,

শিরোনাম :
«» ড. কামাল হোসেনের দুঃখ প্রকাশ «» রাষ্ট্রপতির সাক্ষাৎ চেয়ে ঐক্যফ্রন্টের চিঠি «» বেশি পারিশ্রমিক পাওয়া নারী তারকাদের তালিকায় শীর্ষে দীপিকা! «» দীর্ঘ বিরতির পর ফের লঙ্কানদের নেতৃত্বে ফিরলেন লাসিথ মালিঙ্গা «» পরিবেশ দূষণ রোধে বরগুনার তাপ বিদ্যুৎ কেন্দ্রে সর্বাধুনিক ব্যবস্থা নিশ্চিত «» পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসাবে স্বীকৃতি দিয়েছে অস্ট্রেলিয়া «» বাংলাদেশ ক্রিকেট দলকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর অভিনন্দন «» রাজধানীর গুলশানে পুলিশ প্লাজায় আগুন «» বিটিভি’র রাঙামাটি প্রতিনিধি মোস্তফা কামালের মৃত্যুতে তথ্য মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সচিবের শোক «» চলচ্চিত্রকার ও অভিনেতা আমজাদ হোসেনের মৃত্যুতে মন্ত্রিবর্গের শোক

সিঙ্গাপুরে অভিবাসী ও স্থানীয় কবিদের কাব্য সংকলনের মোড়ক উন্মোচন

প্রবাস ডেক্স:- সিঙ্গাপুর রাইটার্স ফ্যাস্টিভালের সমাপনী অনুষ্ঠানে অভিবাসী ও স্থানীয় কবিদের কাব্য সংকলন”কল এন্ড রেসপন্স” এর মোড়কউন্মোচন করা হয়েছে। সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার জনাব মোঃ মোস্তাফিজুর রহমান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে কাব্য গ্রন্থটির মোড়কউন্মোচন করেন। কবিতার সংকলনটি জাকির হোসেন খোকন, রোলিন্দা এসপানোলা এবং জসুয়ার যৌথ সম্পাদনায় সিঙ্গাপুরের খ্যাতনামা প্রকাশনা  প্রতিষ্ঠান Math Paper Press হতে প্রকাশিত হয়েছে। ইংরাজীতে প্রকাশিত বইটিতে বাংলাদেশী ১২ জন কবি সহ সিঙ্গাপুর, ভারত, ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও চীনের ৬৪ জন কবির কবিতা স্থান পেয়েছে।

প্রধান অতিথির বক্তব্যে হাইকমিশনার কাব্য সংকলনটির প্রশংসা করে বলেন, এর মাধ্যমে অভিবাসীদের সুখ-দুঃখের গাঁথা যেমন উঠে এসেছে, অন্যদিকে স্থানীয় কবিদের কবিতায় অভিবাসীদের প্রতি তাদের সহমর্মিতা ফুটে উঠেছে। কাব্যচর্চার মাধ্যমে বিভিন্ন ভাষাভাষী জনগোষ্ঠীর মধ্যে এক নতুন বন্ধনের সৃষ্টি করেছে। তিনি আর ও বলেন, সাহিত্য-সংস্কৃতির প্রভাব ভৌগলিক সীমারেখা ছাড়িয়ে সবাইকে বিশ্ব নাগরিকে পরিণত করে। অভিবাসী ও স্থানীয় কবিদের সুকুমার বৃত্তির চর্চা মানবতার কল্যাণে নিবেদিত হবে মর্মে তিনি আশাবাদ ব্যক্ত করেন। অভিবাসী কর্মীরা তাদের কাজের অবসরে কাব্যচর্চার মাধ্যমে যে মেধার স্বাক্ষর রেখেছেন, তজ্জন্য তাদেরকে অভিনন্দন জানান এবং এ ধরণের সৃজনশীল কাজে হাইকমিশনের পক্ষ থেকে সহযোগি তাপ্রদানের আশ্বাস প্রদান করেন।

Share
সর্বস্বত্ব সংরক্ষিত : সিএনআই২৪ ডটকম লিমিটেড || Desing & Developed BY Themesbazar.com