,

শিরোনাম :
«» যৌনতার বিনিময়ে ম্যাজিস্ট্রেট নিয়োগ «» একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের মনোনয়নের আবেদন ফরম বিতরণ কাল শেষ হচ্ছে «» নির্বাচন বিষয়ে টিআইবির মন্তব্য অসৌজন্যমূলক : সিইসি «» ঢাকা উত্তর সিটির উপ-নির্বাচন হতে আইনগত বাধা নেই «» মুসলিম উম্মাহ’র ঐক্যে গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর «» রাষ্ট্রপতির সঙ্গে নেপালী রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ «» স্বাস্থ্য খাতে দুর্নীতি রোধে শুদ্ধি অভিযান চালানো হবে : স্বাস্থ্যমন্ত্রী «» নাইরোবিতে আত্মঘাতি হামলায় নিহত ৬ «» আইসিটি রপ্তানী ৭ বিলিয়ন ডলারে উন্নীত করতে সরকার কাজ শুরু করেছে : মোস্তাফা জব্বার «» জনগণ টিআইবি’র রূপকথার গল্পের জবাব দেবে : ওবায়দুল কাদের

যেগুলো খাওয়ার পরে কখনোই করা উচিত নয়

স্বাস্হ্য ডেস্ক:- স্বাস্হ্য নিয়ে আমরা সবাই খুব সচেতন । কি করলে স্বাস্থ্য ভালো হবে, কোনটায় স্বাস্থ্যের ক্ষতি হবে তা নিয়ে আমাদের জানার আগ্রহের শেষ নেই । কিন্তু অনেক সময় অজান্তে কিংবা নানা ধারণার কারণে আমরা নিজেদের স্বাস্থ্যের অনেক বড় ক্ষতি করে ফেলি । বিশেষ করে প্রতিবেলা খাওয়ার পর আমরা এমন কিছু কাজ করি যেগুলো আমাদের স্বাস্থ্যের ক্ষতি করে । জেনে নিন তেমনই কিছু কাজ সম্পর্কে যেগুলো খাওয়ার পরে কখনোই করা উচিত নয় ।

ধূমপান করা

অনেকেই খাওয়ার পরই ধূমপান করে । ধূমপান খাওয়ার আগে হোক কিংবা পরে, আপনার শরীরে ক্ষতি হবেই । সিগারেটে আছে তামাক ও নিকোটিনজাতীয় দ্রব্যর মত ক্যান্সার সৃষ্টিকারী উপাদান যা মানুষকে ধীরে ধীরে মৃত্যুর দিকে ঠেলে দেয় । তাই খাওয়ার পরে হোক কিংবা অন্য যেকোনও সময়ে হোক, কখনওই ধূমপান করা উচিত নয় । কিন্তু যতই সাবধান করি না কেন এই বিষয়ে ধূমপানের অভ্যাস ততক্ষণ পর্যন্ত ত্যাগ করতে পারবেন না যতক্ষণ না আপনি নিজে মন থেকে চাইছেন ৷

খাওয়ার ঠিক পরেই ফল খাওয়া

ফল খাওয়া স্বাস্থ্যের জন্য বেশ উপকারি। শরীরের জন্য প্রয়োজনীয় সব ভিটামিনই পাওয়া যায় ফল থেকে । কিন্তু ঠিক খাওয়ার পরেই ফল খাওয়া একেবারেই উচিত নয় । কারণ কলা, কাঁঠাল ও খেজুর ছাড়া প্রায় প্রতিটি ফলই হজম করতে মোটামুটি ২০ মিনিট সময় লাগে । কিন্তু খাওয়ার ঠিক পরপর ফল খেলে পাকস্থলীতে অন্যান্য খাবারের সঙ্গে ফলের হজম প্রক্রিয়ায় দেরী হয়ে যায় । এই সময়ে অনেক সময় ফলের মান নষ্ট হয়ে যায়। ফলে পেটের ব্যথা, গ্যাস, বদহজম জাতীয় সমস্যা দেখা দিতে পারে ।

খাওয়ার পরেই ঘুমিয়ে পড়া

খাওয়ার পরে যে কাজটি আপনার শরীরের জন্য সবথেকে বেশি ক্ষতিকর তা হলো ঘুমিয়ে পড়া । খাওয়ার পরে ঘুমিয়ে পড়লে হজম প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটে । সেই সঙ্গে ঘুমে সমস্যা, ওজন বৃদ্ধি, ও আরো নানান রকমের স্বাস্থ্য ঝুঁকি দেখা দেয় ।

খাওয়ার পরপরই গোসল করা

ছোটবেলা থেকেই আমরা শুনেছি খাওয়ার পড়ে স্নান না করে খাওয়ার আগে করতে । কিন্তু কখনও কি জেনেছি এই কথা বলার পেছনের সঠিক কারণটা আসলে কি? হজম প্রক্রিয়ায় শরীরের প্রচুর শক্তি ক্ষয় হয় । আর এই পুরো প্রক্রিয়াটার জন্য পাকস্থলীতে প্রচুর পরিমাণে রক্তচলাচলের প্রয়োজন হয় । ফলে খাবার খাওয়ার পরে শরীরের তাপমাত্রা কিছুটা বেড়ে যায় । কিন্তু স্নান করলে শরীরের তাপমাত্রায় ঘাটতি হয় এবং পুরো প্রক্রিয়ায় ভারসাম্য রাখতে গিয়ে হজম প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটে ।

Share
সর্বস্বত্ব সংরক্ষিত : সিএনআই২৪ ডটকম লিমিটেড || Desing & Developed BY Themesbazar.com