×
  • প্রকাশিত : ২০২৩-০১-২৬
  • ২৮২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

একটি ইউরোপীয় দেশ ইউক্রেনকে ক্লাস্টার বোমা পাঠানোর প্রস্তাব করেছে। তারা মনে করে এই অস্ত্রের ব্যবহার যুদ্ধক্ষেত্রে তাদের সাহায্য করতে পারে। পরিচয় প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বুধবার এ তথ্য জানিয়েছেন।
তিনি বলেন, তার সরকার চালানের অনুমোদন দিয়েছে এবং জার্মানির কাছ থেকে অনুমতি চেয়েছে। তারা অস্ত্র তৈরির সঙ্গে জড়িত এবং ইউক্রেনে ট্যাংক পাঠানোর ব্যাপারে বিতর্ক শেষ করেছে।
জাতিসংঘের চুক্তিতে ক্লাস্টার বোমার ব্যবহার এবং স্থানান্তর নিষিদ্ধ করা হয়েছে। এটি কয়েক ডজন ক্ষুদ্র বিস্ফোরক ছড়িয়ে দেয় এবং প্রায়ই সংঘাত শেষ হওয়ার অনেক পরও হুমকি হয়ে দাঁড়ায়।
রাশিয়া এই চুক্তিতে স্বাক্ষর করেনি এবং জাতিসংঘ গত বছর ইউক্রেন আক্রমণ করার পর থেকে জনবহুল এলাকায় মস্কোর ক্লাস্টার বোমা ব্যবহারের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছিল।
ইউরোপীয় কর্মকর্তা যুক্তি দিয়েছে ক্লাস্টার ক্লাস্টার বোমাগুলো আরও উন্নত হয়েছে এবং ইউক্রেনকে সমর্থন করার জন্য পশ্চিমকে ‘এগিয়ে’ আসাতে হবে, যাতে রাশিয়ার অগ্রাসনের বিরুদ্ধে অস্ত্র ব্যবহার করতে পারে।
ওয়াশিংটন সফররত এই কর্মকর্তা বলেন, ইউক্রেনীয়রা তাদের অনুরোধ করছে। এগুলো বৈধ অস্ত্র। জানমালের ক্ষতি এখন আর ততটা গুরুতর নয়, যা ১৯৪০ এবং ১৯৫০ এর দশকে এটি খুব বড় ছিল। বর্তমানে তুলনামূলকভাবে নিয়ন্ত্রণযোগ্য।
তিনি বলেন, ইউক্রেনকে যুদ্ধে জয়ী হতে হবে, এটাই লক্ষ্য। রুশরা এমন সব অস্ত্র ব্যবহার করছে যেগুলো ক্লাস্টার বোমার চেয়ে ১০০ গুণ বেশি মারাত্মক। 
এই কর্মকর্তা স্বীকার করেছেন জার্মানির সিদ্ধান্ত নিতে সময় লাগতে পারে। জার্মানি এর আগে বুধবার ইউক্রেনে লেপার্ড-২ ট্যাঙ্ক সরবরাহের জন্য দীর্ঘদিনের প্রত্যাশিত চালানের অনুমোদন দেয়।
ফরেন পলিসি ম্যাগাজিন এই মাসের শুরুতে রিপোর্ট করেছে যে তুরস্ক ইউক্রেনে ¯œায়ু যুদ্ধের যুগের ক্লাস্টার বোমা পাঠিয়েছে, যেগুলো ট্যাঙ্ক ধ্বংস করার জন্য যুক্তরাষ্ট্র তৈরি করেছিল। তবে তুরস্ক তা অস্বীকার করেছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat