×
ব্রেকিং নিউজ :
দক্ষতার সাথে দ্রুত কাজ করার তাগিদ গণপূর্তমন্ত্রীর গোপালগঞ্জে মুকসুদপুরে অভিযোগ প্রতিকার বিষয়ক সমন্বয় সভা নড়াইলে দুস্থদের মাঝে বিনামূল্যে ছাগল বিতরণ বিলাইছড়িতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন আওয়ামীলীগ নেতৃবৃন্দ পিরোজপুরে ঈদ-উল ফিতরে ৩ লক্ষ দরিদ্র মানুষ পাচ্ছে ৯০৯ মেট্রিক টন চাল প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২২-১২-০৩
  • ৪৪৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ইউরোপ এবং উত্তর আমেরিকা থেকে ছড়িয়ে পড়া বার্ড ফ্লু (এইচ৫এন১) ভাইরাস থেকে গ্যালাপাগোস দ্বীপপুঞ্জের অন্যান্য পাখি প্রজাতিকে রক্ষায় ইকুয়েডর পরিকল্পনা তৈরি করেছে।
সাম্প্রতিক সপ্তাহগুলোতে বার্ড ফ্লু ভাইরাস পরিযায়ী বন্য পাখির মাধ্যমে দক্ষিণ আমেরিকায় পৌঁছেছিল, প্রধানত পেরুতে ছড়িয়ে পড়ে, যেখানে হাজার হাজার পেলিকান এবং অন্যান্য সামুদ্রিক পাখি মারা গেছে এবং ফ্লু’র বিস্তার রোধে ইকুয়েডর ১৮০,০০০ খামারের পাখি হত্যার আদেশ দিয়েছে।
গ্যালাপাগোস ন্যাশনাল পার্কের পরিচালক ড্যানি রুয়েদা এক বিবৃতিতে বলেছেন, সমস্ত পর্যটন হটস্পটসহ ‘সবচেয়ে বেশি সামুদ্রিক পাখি আছে এমন এলাকায় স্থায়ী পর্যবেক্ষণের ব্যবস্থা করা হয়েছে।’
গ্যালাপাগোস  দ্বীপপুঞ্জ হলো অসংখ্য অনন্য এবং রঙিন পাখির জন্য পাখি-পর্যবেক্ষকদের স্বর্গ, যেমন নীল পায়ের বুবি, তার অদ্ভুত মিলনের রীতি সাথে এবং স্থানীয় পেঙ্গুইন, করমোরান্ট এবং অ্যালবাট্রস প্রজাতির জন্য বিখ্যাত।
ইংরেজ প্রকৃতিবিদ চার্লস ডারউইন ১৮৩৫ সালে গ্যালাপাগোস দ্বীপে ফিঞ্চ এবং মকিংবার্ড পর্যবেক্ষণ করার পর তার বিবর্তন তত্ত্ব লিখেছেন।  
বুধবার, ইকুয়েডর কিছু খামারে অত্যন্ত সংক্রামক বার্ড ফ্লু সনাক্ত করার পর ৯০ দিনের পশু স্বাস্থ্য জরুরী অবস্থা ঘোষণা করেছে এবং প্রভাবিত স্থানে প্রায় ১৮০,০০০ হাঁস-মুরগি জবাই করার নির্দেশ দিয়েছে।
পেরুতে কর্তৃপক্ষ অন্তত ৩৭,০০০টি মুরগি হত্যা করেছে এবং  প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ করার চেষ্টা করেছে। এ জন্য ১৪,০০০ এর বেশী  সামুদ্রিক পাখি হত্যা করেছে, এর বেশিরভাগই পেলিকান।
 বার্ড ফ্লু শনাক্ত হওয়ার পর শুক্রবার ভেনিজুয়েলা পাঁচটি উপকূলীয় রাজ্যে ৯০ দিনের স্বাস্থ্য সতর্কতা ঘোষণা করেছে। কোয়ারেন্টাইন জোনে জীবিত পাখির চলাচল নিষিদ্ধ করেছে।
বর্তমান বার্ড ফ্লু প্রাদুর্ভাব কানাডায় শুরু হয়েছিল এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়েছে, যেখানে ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অনুসারে রেকর্ড ৫০ মিলিয়ন বার্ড ফ্লু (এভিয়ান ইনফ্লুয়েঞ্জা) বাহক মারা গেছে।
ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল অনুসারে ইউরোপেও ভাইরাসটির সবচেয়ে খারাপ প্রাদুর্ভাবের সম্মুখীন হচ্ছে।
বার্ড ফ্লুর কোনো চিকিৎসা নেই, যা প্রাকৃতিকভাবে বন্য পাখিদের মধ্যে ছড়িয়ে পড়ে এবং গৃহপালিত হাঁস-মুরগিও সংক্রমিত করতে পারে। এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাস সাধারণত মানুষকে সংক্রমিত করে না, যদিও সেখানে বিরল ঘটনাও ঘটেছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat