,

শিরোনাম :
«» নারী নির্যাতনের অভিযোগে মার্কিন আইনজীবী গ্রেফতার «» মুকেশ-নীতা অম্বানীর মেয়ে,ঈশা অম্বানীর বিয়ের প্রতিটি কার্ডে দাম তিন লক্ষ টাকা (ভিডিও) «» আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তি «» ঐক্যফ্রন্টের ভোট তিন সপ্তাহ পেছানোর দাবি, আওয়ামী লীগের ‘না’ «» ‘ষড়যন্ত্র চলছে সবাই সতর্ক থাকুন, বিদ্রোহী হলে আজীবন বহিষ্কার’ «» ডেসটিনির চেয়ারম্যান মোহাম্মদ হোসেনের তিন বছরের কারাদণ্ড «» বিএনপি নেতা-কর্মীদের ওপর বিনা উসকানিতে পরিকল্পিত হামলা করেছে পুলিশ : রিজভী «» সম্পূর্ণ বিনা উস্কানিতে বিএনপি নেতাকর্মীরা পুলিশের উপর হামলা করেছে : ওবায়দুল কাদের «» নয়াপল্টনে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, গাড়িতে আগুন «» সকল প্রার্থী ও রাজনৈতিক দলের জন্য সমান সুযোগ নিশ্চিত করতে সিইসির নির্দেশ

নকশিকাঁথা গ্রামবাংলার ঐতিহ্যের অনন্য নিদর্শন : রাষ্ট্রদূত রাবাব ফাতিমা

প্রবাস ডেক্স:-নকশিকাঁথার প্রত্যেক নকশা ও সূতায় মিশে আছে গ্রামবাংলার জীবনযাত্রা, ঐতিহ্য ও প্রাকৃতিক সৌন্দর্য। বাংলাদেশের প্রত্যেক গ্রামে মহিলাগণ তাদের মনের কল্পনাশক্তিকে সুইসূতার নকশায় অপূর্বভাবে ফুটিয়ে তোলেন, জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা আজ বাংলাদেশ দূতাবাস ও জাপানি প্রতিষ্ঠান রসুন আয়োজিত ‘বাংলাদেশের নকশিকাঁথা’ শীর্ষক এক আলোচনা ও প্রদর্শনী অনুষ্ঠানে এ কথা বলেন।

দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনায় রাষ্ট্রদূত আরো বলেন, নকশিকাঁথা গ্রাম্যজীবনের প্রতিচ্ছবি এবং তা এখন কাঁথা ছাড়াও বিভিন্ন শাড়ি, কুর্তা, গৃহসজ্জা দ্রব্যাদি ইত্যাদি পণ্যে ব্যবহৃত হচ্ছে।

অনুষ্ঠানে বাংলাদেশের নকশী কাঁথা বিষয়ে বিস্তারিত তুলে ধরা হয়। রসুন তাদের এবং বাংলাদেশে উৎপাদিত নকশিকাঁথা ও নকশিকাঁথা দিয়ে প্রস্তুতকৃত দ্রব্যের প্রদর্শন করেন।

বাংলাদেশে নিযুক্ত জাপানের সাবেক রাষ্ট্রদূত মাতসুহিরো হরিগুচি, জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপপরিচালক চিসাকোনিশিতানি, জাইকার উপপরিচালক তাকাউকিসুগাওয়ারে ও জাপানি সংস্থা মেক্সট, টাফস, আলফস এবং সুশীল সমাজ ও সাংবাদিক প্রতিনিধিগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Share
Desing & Developed BY Themesbazar.com