম্যাক্রোঁ স্পষ্ট করে জানান যে, তিনি কেবল সম্পর্কের সহজ অংশগুলি নিয়ে আলোচনা করতে ওয়াশিংটন সফর করছেন না।
বুধবার আইন প্রণেতা ও ব্যবসায়ী নেতাদের সাথে এক মধ্যাহ্নভোজে ম্যাক্রোঁ   বাইডেন স্বাক্ষরকৃত ‘ইনফ্লেশন রিডাকশন এক্ট (আইআরএ)’ নীতির কঠোর সমালোচনা করেন। মার্কিন ভিত্তিক নির্মাতাদের শক্তিশালী সমর্থনপ্রাপ্ত নীতিটি পরিবেশ বান্ধব শিল্পে বিলিয়ন ডলার বিনিয়োগ করতে প্রস্তুত রয়েছে।
ইউরোপীয় ইউনিয়নের সরকারগুলি তাদের নিজস্ব সবুজ অর্থনীতি খাতে ভর্তুকি দিয়ে একটি বাণিজ্য যুদ্ধ শুরু করার হুমকি দিচ্ছে। হোয়াইট হাউস মার্কিন উৎপাদন পুনরুজ্জীবিত এবং পুনর্নবীকরণযোগ্য প্রযুক্তির প্রচারের জন্য একটি যুগান্তকারী প্রচেষ্টা হিসেবে আইআরএ আইনটিকে দাবি করছে। ম্যাক্রোঁ ‘এটি আমাদের ব্যবসায়ীদের জন্য অত্যন্ত আক্রমনাত্মক’ বলে উল্লেখ করেন। তিনি আইনটিকে অন্যায্য মার্কিন অনুশীলন হিসেবে বর্ণনা করে বলেন, এটি ইউরোপীয় চাকরিগুলিকে ‘হত্যা’ করবে।
ম্যাক্রোঁ বলেন, ‘আইআরএ-এর পরিণতি হল, আপনি সম্ভবত আপনার সমস্যাটি সমাধান করবেন তবে আপনি আমার সমস্যা বাড়িয়ে তুলবেন।’ তবে  হোয়াইট হাউস জোর দিয়ে প্রতিক্রিয়া জানায় যে রাষ্ট্রীয় সফরটি দুই প্রেসিডেন্টের ‘উষ্ণ সম্পর্ক’ তৈরী করবে।
হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়ের বলেছেন, ক্লিন এনার্জি অর্থনীতিতে মার্কিন অগ্রগতি ইউরোপীয়দেরও সাহায্য করবে। ‘আইআরএ ইউরোপীয় সংস্থাগুলির জন্য উল্লেখযোগ্য সুযোগের পাশাপাশি ইইউ শক্তি সুরক্ষার সুবিধাগুলি উপস্থাপন করে। এটি একটি শূন্য-সমষ্টির খেলা নয়।’
ফরাসি দূতাবাসে এক বক্তৃতায় ম্যাক্রোঁ বলেন, ভর্তুকি ইউরোপের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের ক্ষেত্রে সত্যিকারের স্টিকিং পয়েন্ট হয়ে উঠতে পারে।
বৃহস্পতিবারের আনুষ্ঠানিক অনুষ্ঠানের আগে বুধবার সন্ধ্যায়, ম্যাক্রোঁ ও তার স্ত্রী, ওয়াশিংটনের একটি ইতালীয় রেস্তোরাঁয় নৈশভোজে  বাইডেন এবং ফার্স্ট লেডি জিল বাইডেনের সাথে যোগ  দেন। এলিসির একজন উপদেষ্টার মতে, ও  নৈশভোজটি ছিল ‘ব্যক্তিগত’ ও  ‘রাজনৈতিক’।
এছাড়াও বুধবার, ম্যাক্রোঁ ওয়াশিংটনে নাসা’র সদর দফতরে মহাকাশে সহযোগিতা নিয়ে আলোচনা করতে ও চাঁদে প্রথম ফরাসীকে পাঠানোর প্রস্তাব দিতে ভাইস  প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে বৈঠকে যোগদান করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat