,

শিরোনাম :
«» বিশ্বের বহু দেশের চাইতে বাংলাদেশের গণমাধ্যম অনেক বেশি স্বাধীনতা ভোগ করে : তথ্যমন্ত্রী «» সড়ক নির্মাণে গুণগতমান সুরক্ষার ওপর গুরুত্বারোপ সেতুমন্ত্রীর «» আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ডিএমপি’র নিরাপত্তামূলক কর্মসূচি «» বাংলাদেশ ব্যাংকের চুরি হওয়া রিজার্ভের অর্থ উদ্ধার কাজ এখনও চলমান রয়েছে : অর্থমন্ত্রী «» জনগণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার অব্যাহত নেতৃত্ব চায় : ড. হাছান মাহমুদ «» বিশ্বকাপের সেঞ্চুরিয়ান «» বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সংযুক্ত আরব আমিরাতের ২টি প্রধান ব্যবসায়ী গ্রুপ «» ২০৩০ সালের মধ্যে কালাজ্বর রোগীর সংখ্যা শূন্যের কোঠায় নামিয়ে আনা সম্ভব হবে : স্বাস্থ্যমন্ত্রী «» স্বচ্ছতার প্রশ্নে আপোস নয় : শিক্ষামন্ত্রী «» আগের মতো এবারও স্থানীয় নির্বাচন প্রতিযোগিতামূলক এবং অংশগ্রহণমূলক হবে : সিইসি

সিঙ্গাপুরে অভিবাসী ও স্থানীয় কবিদের কাব্য সংকলনের মোড়ক উন্মোচন

প্রবাস ডেক্স:- সিঙ্গাপুর রাইটার্স ফ্যাস্টিভালের সমাপনী অনুষ্ঠানে অভিবাসী ও স্থানীয় কবিদের কাব্য সংকলন”কল এন্ড রেসপন্স” এর মোড়কউন্মোচন করা হয়েছে। সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার জনাব মোঃ মোস্তাফিজুর রহমান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে কাব্য গ্রন্থটির মোড়কউন্মোচন করেন। কবিতার সংকলনটি জাকির হোসেন খোকন, রোলিন্দা এসপানোলা এবং জসুয়ার যৌথ সম্পাদনায় সিঙ্গাপুরের খ্যাতনামা প্রকাশনা  প্রতিষ্ঠান Math Paper Press হতে প্রকাশিত হয়েছে। ইংরাজীতে প্রকাশিত বইটিতে বাংলাদেশী ১২ জন কবি সহ সিঙ্গাপুর, ভারত, ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও চীনের ৬৪ জন কবির কবিতা স্থান পেয়েছে।

প্রধান অতিথির বক্তব্যে হাইকমিশনার কাব্য সংকলনটির প্রশংসা করে বলেন, এর মাধ্যমে অভিবাসীদের সুখ-দুঃখের গাঁথা যেমন উঠে এসেছে, অন্যদিকে স্থানীয় কবিদের কবিতায় অভিবাসীদের প্রতি তাদের সহমর্মিতা ফুটে উঠেছে। কাব্যচর্চার মাধ্যমে বিভিন্ন ভাষাভাষী জনগোষ্ঠীর মধ্যে এক নতুন বন্ধনের সৃষ্টি করেছে। তিনি আর ও বলেন, সাহিত্য-সংস্কৃতির প্রভাব ভৌগলিক সীমারেখা ছাড়িয়ে সবাইকে বিশ্ব নাগরিকে পরিণত করে। অভিবাসী ও স্থানীয় কবিদের সুকুমার বৃত্তির চর্চা মানবতার কল্যাণে নিবেদিত হবে মর্মে তিনি আশাবাদ ব্যক্ত করেন। অভিবাসী কর্মীরা তাদের কাজের অবসরে কাব্যচর্চার মাধ্যমে যে মেধার স্বাক্ষর রেখেছেন, তজ্জন্য তাদেরকে অভিনন্দন জানান এবং এ ধরণের সৃজনশীল কাজে হাইকমিশনের পক্ষ থেকে সহযোগি তাপ্রদানের আশ্বাস প্রদান করেন।

Share
সর্বস্বত্ব সংরক্ষিত : সিএনআই২৪ ডটকম লিমিটেড || Desing & Developed BY Themesbazar.com