,

শিরোনাম :
«» ড. কামাল হোসেনের দুঃখ প্রকাশ «» রাষ্ট্রপতির সাক্ষাৎ চেয়ে ঐক্যফ্রন্টের চিঠি «» বেশি পারিশ্রমিক পাওয়া নারী তারকাদের তালিকায় শীর্ষে দীপিকা! «» দীর্ঘ বিরতির পর ফের লঙ্কানদের নেতৃত্বে ফিরলেন লাসিথ মালিঙ্গা «» পরিবেশ দূষণ রোধে বরগুনার তাপ বিদ্যুৎ কেন্দ্রে সর্বাধুনিক ব্যবস্থা নিশ্চিত «» পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসাবে স্বীকৃতি দিয়েছে অস্ট্রেলিয়া «» বাংলাদেশ ক্রিকেট দলকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর অভিনন্দন «» রাজধানীর গুলশানে পুলিশ প্লাজায় আগুন «» বিটিভি’র রাঙামাটি প্রতিনিধি মোস্তফা কামালের মৃত্যুতে তথ্য মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সচিবের শোক «» চলচ্চিত্রকার ও অভিনেতা আমজাদ হোসেনের মৃত্যুতে মন্ত্রিবর্গের শোক

বিশ্ব ফিল্ম আর্কাইভ কংগ্রেস ঢাকা ২০২১ তথ্যসচিবের সাথে আন্তর্জাতিক ফিল্ম আর্কাইভ ফেডারেশনের প্রতিনিধিদের বৈঠক

নিউজ ডেস্ক:–তথ্যসচিব আবদুল মালেক বলেছেন, ২০২১ সালে ঢাকায় অনুষ্ঠিতব্য বিশ্ব ফিল্ম আর্কাইভ কংগ্রেস সফল করার জন্য সরকার সকল ব্যবস্থা গ্রহণ করবে।
আজ বাংলাদেশ সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ে তাঁর অফিস কক্ষে ঢাকা সফররত আন্তর্জাতিক ফিল্ম আর্কাইভ ফেডারেশনের (ফিয়াফ) এর দুই প্রতিনিধি ক্রিস্টোফি ডুপিন ও শিভেন্দ্র সিং-এর সাথে বৈঠকে সচিব একথা বলেন। তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ আজহারুল হক, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক এস এম হারুন অর রশীদ এবং ফিল্ম আর্কাইভের ভারপ্রাপ্ত মহাপরিচালক আজিজুর রহমানসহ উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।
তথ্যসচিবের সঙ্গে আলাপকালে প্রতিনিধিদল জানায়, ২০২১ সালে ১২ এপ্রিল থেকে পবিত্র রমজান শুরু হবে বিধায় রমজান শুরুর পর্যাপ্ত সময় পূর্বে সম্মেলন শেষ করা সংগত হবে। এমতাবস্থায়, ২৮ মার্চ থেকে ৪ এপ্রিল সম্মেলন আয়োজনের প্রস্তাব করে তারা। সচিব আবদুল মালেক প্রস্তাবটি তথ্যমন্ত্রীর মাধ্যমে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনার পর চূড়ান্ত হবে বলে জানান।
সচিব আব্দুল মালেক এসময় আমন্ত্রিত বিদেশি অতিথিদের বিমান বন্দরে অভ্যর্থনা জানাবার জন্য একটি পৃথক ডেস্ক স্থাপন, সাশ্রয়ীমূল্যে হোটেল সুবিধের জন্য অগ্রিম হোটেল বুকিং এবং ফিল্ম আর্কাইভের পরিচিতি বিশ্বের কাছে তুলে ধরতে ‘ফিল্ম আর্কাইভে ভার্চ্যুয়াল ভ্রমণ’ ওয়েবসাইটে তুলে ধরার জন্য আর্কাইভ কর্তৃপক্ষকে নির্দেশ দেন।
ইন্টারন্যাশনাল ফেডারেশন অভ্ ফিল্ম আর্কাইভস (ফিয়াফ) সচিবালয়ের সিনিয়র এডমিনিস্ট্রেটর ক্রিস্টোফি ডুপিন (Christophe Dupin)  এবং ফিয়াফ নির্বাহী পরিষদের সদস্য ও ভারতের ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা পরিচালক শিভেন্দ্র সিং (ঝযরাবহফৎধ ঝরহময) তাদের তিনদিনের ঢাকা সফরে সোমবার ২৬ নভেম্বর বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ভবন ও রাজধানীর বিভিন্ন হোটেল পরিদর্শন করেছেন। বিশ্বমানের ফিল্ম আর্কাইভের নবনির্মিত ভবনের অবকাঠামোগত সুবিধাদি দেখে তারা উচ্ছ¡সিত হয়ে ভবনটিকে ফিয়াফ কংগ্রেস আয়োজনের জন্য আদর্শ স্থাপনা বলে অভিহিত করেন। তারা বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ভবনে ৩০০ আসনের প্রজেকশন হল, ১২০ আসনের সেমিনার হল এবং ৫০০ আসনের মাল্টি-পারপাস অডিটোরিয়াম এবং সংলগ্ন স্পেস পরিদর্শন করে এ ভবনে ফিয়াফ কংগ্রেস আয়োজনের প্রস্তাব করেন।
উল্লেখ্য, মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ২০২১ সালে ঢাকায় ফিয়াফ সম্মেলন আয়োজনের লক্ষ্যে গত কয়েক বছর যাবৎ বাংলাদেশ প্রচেষ্টা চালিয়ে আসছিল। চলতি বছর প্রাগে অনুষ্ঠিত ফিয়াফের ৭৪তম কংগ্রেসে ভোটাভুটির মাধ্যমে বাংলাদেশ আয়োজক দেশ হিসেবে নির্বাচিত হয়। আন্তর্জাতিক এ সম্মেলনে বিশ্বের ৭৫টি দেশের ৮৯টি পূর্ণ সদস্য এবং ৭৬টি সংযোগী সংস্থার প্রতিনিধিগণ অংশগ্রহণ করবেন বলে আশা করা যাচ্ছে। ইতিপূর্বে ২০১৮ সালে চেক প্রজাতন্ত্রের প্রাগে, ২০১৭ সালে যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলেসে, ২০১৬ সালে ইতালিতে, ২০১৫ সালে অস্ট্রেলিয়ায় ফিয়াফ সম্মেলন অনুষ্ঠিত হয়।
ফিয়াফ সম্মেলন সফলভাবে ঢাকায় অনুষ্ঠানের লক্ষ্যে ইতোমধ্যেই একটি জাতীয় কমিটি গঠন করা হয়েছে। কমিটির প্রথম সভা ১৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়।
বিশ্বের ফিল্ম ঐতিহ্যকে সংরক্ষণ ও পারস্পরিক বিনিময় তথা সহেযাগিতার লক্ষ্যে ১৯৩৮ সালে ফিয়াফ প্রতিষ্ঠিত হয়। চলতি বছর ফিয়াফ ৮০তম বর্ষে পদার্পণ করেছে। এদিকে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ১৯৭৮ সালে প্রতিষ্ঠিত হয়। ১৯৮০ সালে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ফিয়াফের সদস্যপদ লাভ করে। চলতি বছর ১৭ মে সংস্থাটি ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে। বাংলাদেশ ফিল্ম আর্কাইভ নিয়মিতভাবে ফিয়াফ কংগ্রেসে অংশগ্রহণ করে থাকে। ফিয়াফের এশিয়ার সদস্যদেশগুলো হলো: বাংলাদেশ, ভারত, জাপান, চীন, তাইওয়ান, দক্ষিণ কোরিয়া, ইরান, তুরস্ক, ভিয়েতনাম, থাইল্যান্ড, মঙ্গোলিয়া, উত্তর কোরিয়া ও ইসরায়েল।

Share
সর্বস্বত্ব সংরক্ষিত : সিএনআই২৪ ডটকম লিমিটেড || Desing & Developed BY Themesbazar.com