,

শিরোনাম :

শিশুর প্রতি সহিংসতা বন্ধ ও শিশু সুরক্ষায় মানবাধিকার কমিশনের প্রতি আহ্বান জানিয়েছে ‘শিশুদের জন্য নাগরিক’ নামক সংগঠন

নিউজ ডেস্ক:- শিশুদের বিপন্নতা রোধ, শিশুর প্রতি সহিংসতা বন্ধ ও শিশু সুরক্ষায় মানবাধিকার কমিশনের প্রতি আহ্বান জানিয়েছে ‘শিশুদের জন্য নাগরিক’ নামক একটি সংগঠন।
আজ জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান মো. নজরুল ইসলামের কাছে দেয়া এক স্মারকপত্রে সংগঠনের পক্ষ থেকে এ দাবি জানানো হয়।
হাজার নাগরিকের সম্মতিতে তৈরি স্মারকপত্রে সংগঠনের পক্ষ থেকে শিশু সুরক্ষায় ৪টি পদক্ষেপ গ্রহণের আহ্বান জানানো হয়। এগুলো হলো : শিশু আধিকার আইনের আওতায় গঠিত ইউনিয়ন, উপজেলা ও জেলা শিশু কল্যাণ কমিটিগুলোকে ধর্ষণ ও হত্যাসহ শিশুর প্রতি সকল প্রকার সহিংসতা বন্ধের লক্ষ্যে সক্রিয় পদক্ষেপ গ্রহণের জন্য নির্দেশ দেয়া, এ সম্পর্কিত তাদের কর্মকান্ডসমূহ মানবাধিকার কমিশনের মাধ্যমে জাতিকে নিয়মিতভাবে জানানো, ক্ষতিগ্রস্ত ও সংক্ষুব্ধ শিশু এবং তাদের পরিবারকে পূর্ণ নিরাপত্তা প্রদানের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া, প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে উচ্চ আদালতের নির্দেশ মোতাবেক যৌন হয়রানি প্রতিরোধ কমিটি গঠন ও সক্রিয় করার ব্যবস্থা গ্রহণ করা এবং শিক্ষা মন্ত্রণালয়ের ঘোষিত নীতিমালা ও পরিপত্র অনুযায়ী বিক্ষোভ মিছিল সমাবেশ মানববন্ধন ইত্যাদিতে বেমানান ও শিশুতোষ নয় এমন বাক্য বা শব্দসংবলিত পোস্টার ব্যানারসহ শিশুদের দাঁড়াতে বাধ্য না করার জন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দেয়া।
স্মারকপত্রে যারা স্বাক্ষর করেছেন তারা হচ্ছেন- অনীশ বড়ুয়া, আফসান চৌধুরী, ড. রুহুল আবিদ, কবি শামিম আজাদ, লায়লা খন্দকার, ড. দীপু মাহমুদ, ফারাহ কবির, ড. মানু রহমান, প্রফেসর তাজুল ইসলাম, সুপ্রিতি ধর, চৈতি আহমেদ, নাজনিন নাসের, ড. ইন্দ্রজিৎ কুন্ডু, অধ্যাপক মলয় ভৌমিক, ড. সুকোমল মোদক, ড. মাহমুদ কাজি মোহাম্মদ, রাহাত জামিল, ড. পুষ্পিতা সামিনা, ইন্দ্রাণী ঘটক, ড. হাসিবুশ শহিদ, ড. নুর মোহম্মদ।

Share Button
সর্বস্বত্ব সংরক্ষিত : সিএনআই২৪ ডটকম লিমিটেড || Desing & Developed BY Themesbazar.com